শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

ফরজ গোসলের পর নামাজের জন্য অজু করতে হবে কি?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১০:৪২ এএম

শেয়ার করুন:

ফরজ গোসলের পর নামাজের জন্য অজু করতে হবে কি?

ইসলামে পবিত্রতা অর্জন অনেক বড় বিষয়। কারণ আল্লাহ নিজেই পবিত্র, বান্দার পবিত্রতাও তিনি পছন্দ করেন। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ইরশাদ করেন—‘তোমরা যদি অপবিত্র অবস্থায় থাকো, তবে নিজেদের শরীর (গোসলের মাধ্যমে) ভালোভাবে পবিত্র করে নাও।’ (সুরা মায়েদা: ৬)

প্রশ্ন হলো- সব শর্ত মেনে গোসল করার পর নামাজের জন্য কি নতুন করে অজু করতে হবে? এর উত্তর হলো- না। কারণ গোসলের মাধ্যমে অজু হয়ে যায়, তাই গোসলের পর অজু ভঙ্গের কারণ পাওয়া না গেলে নতুন করে অজু করতে হবে না। উম্মুল মুমিনিন আয়েশা সিদ্দিকা (রা.) থেকে বর্ণিত আছে, আল্লাহর রাসুল (স.) গোসলের পরে নতুন করে অজু করতেন না। (তিরমিজি: ১০৭)


বিজ্ঞাপন


আরও পড়ুন: নবজাতকের মতো নিষ্পাপ হতে যেভাবে অজু করবেন

আবদুল্লাহ ইবনে ওমর (রা.)-কে গোসলের পর অজু সম্পর্কে জিজ্ঞাসা করা হলে— তিনি বলেন, গোসল অপেক্ষা কোন অজু ব্যাপকতর? (মুসান্নাফ ইবনে আবি শায়বা: ৭৪৮)

আরও পড়ুন: নামাজে অজু নিয়ে সন্দেহ হলে করণীয়

মূলত গোসল করার পর অজু করার কোনো বিধান ইসলামে নেই। ফরজ গোসল হলে কুলি করা ও নাকে পানি দেওয়া ফরজ এবং পরিপূর্ণ অজু করে নেওয়া সুন্নত, যা গোসলেরই অংশ। আর গোসল ফরজ না হলে কুলি করা ও নাকে পানি দেওয়া সুন্নত এবং পরিপূর্ণ অজু করা মোস্তাহাব। তাই যথাযথভাবে গোসল করার পর নতুন করে আবার অজু করা ঠিক নয়। (সহিহ বুখারি: ২৪৮; উমদাতুল ক্বারি: ০৩/৮৬; বাহরুর রায়েক: ০১/৯৪; আদ্দুররুল মুহতার: ০১/৩২৩)


বিজ্ঞাপন


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রত্যেক বিষয়ে আল্লাহর রাসুলের সুন্নত যথাযথ অনুসরণ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর