বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

২০২৬ ফুটবল বিশ্বকাপে আসছে বড় পরিবর্তন

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৮:০৬ পিএম

শেয়ার করুন:

২০২৬ ফুটবল বিশ্বকাপে আসছে বড় পরিবর্তন

২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে বসবে ফিফা বিশ্বকাপের ২৩ তম আসর। চার বছর পর দেশ তিনটিতে বসা বিশ্বকাপকে ঘিরে এরমধ্যেই বিভিন্ন পদক্ষেপ হাতে নিতে শুরু করেছে ফিফা। এরই অংশ হিসেবে ২০২৬ সালে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই পেনাল্টি শুটআউট বাস্তবায়নের কথা ভাবছে ফুটবলের এই সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এই প্রসঙ্গে ফিফার প্রযুক্তিগত উন্নয়ন কমিটির প্রধান কর্মকর্তা মার্কো ভ্যান বাস্তেন বলেন, ‘গ্রুপ পর্ব থেকেই পেনাল্টি শুটআউট চালু করার ইচ্ছে আছে আমাদের। যেখানে প্রত্যেক দল দুটি করে ম্যাচ খেলবে। এটা খুবই কঠিন হয়ে যায় যখন দেখা যায়, একটি দল কোনো খেলায় ০-০ গোলে ড্র করছে এবং অন্য একটি খেলায় ১-০ গোলে জয় লাভ করছে। ফলে ঐ গ্রুপের প্রতিটি দলই তখন ঝুঁকিতে থাকে সমান পয়েন্ট পাওয়ার’।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ৭ বছর পর ঢাকায় কোহলি-রোহিতরা

২০২৬ বিশ্বকাপ থেকেই ৩২ দলের বিপরীতে সুযোগ পাবে ৪৮টি দল। সেক্ষেত্রে বর্তমানে যেখানে ৪টি করে দল নিয়ে গ্রুপ পর্ব হয়, তখন ৩টি করে দল নিয়ে সাজানো হবে গ্রুপ পর্বের ম্যাচ। ১৬টি গ্রুপে ভাগ হয়ে দলগুলো লড়াই করবে সেবারের বিশ্বকাপে।

এখন থেকেই ২০২৬ বিশ্বকাপ নিয়ে শুরু হয়ে গেছে তোড়জোড়। নতুন কোন নিয়ম চালু করতে যাচ্ছে ফিফা তা নিয়ে চলছে বিস্তারিত গবেষণা। তার মধ্যে একটি পরিবর্তন হতে যাচ্ছে গ্রুপ পর্ব থেকেই। প্রাথমিক পর্যায়ের কোনো খেলা ড্র হলে, কোন দল অতিরিক্ত পয়েন্ট পাবে তা নির্ধারণ করতেই চালু করা হচ্ছে পেনাল্টি শুটআউটের। সম্প্রতি এ বিষয়ে ফিফার কর্মকর্তাদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা যায়।

আরও পড়ুন- ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তামিম


বিজ্ঞাপন


সাধারণত নকআউট পর্বের ম্যাচগুলোতে ড্র হলে, পেনাল্টি শুটআউটের মাধ্যমে খেলার ভাগ্য নির্ধারণ করা হয়। মূলত গ্রুপ পর্বে ড্র হওয়া ম্যাচগুলোর সঠিক ফলাফল নির্ধারণের জন্যই এই নিয়ম চালু করতে চায় ফিফা। এতে করে পেনাল্টি শুটআউটে যেই দল জয়ী হবে তারা অতিরিক্ত একটি বোনাস পয়েন্ট পাবে। যা সেই দলকে পরবর্তী রাউন্ডে উঠতে সহায়তা করবে।

এসসিএন/এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর