শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

ঘুমানোর আগের ও পরের দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ০২:৩০ পিএম

শেয়ার করুন:

ঘুমানোর আগের ও পরের দোয়া

ঘুম আল্লাহ তাআলার নেয়ামত। আল্লাহর রাসুল (স.) ঘুমানোর আগে ও পরে দোয়া পাঠের শিক্ষা দিয়েছেন। সুন্নাহ অনুযায়ী জীবন পরিচালনা করলে সবকিছু ইবাদতে পরিণত হয়। সে হিসেবে ঘুমানোর আগে ও পরে নবীজির শিক্ষা অনুযায়ী দোয়া করা আল্লাহর ইবাদতের অন্তর্ভুক্ত। নবীজির শেখানো দোয়া দুটি নিচে উল্লেখ করা হলো।

ঘুমানোর আগের দোয়া
‏ اَللَّهُمَّ بِاسْمِكَ أَمُوتُ وَأَحْيَا‘আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া।’ অর্থ: ‘হে আল্লাহ! আপনার নামে আমি শয়ন করছি এবং আপনারই অনুগ্রহে পুনরায় জাগ্রত হবো। (বুখারি: ৬৩২৪)


বিজ্ঞাপন


আরও পড়ুন: খাওয়ার আগে বিসমিল্লাহ বলতে ভুলে গেলে করণীয়

ঘুম থেকে উঠার পর দোয়া
الْحَمْدُ لِلَّهِ الَّذِي أَحْيَانَا بَعْدَ مَا أَمَاتَنَا وَإِلَيْهِ النُّشُورُ ‘আলহামদুলিল্লাহিল্লাজী আহয়া-না বা’দা মা আমা-তানা ওয়া ইলাইহিন নুশূর।’ অর্থ: ‘সব প্রশংসা ওই আল্লাহর জন্য, যিনি মৃত্যুর পর আমাদের জীবন দান করেছেন এবং তার দিকেই আমাদের পুনরুত্থান।’ (বুখারি: ৬৩২৪)

আরও পড়ুন: ঘরে প্রবেশ ও বের হওয়ার দোয়া

ঘুমানের আগে-পরে দোয়া পড়া মুমিন-জীবনের অংশ। অর্থাৎ ঈমানদার ব্যক্তির জন্য বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। ঘুমের আগে যারা আল্লাহর নাম নেয় না কিংবা দোয়া পড়ে না তাদের ব্যাপারে হাদিসে এসেছে, ‘যে ব্যক্তি শোয়ার পর আল্লাহর নাম নেয় না, তার জন্য আল্লাহর পক্ষ থেকে লাঞ্ছনা নেমে আসবে।’ (আবু দাউদ: ৪৮৫৬)


বিজ্ঞাপন


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ঘুমানোর আগের-পরের দোয়া পাঠসহ জীবনের সকল ক্ষেত্রে সুন্নতের অনুসরণ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর