সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সহবাস করলে পোশাক কি নাপাক হয়?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ০৫:৫০ পিএম

শেয়ার করুন:

সহবাস করলে পোশাক কি নাপাক হয়?

সহবাসের কারণে কাপড়ে নাপাকি লেগে থাকলে তা নাপাক হবে এবং সেই কাপড় পরে নামাজ পড়া যাবে না। কিন্তু বীর্য বা নাপাকি না লাগলে শুধুমাত্র সহবাসের কারণে পরিধেয় সকল কাপড়-চোপড় নাপাক হয়ে যায় না এবং সেসব জামা-কাপড় পরে নামাজও আদায় করা যাবে। অর্থাৎ পোশাক নাপাক হবে কি না তা নির্ভর করছে কাপড়ে বীর্য লেগেছে কি লাগেনি তার ওপর।
 
সুতরাং স্ত্রী সহবাসের কারণে জামা-কাপড় নাপাক হয়ে যায় না। বরং কাপড়ে নাপাকি লাগলে তা নাপাক হয় এবং ধৌত করে পবিত্র করে নিতে হয়। 

রাসুলুল্লাহ (স.) আম্মার (রা.)-কে বলেন, ‘হে আম্মার! নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়। ১. পায়খানা, ২. প্রস্রাব, ৩. বমি, ৪. রক্ত, ৫. বীর্য।’ (সুনানে দারা কুতনি: ৪৫৮)


বিজ্ঞাপন


আরও পড়ুন: ইসলামে পবিত্রতার গুরুত্ব

ফিকহের গ্রন্থগুলোতে রয়েছে- ‘নিশ্চয় যেসব জিনিস মানুষের শরীর থেকে বের হলে অজু অথবা গোসল ওয়াজিব হয় তা নাপাক। যেমন- প্রস্রাব, পায়খানা, ওদি, মজি, বীর্য, হায়েজ ও নেফাসের রক্ত। (বাদায়িউস সানায়ে: ১/৬০ আল মুহিতুল বুরহানি: ১/৫০)

উল্লেখ্য, দৃশ্যমান নাপাকির ক্ষেত্রে যতক্ষণ নাপাকি দূর না হবে ততক্ষণ পোশাকের ওই জায়গাটুকু ধৌত করতে হবে। যদি একবার ধৌত করলে নাপাকি দূর হয়ে যায়, তবে একবার ধৌত করাই যথেষ্ট। আর অদৃশ্যমান নাপাকির ক্ষেত্রে কাপড়কে তিনবার ধৌত করে— তিনবারই নিংড়াতে হবে। শেষবার একটু শক্তভাবে নিংড়াতে হবে, যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বের না হয়। (ফতোয়ায়ে হাক্কানিয়া: ২/৫৭৪; জামিউল ফতোয়া: ৫/১৬৭)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শরিয়তের সকল হুকুম-আহকাম জানার ও মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর