রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফরজ নামাজের ৩য়-৪র্থ রাকাতে ফাতেহার সঙ্গে ভুলে অন্যসুরা পড়লে করণীয়

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০৫:৪৬ পিএম

শেয়ার করুন:

ফরজ নামাজের ৩য়-৪র্থ রাকাতে ফাতেহার সঙ্গে ভুলে অন্যসুরা পড়লে করণীয়

নামাজে ভুল হওয়া স্বাভাবিক। সব ভুলের জন্য নামাজ ভেঙে যায় না। আবার সব ভুলের জন্য সাহু সেজদাও দিতে হয় না। ফরজ নামাজের তৃতীয়-চতুর্থ রাকাতে সুরা ফাতেহার সঙ্গে অন্য সুরা মেলানোও তেমনই একটি ভুল। অর্থাৎ তিন বা চার রাকাতবিশিষ্ট ফরজ নামাজে দুইরাকাত পরে শুধু সুরা ফাতেহা পড়তে হয়। কিন্তু কেউ যদি ভুলে অন্য সুরা মিলিয়ে ফেলে তাতে কোনো সমস্যা হবে না।

এ বিষয়ে ইসলামি আইন ও ফেকাহ শাস্ত্রবিদদের মতামত হলো— চার রাকাতবিশিষ্ট ফরজ নামাজের শেষ দুই রাকাতে শুধু সুরা ফাতিহা পড়া সুন্নত। সুরা মেলানো ওয়াজিব নয়। তাই কেউ ভুলবশত ওই দুই রাকাতে কোনো আয়াত বা সুরা পড়ে ফেললে সাহু সিজদা ওয়াজিব হবে না। নামাজ হয়ে যাবে। (ফতোয়ায়ে শামি: ২/১৫০; ফতোয়ায়ে আলমগিরি: ১/১২৬; সহিহ বুখারি: ৭৫৯)


বিজ্ঞাপন


আরও পড়ুন: প্রথম রাকাতে ভুলে সুরা নাস পড়লে দ্বিতীয় রাকাতে কী পড়বেন?

তবে, খেয়াল রাখতে হবে- সুন্নত নামাজে যেন এমন না হয়। ফরজ নামাজের প্রথম দুই রাকাতে এবং সুন্নত ও নফলের সকল রাকাতে সুরা ফাতেহার পর অন্য সুরা মেলানো ওয়াজিব। না মেলালে সাহু সেজদা আবশ্যক। কোনো কারণ ছাড়াই সাহু সেজদা ছেড়ে দিলে ওয়াক্তের মধ্যে নামাজটি পুনরায় পড়া আবশ্যক, অন্যথায় গোনাহগার হবে। (সুনানে আবু দাউদ: ১০৩৮; আদ্দুররুল মুখতার: ২/৭৮; আল—মুহিতুল বুরহানি: ২/৩০৯; আলবাহরুর রায়েক: ১/৫১০, ৫১৬)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের সকল নিয়ম-কানুন সহিহ সুন্নাহ অনুযায়ী পালন করার তাওফিক দান করুন। নামাজের মতো মহান ইবাদতের ব্যাপারে আরও সচেতন হওয়ার তাওফিক দান করুন। আমিন।

ফরজ নামাজের শেষ দুই রাকাতে সুরা মিলানো, ৪ ফরজ নামাজের শেষের ২ রাকাতে সুরা মিলালে তার হুকুম কি, ফরজ নামাজের শেষ দুই রাকাতে সুরা ফাতিহা পড়ার হুকুম কি, ফরজ নামাজে তৃতীয় চতুর্থ রাকাতে কেরাত পড়লে কি করনীয়, ফরজ নামাজে সূরা ফাতিহা পড়ার নিয়ম, সুন্নত নামাযের তৃতীয় বা চতুর্থ রাকাতে ফাতিহার পর অন্য সূরা না পড়ে রুকুতে চলে গেলে করণীয়, চার রাকাত সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম, ৪ রাকাত ফরজ নামাজ পড়ার নিয়ম, চার রাকাত ফরজ নামাজের নিয়ম, ফরজ নামাজ কত রাকাত, ফজরের নামাজ আগে সুন্নত না ফরজ, ফরজ নামাজ পড়ার নিয়ম, ফজরের দুই রাকাত ফরজ নামাজের নিয়ম, ফজরের নামাজ কয় রাকাত, ফরজ নামাজের সময়সূচী, ফরজ নামাজের নিয়ত

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর