শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

জেনা করলে কি ঈমান চলে যায়?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০৬ পিএম

শেয়ার করুন:

জেনা করলে কি ঈমান চলে যায়?

জেনা কঠিন গুনাহগুলোর মধ্যে অন্যতম। জেনার কারণে ঈমান পুরোপুরি ধ্বংস না হলেও ওই গুনাহে লিপ্ত থাকার সময় ঈমান তাকে ছেড়ে চলে যায়। অর্থাৎ সে শিরককারী ও ইসলামের বিধান নিয়ে ঠাট্টা-বিদ্রূপকারীর মতো ঈমান হারিয়ে ফেলবে না। তবে জেনার গুনাহে লিপ্ত থাকার সময় তার মধ্যে ঈমান থাকবে না। এরকম ৪টি ভয়াবহ গুনাহের ব্যাপারে মহানবী (স.) উম্মতকে সতর্ক করেছেন।

আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেছেন, ‘জেনাকারী যখন জেনায় লিপ্ত হয়, তখন সে মুমিন থাকে না। যখন কেউ মদপান করে, তখন সে মুমিন থাকে না। কেউ চুরি করার সময় মুমিন থাকে না এবং কোনো ছিনতাইকারী এমনভাবে ছিনতাই করে যে, মানুষ তার দিকে অসহায় তাকিয়ে থাকে; তখন সে (ছিনতাইকারী) মুমিন থাকে না। (সহিহ বুখারি: ৬৭৭২)

আরও পড়ুন: কঠিন ফিতনার দিনে ঈমান রক্ষার আমল

ইমাম নববি (রহ) বলেন, এই হাদিসের তাৎপর্য ও উদ্দেশ্য সম্পর্কে আলেমগণ মতভেদ করেছেন। তাঁর এই কথার সূত্র ধরে মতভেদগুলো একত্রিত করলে প্রায় ১৩টি মত পাওয়া যায়। মজার ব্যাপার হলো—মতামতের সংখ্যা ১৩টি হলেও সবগুলো মতই একটি আরেকটির দিকে প্রত্যাবর্তন করে এবং উপসংহারে যার অর্থ দাঁড়ায়—হাদিসে উল্লেখিত গুনাহগুলোতে লিপ্ত থাকার সময় তা সম্পাদনকারীর মধ্যে ঈমান থাকে না। অতঃপর যখন সে এসব গুনাহের কাজ ছেড়ে দেয়, তখন আবার ঈমান ফিরে আসে। এটিই হাদিসের প্রকাশ্য অর্থ।

আবু হুরায়রা (রা.) বর্ণিত আরেক হাদিসে এসেছে, ‘যখন কেউ জেনা করে তখন ঈমান তার থেকে বের হয়ে যায় এবং তার মাথার উপর ছায়ার মতো হয়ে থাকে। যখন সে এ কাজ থেকে বিরত হয়, তখন ঈমান তার কাছে ফিরে আসে’ (আবুদাঊদ, মেশকাত: ৬০)। ইমাম বুখারি (রহ) বলেন, তার ঈমান পূর্ণ থাকে না। তার জন্য ঈমানের আলো থাকে না (বুখারি, মেশকাত: ৫৪)। তবে এ অবস্থায় মারা গেলে সে চিরস্থায়ী জাহান্নামী হবে না।

এর বড় প্রমাণ হচ্ছে— আবু জার (রা.) বর্ণিত হাদিসে নবীজি (স.) বলেছেন, ‘যে লা-ইলাহা-ইল্লাল্লাহ বলবে, সে চুরি ও ব্যভিচার করলেও জান্নাতে যাবে’ (বুখারি, মুসলিম, মেশকাত: ২৬, ঈমান অধ্যায়)। এই হাদিস প্রমাণ করছে, জেনার কারণে ঈমান একেবারে চলে যাবে না বা সে চিরস্থায়ী জাহান্নামী হবে না।


বিজ্ঞাপন


আরও পড়ুন:  ঈমানের স্বাদ পেতে হলে তিন গুণ জরুরি

তবে হাদিসে উল্লেখিত জেনা, চুরি, মদপান ও ছিনতাই—গুনাহগুলো ঈমানদারের জন্য কখনো শোভনীয় নয়। কারণ, এসব গুনাহ করতে গেলে মুমিনের আসল সম্পদটাই তাকে ছেড়ে যায়, যদিও পরে আবার ফিরে আসে। কিন্তু পাঁচ মিনিটের জন্যও যদি ঈমান কাউকে ছেড়ে যায়, তা বড়ই দুর্ভাগ্যজনক। সুতরাং গুনাহগুলো থেকে নিজেকে হেফাজত করা প্রত্যেক মুসলমানের উচিত। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কবিরাগুনাহমুক্ত জীবন দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর