বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

শরীরে ট্যাটু আঁকা: ইসলাম যা বলে

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১১ পিএম

শেয়ার করুন:

শরীরে ট্যাটু আঁকা: ইসলাম যা বলে

মহান আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন সুন্দর অবয়ব দিয়ে। ট্যাটু বা উল্কির মাধ্যমে স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে কৃত্রিম সৌন্দর্য আনার চেষ্টা করা ইসলামে নিষিদ্ধ ও গর্হিত কাজ। শরীরে ট্যাটু বা উল্কি আঁকা বেশির ভাগ ইসলামি আইনজ্ঞের দৃষ্টিতে হারাম।

তাঁরা বলেছেন, যেসব উপায়ের মাধ্যমে আল্লাহর সৃষ্ট অঙ্গে পরিবর্তন আনা হয়, তার সবই নিষিদ্ধ। আলাদা চুল লাগানো, ভ্রু প্লাক করা, চোখে আলাদা পালক লাগানো ইত্যাদি ইসলাম অনুমোদন করে না।। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেন, যেসব নারী সৌন্দর্যের জন্য উল্কি অঙ্কন করে এবং যাদের জন্য করে এবং যেসব নারী ভ্রু উৎপাটন করে এবং দাঁত ফাঁকা করে, আল্লাহ তাআলা তাদের অভিসম্পাত করেছেন। (বুখারি: ৫৬০৪)


বিজ্ঞাপন


আরও পড়ুন: ১০ ব্যক্তির ওপর নবীজির অভিশাপ

অন্য হাদিসে ইরশাদ হয়েছে, ইবনে উমর (রা.) বর্ণনা করেন, যেসব নারী নকল চুল ব্যবহার করে, যারা অন্য নারীকে নকল চুল এনে দেয় এবং যেসব নারী উল্কি অঙ্কন করে ও যাদের জন্য করে, রাসুলুল্লাহ (স.) তাদের অভিশাপ দিয়েছেন। (বুখারি: ৫৫৯৮, মুসলিম: ৫৬৯৩)

হাদিস শরিফে নারীদের নির্দিষ্ট করে বলার কারণ হলো, আগেকার যুগে নারীরাই বেশি উল্কি আঁকত। বর্তমান বিশ্বেও উল্কি অঙ্কনে নারীদের হার বেশি। কিন্তু ইদানীং নারীদের সঙ্গে সঙ্গে পুরুষদের মাঝেও উল্কি আঁকার প্রচলন শুরু হয়েছে। বরং বলা যায়, এখন নারী-পুরুষ উভয়ই এ ক্ষেত্রে প্রতিযোগিতায় লিপ্ত। বিখ্যাত সেলিব্রেটিদের দেখাদেখি মানুষের মাঝে এর বিস্তার ঘটছে অনেক বেশি। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: যে তিন অভ্যাস থাকলে জাহান্নাম নিশ্চিত 

সবচেয়ে উদ্বেগের বিষয় হচ্ছে, কিছু অবুঝ লোক পবিত্র কলেমাসহ কোরআন-হাদিসের বিভিন্ন বাণী ট্যাটু আকারে নিজেদের শরীরে আঁকছে। তারা হয়ত ধারণা করছে, হালাল ট্যাটু আঁকার মাধ্যমে ইসলামি পদ্ধতিতে নিজেদের শখ পূরণ করছে। 

অথচ পবিত্র কুরআনে মহান আল্লাহ বলেন, ‘আমি মানুষকে সৃষ্টি করেছি সর্বোত্তম কাঠামো দিয়ে।’ (সুরা ত্বিন: ৪)

মনে রাখা উচিত, মানুষের শরীরের মালিক আল্লাহ, মানুষ নয়। এ শরীর ও অবয়ব আল্লাহ দিয়েছেন আমানত হিসেবে। এর মাধ্যমে কেবল আল্লাহর ইবাদত পালন করা যাবে। নিজের খায়েশ পূর্ণ করা যাবে না। নিজের মতো করে হস্তক্ষেপ করা যাবে না। আল্লাহ তাআলা এ ধরনের গর্হিত কাজ থেকে আমাদের সবাইকে হেফাজত করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর