শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

২০২২ সালে কোহলি-রোহিতদের হতাশার পাঁচ হার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ০৩:৪১ পিএম

শেয়ার করুন:

২০২২ সালে কোহলি-রোহিতদের হতাশার পাঁচ হার

শেষ হতে চলেছে ২০২২ সাল। যে বছরটিতে ভারতীয় ক্রিকেট পার করেছে নানা চরাই-উতরাই। দীর্ঘ ব্যর্থতার পর এই বছরেই যেমন ফর্মে ফিরেছেন বিরাট কোহলি, তেমনই বছরের শেষে এসে ওডিআই ক্রিকেটে দ্রুততম দুই শতরান উপহার দিয়েছেন ঈশান কিষান। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপে দলটির ব্যর্থতা সমর্থকদের আশাকে পরিণত করেছে হতাশায়।

একনজরে দেখে নেওয়া যাক, ২০২২ সালে ভারতীয় ক্রিকেটে বিরাট-রোহিতদের পাঁচ শোচনীয় হার।


বিজ্ঞাপন


বার্মিংহাম টেস্ট

ইংলিশদের বিপক্ষে এই টেস্টের প্রথমদিনে এগিয়ে ছিল ভারত। প্রথম ইনিংসে দলটি করে ৪১৬ রান। এরপর ভারতীয় বোলাররা ইংল্যান্ডকে আটকে দেয় ২৮৪ রানে। এর বিপরীতে দ্বিতীয় ইনিংসে রোহিতরা করে ২৪৫ রান। তবে ইংলিশরা শেষ ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৩৭৮ রান তুলে টেস্টটি জিতে নেয়।

যে জয়ের অন্যতম কারিগর জনি বেয়ারস্টো ও জো রুট। বেয়ারস্টোর ১৪২ ও জো রুট করেছিলেন ১১৪ রান। চতুর্থ উইকেট জুটিতে এই দুইজনের ব্যাট থেকে আসে ২৬৯ রান।


বিজ্ঞাপন


আরও পড়ুন- মেসি কী তাহলে আর্জেন্টিনার প্রেসিডেন্ট হচ্ছেন!

এশিয়া কাপ

২০২২ সালের এশিয়া কাপ বেশ ভালোভাবেই ভারতীয় সমর্থকদের হতাশায় ডুবিয়েছে। গ্রুপ পর্বে পাকিস্তানকে হারায় রোহিত-কোহলিরা। এরপর সুপার ফোরে যেয়ে আবার মুখোমুখি হয় এই দুই দল। প্রথমে ব্যাট করে ভারত করে ১৮১ রান। জয়ের জন্য শেষ দুই ওভারে ২৬ রানের প্রয়োজন ছিল পাকিস্তানের।

১৯তম ওভারে ১৯ রান দিয়ে সেদিন ভারতের নিশ্চিত জয়কে হতাশায় রূপান্তর করেন পেসার ভুবনেশ্বর কুমার। ৫ উইকেটে হারের স্বাদ পেতে হয় ভারতকে।

এশিয়া কাপের আরেক ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে শোচনীয় হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত করে ভারত।

প্রথম ব্যাট করে ১৭৪ রান করে ভারত। জবাবে দুই বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছায় দাসুন শানাকার দল। সেই ম্যাচেও ১৯তম ওভারে ভুবনেশ্বর ১৪ রান দেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ

চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় ভারতকে। সেই ম্যাচে দলটির প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। পুরো আসরের প্রথম থেকেই ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স করে আসা দলটি সেমির লড়াইয়ে প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে তোলে ১৬৮ রান।

সেই লক্ষ্য তাড়া করতে নেমে ১৬ ওভারেই জয়ের বন্দরে পৌঁছায় ইংলিশরা। ব্যাটার হেলস ৪৭ বলে ৮৬ রান করেন। বাটলারের ব্যাট থেকে আসে ৮০ রান। এই হার দিয়েই ১৫ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি পুনরুদ্ধারের সুযোগ হারায় রোহিত শর্মার দল।

আরও পড়ুন- বিশ্বকাপের পর মাঠে ফিরেই লাল কার্ড নেইমারের

মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ

ডিসেম্বরে বাংলাদেশ সফরে আসে ভারত। তিন ম্যাচের ওডিআই সিরিজের প্রথমটি ছিল মিরপুরে। প্রথমে ব্যাট করে ভারতের সংগ্রহ দাঁড়ায় ১৮৬ রান।

জবাবে বাংলাদেশ ১৩৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলে। তবে ভারতের নিশ্চিত জয়ের মুখ থেকে বাংলাদেশের জয় ছিনিয়ে নিয়ে আসে মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান জুটি। সেদিন ১ উইকেটে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর