বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বাসায় ছোট বাচ্চা থাকলে ফ্লোর পবিত্র রাখবেন যেভাবে

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২৬ পিএম

শেয়ার করুন:

বাসায় ছোট বাচ্চা থাকলে ফ্লোর পবিত্র রাখবেন যেভাবে

ইসলাম মানুষের পূতপবিত্র জীবনের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছে। রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘পবিত্রতা ঈমানের অঙ্গ’ (সহিহ মুসলিম: ২২৩)। অন্য হাদিসে ইরশাদ হয়েছে, ‘... আর পবিত্রতা ঈমানের অর্ধেক।’ (সুনানে তিরমিজি: ৩৫১৯)

প্রশ্ন হলো— ঘরে ছোট বাচ্চা থাকলে যেখানে সেখানে নাপাকি থাকার আশঙ্কা থাকে বিধায় বাসায় নামাজ আদায় নিয়ে অনেকে সন্দেহ ও শঙ্কায় ভোগেন। এ অবস্থায় ফ্লোর পবিত্র করার উপায় কী? এ বিষয়ে ইসলামি নির্দেশনা হলো— চারটি উপায়ে ফ্লোর পবিত্র রাখা যায়।


বিজ্ঞাপন


এক. পাকা ঘরের মেঝের নাপাক স্থানটুকু শুকনা বা ভেজা কাপড় দিয়ে মুছে নেওয়ার পর যদি বাতাসে বা রোদে শুকিয়ে নাপাকির চিহ্ন দূর হয়ে যায়, তাহলে ওই স্থানটুকু পবিত্র হয়ে যাবে। তবে নাপাকির সামান্য চিহ্ন থাকলেও তা পাক হবে না। এজন্যে প্রথমে প্রস্রাবটুকু মুছে নিয়ে একটি পাক কাপড় ভিজিয়ে উক্ত জায়গাটা প্রাথমিকভাবে দুই/তিনবার মুছে নিবে, যাতে শুকিয়ে যাওয়ার পর প্রস্রাবের দুর্গন্ধ বা চিহ্ন না থাকে। (আবু দাউদ: ১/৫৫; ফতোয়ায়ে হিন্দিয়া: ১/৪৪; আহসানুল ফতোয়া: ২/৯২)

আরও পড়ুন: সহবাস করলে পোশাক কি নাপাক হয়?

দুই. পাকা মেঝে বা ফ্লোর নাপাক হয়ে গেলে তাৎক্ষণিকভাবে তা পাক করার সহজ পদ্ধতি হলো- নাপাক জায়গায় পানি ঢেলে ভালোভাবে ধুয়ে নেবে। এভাবে তিনবার ধুয়ে নিলে জায়গাটা পাক হয়ে যাবে। আর যদি পানি গড়িয়ে বের করার ব্যবস্থা না থাকে, তাহলে প্রথমে একটি শুকনো বা ভেজা কাপড় দিয়ে প্রস্রাবটুকু মুছে দিবে। অতঃপর কাপড়টি ভাল করে ধুয়ে নাপাক জায়গাটা আবার মুছে দেবে। এক্ষেত্রে প্রতিবারই নতুন পানি ব্যবহার করবে। এভাবে তিনবার পাক কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিলে জায়গাটা পাক-পবিত্র হয়ে যাবে। (রদ্দুল মুহতার: ১/৩১৩; ফতোয়ায়ে আলমগিরি: ১/৪৩; হিন্দিয়া: ১/৪৩-৪৪)

তিন. উল্লেখিত নিয়মাবলীর কোনো এক নিয়মে নাপাক জায়গা পবিত্র হয়ে যাওয়ার পর সেখানে ভেজা পায়ে হাঁটলে, পা নাপাক হবে না। আর যদি উক্ত জায়গাটি উপরে বর্ণিত পদ্ধতিতে পবিত্র করা না হয়ে থাকে, তাহলে সেখানে খালি পায়ে হাঁটলে পা নাপাক হয়ে যাবে। সেক্ষেত্রে নামাজ পড়তে হলে, পা দ্বিতীয়বার ধুয়ে নিতে হবে। (হালবি কাবির: ১৫৬; আদ-দুররুল মুখতার: ১/৩১১; খাইরুল ফতোয়া: ২/১৫০; ফতোয়ায়ে দারুল উলুম: ১/৩৩২)


বিজ্ঞাপন


আরও পড়ুন: যেসব কারণে গোসল ফরজ হয়

চার. ইসলামি শরিয়াহমতে মেঝেতে কোনো শুষ্ক নাপাকি পড়লে তা সরিয়ে মেঝে মুছে ফেলতে হবে। তারপর তা শুকিয়ে গেলে ও নাপাকির প্রভাব নিশ্চিহ্ন হয়ে গেলে সেই মেঝে পাক হয়ে যাবে। তারপর খালি পায়ে বা ভেজা পায়ে ওই জায়গায় চলাচলে কোনো অসুবিধা নেই।

জ্ঞাতব্য, সিমেন্টের ফ্লোর ও টাইলস করা ফ্লোরে প্রস্রাব থাকলে, তখন পবিত্র করার জন্য পানি ঢেলে পরিষ্কার করা জরুরি নয়। বরং ওই স্থান শুকিয়ে গেলেই তা পবিত্র হয়ে যাবে। অর্থাৎ টাইলসের শোষণ ক্ষমতা থাকলে সে টাইলসে নাপাকি পড়ার পর তা শুকিয়ে গেলে এবং পরবর্তীতে তাতে ভেজা পা পড়লে— সেক্ষেত্রে পা নাপাক হবে না। (কিন্তু পানি দিয়ে মুঝে বা অন্যভাবে পরিষ্কার করা উত্তম। কেননা আল্লাহ তাআলা অধিক পবিত্রতা পছন্দ করেন)

তবে হ্যাঁ, যদি দৃশ্যমান কোনো নাপাকি লেগে থাকে, তাহলে তা সরিয়ে মেঝে মুছে ফেলতে হবে। তারপর তা শুকিয়ে গেলে ও নাপাকির প্রভাব নিশ্চিহ্ন হয়ে গেলে সেই স্থান নাপাকি থেকে পবিত্র হয়ে যাবে। (মুসান্নাফ ইবনে আবি শায়বা: ১/৪৩১; ইলাউস সুনান: ১/৩৯৬; নাসবুর রায়া: ১/২৭৭; ফতোয়ায়ে খানিয়া: ১/২৫; খুলাসাতুল ফতোয়া: ১/৪২)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে পবিত্রতার ব্যাপারে বেশি সচেতন হওয়ার তাওফিক দান করুন। সবসময় পাক-পবিত্র থাকার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর