রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

মারাকানায় সুপার ক্লাসিকোতে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১২:৪৬ পিএম

শেয়ার করুন:

মারাকানায় সুপার ক্লাসিকোতে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

বিশ্বকাপ বাছাইয়ের ইতিহাসে সবচেয়ে বাজে সময় পার করছে ব্রাজিল। এবারই প্রথম টানা দুই ম্যাচ হেরেছে। এমনটা এর আগে কখনো হয়নি সেলেসাওদের। সব মিলিয়ে শেষ তিন ম্যাচে এসেছে মাত্র ১ পয়েন্ট। এদিকে দারুণ শুরু পেলেও উরুগুয়ের কাছে সর্বশেষ ম্যাচ হেরে আর্জেন্টিনার ছন্দে পড়েছে ছেদ। ঘুরে দাঁড়াতে চায় আলবিসেলেস্তারাও। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই জিতে কারা ছন্দে ফিরতে পারবে? সেই উত্তর জানা যাবে আগামীকাল ভোরে ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে। 

আগামীকাল ভোর সাড়ে ছয়টায় ব্রাজিলের মারাকানায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই মাঠেই ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জয়ের সুখস্মৃতি রয়েছে আর্জেন্টিনার। 


বিজ্ঞাপন


আরও পড়ুন-নিলামে কাতার বিশ্বকাপজয়ী মেসির জার্সি

আরও পড়ুন-মেসি ২০২৬ বিশ্বকাপে খেলবেন যে শর্তে!

এই ম্যাচে খেলতে পারবেন না নেইমার, আগে থেকেই নিশ্চিত ছিল। গত মাসে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেই উরুগুয়ের বিপক্ষে বাজেভাবে ফাউলের শিকার হয়ে দীর্ঘ দিনের জন্য ছিটকে যান তারকা এই ফরোয়ার্ড। তার হাঁটুতে করাতে হয় অস্ত্রোপচারও। আর গত ১৭ নভেম্বর কলম্বিয়ার বিপক্ষে ঊরুতে চোট পান ভিনিসিউস। গণমাধ্যমের খবর, প্রায় আড়াই মাস মাঠের বাইরে থাকতে হবে তরুণ এই ফরোয়ার্ড।

দুই ফরোয়ার্ডের অনুপস্থিতিতে ব্রাজিলের আক্রমণভাগের শক্তি কিছুটা হলেও কমেছে। তবে স্কালোনি মনে করছেন, নেইমার ও ভিনিসিউসের অভাব পূরণ করতে আরও অনেক প্রতিভাবান খেলোয়াড় আছে ব্রাজিল দলে। ফলে ব্রাজিল ম্যাচ শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছে। নেইমার, রিচার্লিসন, ভিনিসিউস না থাকায় নিকোলাস ওটামেন্ডিদের বিপক্ষে আক্রমণের মূল দায়িত্ব পেতে পারেন গ্যাব্রিয়েল জেসুস। 


বিজ্ঞাপন


আরও পড়ুন-উরুগুয়ের তরুণদের আরো শিখতে বললেন মেসি

আরও পড়ুন-মেসির ব্যালন ডি’অর নিয়ে রোনালদোর ‘হাহা’

অন্যদিকে আর্জেন্টিনা দলে অবশ্য চোটের তালিকা অত লম্বা নয়। শুধু ডিফেন্ডার লিসান্দ্রো মার্টিনেজকে পাচ্ছে না তারা। তবে উরুগের বিপক্ষে হারের পর একাদশে বেশ কিছু পরিবর্তন আনতে পারেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। আক্রমণে ফিরতে পারেন লাউতারো মার্টিনেজ ও অ্যাঞ্জেল ডি মারিয়া। 

অতীত পরিসংখ্যানে এই দুই দলের সবমিলিয়ে ১১৩ ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে সেলেসাওদের ৪৫ জয়ের বিপরীতে আলবেসিলাস্তদের জয় ৪১টি। আর বাকি ২৭ ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপ বাছাইয়ে গতবার পয়েন্ট টেবিলের শীর্ষ দল হিসেবে অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে গিয়েছিল ব্রাজিল। তবে এবার তাদের অবস্থা খুব একটা ভালো নয়। সর্বশেষ ৩ ম্যাচে তারা জয়হীন। সবমিলিয়ে ৫ ম্যাচে সমান ২ জয় ও হার এবং ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের ৭ নম্বরে রয়েছে তারা। আর সমান ম্যাচে ৪ জয় ও ১ হারে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে লিওনেল মেসির বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। 

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ-

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নাহুয়েল মলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, নিকোলাস তাগলিয়াফিকো, রদ্রিগো ডি পল, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ, লিওনেল মেসি (অধিনায়ক), লাউতারো মার্টিনেজ ও অ্যাঞ্জেল ডি মারিয়া।

 

ব্রাজিলের সম্ভাব্য একাদশ-
অ্যালিসন (গোলরক্ষক), এমারসন রয়্যাল, মার্কিনহোস, গ্যাব্রিয়েল মেগালহেস, রেনান লোদি, ব্রুনো গুইমারেস, আন্দ্রে, ডগলাস কস্তা, রদ্রিগো, গ্র্যাবিয়েল মার্টিনেলি ও গ্যাব্রিয়েল জেসুস।

 

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর