শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

খাওয়ার আগে বিসমিল্লাহ বলতে ভুলে গেলে করণীয়

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ০২:৫৫ পিএম

শেয়ার করুন:

খাওয়ার আগে বিসমিল্লাহ বলতে ভুলে গেলে করণীয়

খাওয়া শুরু করার আগে বিসমিল্লাহ পড়া সুন্নত। রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যে খাবারে বিসমিল্লাহ পড়া হয় না, সে খাবারে শয়তানের অংশ থাকে। সেই খাবার মানুষের সঙ্গে শয়তানও ভক্ষণ করে।’ (মুসলিম: ৫৩৭৬)

রাসুলুল্লাহ (স.) খাবার গ্রহণের আগে সবসময় ‘বিসমিল্লাহ’ বলতেন। সাহাবিদেরও বিসমিল্লাহ বলতে উৎসাহিত করতেন। ডান হাত দিয়ে এবং নিজের দিক থেকে খাবার খেতে বলতেন তিনি। মানে পাত্রের এদিক-ওদিক থেকে খাওয়া যাবে না। একবার ছোট্ট সাহাবী উমার ইবনে আবি সালামাহ (রা.) নবীজির সঙ্গে খাচ্ছিলেন, তখন নবীজি (স.) তাকে বললেন- ‘হে বালক! খাবারের শুরুতে বিসমিল্লাহ বলো, ডান হাতে খাও এবং নিজের সামনে থেকে খাও।’ (সহিহ মুসলিম: ২০২২)


বিজ্ঞাপন


আরও পড়ুন: বিসমিল্লাহ পড়ে কাজ শুরু করার বিস্ময়কর উপকার

বিসমিল্লাহ বলতে ভুলে গেলে কী করতে হবে তাও বর্ণিত হয়েছে হাদিসে। আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুল (স.) বলেন, ‘যখন তোমরা খাবার খেতে শুরু করো তখন আল্লাহর নাম স্মরণ করো। আর যদি আল্লাহর নাম স্মরণ করতে ভুলে যাও, তাহলে বলো- بِسْمِ اللهِ أَوّلَهُ وَآخِرَهُ ‘বিসমিল্লাহি আওয়ালাহু ওআখিরাহ ‘ অর্থ: আল্লাহর নাম স্মরণ করছি; খাবারের শুরুতে এবং শেষেও।’ (আবু দাউদ: ৩৭৬৭, তিরমিজি: ১৮৫৮)

আরও পড়ুন: নামাজে প্রত্যেক সুরায় বিসমিল্লাহ পড়া জরুরি?

উল্লেখ্য, খাওয়াশেষে শুকরিয়ার দোয়া করতে বলা হয়েছে হাদিসে। দোয়াটি হলো- الحَمْدُ لِلهِ الّذِي أَطْعَمَنِي هَذَا وَرَزَقَنِيهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِّنِّيْ وَلاَ قُوّةٍ অর্থ: সকল প্রশংসা আল্লাহর, যিনি কোনো প্রকার কষ্ট-মেহনত ছাড়া আমাকে এ খাবার খাওয়ালেন, এ রিজিক দান করলেন।’ (তিরমিজি: ৩৪৫৮; আবু দাউদ: ৪০২৩)


বিজ্ঞাপন


কৃতজ্ঞতার আরেকটি দোয়া হলো- ‘আলহামদুলিল্লাহ’ অর্থ: সকল প্রশংসা আল্লাহর জন্য। (সহিহ মুসলিম: ২৭৩৪)

অর্থাৎ খাওয়াশেষে শুধু আলহামদুলিল্লাহ বললেও আল্লাহর কৃতজ্ঞতা আদায় হবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রত্যেকটি কাজ-কর্মে নবীজির শিক্ষা অনুযায়ী আমল করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর