রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইমামের আগে সেজদায় চলে গেলে নামাজ হবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০৪:২৬ পিএম

শেয়ার করুন:

ইমামের আগে সেজদায় চলে গেলে নামাজ হবে?

জামাতে নামাজ আদায় করার জন্য যার অনুসরণ করা হয় তিনিই ইমাম। ইমামকে অনুসরণ না করে ইচ্ছামতো রুকু-সেজদা করলে জামাতে নামাজ আদায়ের যে নির্দেশনা রয়েছে, তা লঙ্ঘন হয়। ফলে জামাত তরকের কারণে গুনাহগার হতে হয়। একইসঙ্গে জামাতে নামাজ আদায়ের সওয়াবও অর্জিত হয় না।

নামাজের প্রত্যেক রুকনেই মুকতাদির জন্য ইমামের অনুসরণ করা ওয়াজিব। ইমামের আগে মুকতাদির রুকু বা সেজদায় চলে যাওয়া কিংবা ইমামের আগেই মুকতাদির দাঁড়িয়ে যাওয়া মাকরুহে তাহরিমি। নবী কারিম (স.) ইরশাদ করেছেন, ইমাম নির্ধারণ করা হয়েছে তার অনুসরণ করার জন্য। সুতরাং ইমাম যখন রুকু করবে তখন তোমরা রুকু করবে, যখন ইমাম রুকু থেকে মাথা উঠাবে তখন তোমরাও মাথা উঠাবে। (সহিহ মুসলিম: ৪১২)


বিজ্ঞাপন


আরও পড়ুন
ফজরের সুন্নত নামাজের কাজা আদায়ের নিয়ম
ফরজ নামাজের ৩য়-৪র্থ রাকাতে ফাতেহার সঙ্গে ভুলে অন্যসুরা পড়লে করণীয়

আবু হুরায়রা (রা.) বর্ণিত আরেক হাদিসে রাসুলুল্লাহ (স.) বলেন, ‘যখন ইমাম সাহেব তাকবির সমাপ্ত করবেন তখন তোমরা তাকবির বলবে। আর যখন তিনি রুকুতে চলে যাবেন তখন তোমরা রুকু শুরু করবে। আর যখন তিনি রুকু থেকে মাথা উঠিয়ে “সামিআল্লাহু লিমান হামিদাহ” বলবেন তখন তোমরা রুকু থেকে মাথা উঠিয়ে “রাববানা ওয়া লাকাল হামদ” বলবে। আর যখন তিনি সেজদায় যাবেন তখন তোমরা সেজদা শুরু করবে।’ (সহিহ বুখারি: ৭২২, ৭৩৪, ৮০৫; সহিহ মুসলিম: ৪১৪)

আরও পড়ুন: প্রথম রাকাতে ভুলে সুরা নাস পড়লে দ্বিতীয় রাকাতে কী পড়বেন?

সহিহ বুখারিতে এসেছে, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেন, ‘তোমাদের মাঝে যে ইমামের আগে মাথা উঠিয়ে ফেলে সে কি ভয় করে না যে, আল্লাহ তার মাথাকে গাধার মতো অথবা তার আকৃতিকে গাধার আকৃতি বানিয়ে দিবেন।’ (সহিহ বুখারি: ৬৯১; আলমুহিতুল বুরহানি: ২/১১৮; রদ্দুল মুহতার: ১/৫৯৫; আলবাহরুর রায়েক: ২/৭৭)


বিজ্ঞাপন


সুতরাং ইমামের আগে রুকু-সেজদায় চলে যাওয়া হাদিসের পরিপন্থী কাজ। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইমামের যথাযথ অনুসরণ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর