শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

মসজিদে প্রবেশ ও বের হওয়ার দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ১০:১৬ এএম

শেয়ার করুন:

মসজিদে প্রবেশ ও বের হওয়ার দোয়া

মসজিদ আল্লাহর ঘর। পৃথিবীতে সবচেয়ে মর্যাদাপূর্ণ ও পবিত্র স্থান। মসজিদের শ্রেষ্ঠত্ব বর্ণনায় আল্লাহর রাসুল (স.) বলেছেন, ‘আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় জায়গা হলো মসজিদ আর সবচেয়ে নিকৃষ্ট জায়গা হলো বাজার।’ (মুসলিম: ১৪১৪)

মসজিদে প্রবেশ করতে হলে পবিত্রতা ও পরিচ্ছন্নতার সঙ্গে প্রবশে করতে হয়। অপবিত্র অবস্থায় মসজিদে প্রবেশ জায়েজ নেই। মসজিদে ডান পা দিয়ে প্রবেশ করা ও বাম পা দিয়ে বের হওয়া এবং মসজিদে প্রবেশ ও বের হওয়ার দোয়া পড়া সুন্নত। নিচে এ সংক্রান্ত দোয়াগুলো উল্লেখ করা হলো।


বিজ্ঞাপন


মসজিদে প্রবেশের দোয়া
اللَّهمَّ افتَحْ لِيْ أبوابَ رَحْمَتِك ‘আল্লাহুম্মাফ তাহলি আবওয়াবা রহমাতিক।’ অর্থ: ‘হে আল্লাহ! আমার জন্য আপনার রহমতের দরজাগুলো খুলে দিন।’ আবদুল মালিক ইবনে সাইদ ইবনে সুওয়াইদ থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আবু হুমাইদ (রা.) বা আবু আনসারি (রা.)-কে বলতে শুনেছি, রাসুলুল্লাহ (স.) বলেছেন, তোমাদের কেউ মসজিদে প্রবেশকালে যেন সর্বপ্রথম নবী (স.) এর ওপর সালাম পাঠ করে, অতঃপর এই দোয়া পাঠ করে। (আবু দাউদ: ৪৬৬)

আরও পড়ুন: জীবনে তিনটি দোয়া বেশি পড়েছেন নবীজি

বিসমিল্লাহসহ দরুদের সঙ্গে মিলিয়ে দোয়া পড়ার নিয়মটি হলো—بِسْمِ اللهِ الصَّلّاةُ وَالسَّلاَمُ عَلَى رَسُولِ اللَّهِ اللَّهمَّ افتَحْ لِيْ أبوابَ رَحْمَتِك ‘বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ। আল্লাহুম্মাফ তাহলি আবওয়াবা রহমাতিক।’ অর্থ: ‘আল্লাহ তাআলার নামে শুরু করছি, দরুদ ও শান্তি বর্ষিত হোক আল্লাহর রাসুলের প্রতি। হে আল্লাহ আপনার রহমতের দরজাগুলো আমার জন্য খুলে দিন। (ইবনে মাজাহ: ৬৩৩)

মসজিদ থেকে বের হওয়ার দোয়া
بِسْمِ اللَّهِ وَالصّلَاةُ وَالسَّلَامُ عَلَى رَسُولِ اللَّهِ، اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ فَضْلِك، اللَّهُمَّ اعْصِمْنِي مِنَ الشَّيْطَانِ الرَّجِيمِ  ‘বিসমিল্লা-হি ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ, আল্লা-হুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদ্বলিকা, আল্লা-হুম্মা আ‘সিমনি মিনাশ শায়ত্বানির রাজিম। অর্থ: ‘আল্লাহ্‌র নামে (বের হচ্ছি)। আল্লাহর রাসুলের উপর দরুদ ও শান্তি বর্ষিত হোক। হে আল্লাহ! আপনি আমার জন্য আপনার দয়ার দরজাগুলো খুলে দিন। হে আল্লাহ, আমাকে বিতাড়িত শয়তান থেকে রক্ষা করুন। (আবু দাউদ: ০১/১২৬; সহিহুল জামি: ০১/৫২৮; ইবনুস সিন্নি: ৮৮; ইবনে মাজাহ: ০১/১২৯)


বিজ্ঞাপন


আরও পড়ুন: শয়তান থেকে সারাদিন নিরাপদ থাকার উপায়

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর ঘর মসজিদের আদব রক্ষা করার এবং মসজিদে প্রবেশ ও বের হওয়ার সময় হাদিসে বর্ণিত দোয়া পাঠ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর