শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

ঘরে প্রবেশ ও বের হওয়ার দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২২, ০৯:০৭ এএম

শেয়ার করুন:

ঘরে প্রবেশ ও বের হওয়ার দোয়া

একজন মুমিন প্রত্যেক বিষয়ে সুন্নত মেনে চলার চেষ্টা করেন। কারণ কল্যাণ ও অফুরন্ত সওয়াব লাভ হয় কেবল সুন্নত অনুযায়ী আমলের বদৌলতে। নিজের বা অপরের ঘরে প্রবেশেরও সুন্নত রয়েছে।

ঘরে অবস্থানকারীদের সালাম দিয়ে প্রবেশ করা জরুরি। এটি আল্লাহ তাআলার নির্দেশ। মহান আল্লাহ বলেন, ‘অতঃপর যখন তোমরা ঘরে প্রবেশ করো, তখন (ঘরে অবস্থানকারী) তোমাদের স্বজনদের প্রতি সালাম বলবে। এটি আল্লাহর কাছ থেকে কল্যাণময় ও পবিত্র দোয়া। এমনিভাবে আল্লাহ তোমাদের জন্যে আয়াতগুলো বিশদভাবে বর্ণনা করেন, যাতে তোমরা বুঝে নাও।’(সুরা নুর: ৬১)


বিজ্ঞাপন


এখানে সালাম দেওয়াকে কল্যাণ লাভের দোয়া হিসেবে অভিহিত করা হয়েছে। সালামের বিনিময়ে আল্লাহ তাআলা রহমত ও বিশেষ অনুগ্রহ দান করবেন।

ঘরে প্রবেশের সময় যে দোয়া পড়বেন

ঘরে প্রবেশের আগে প্রথমে এই দোয়া পড়তে হয়। এরপর ঘরে কেউ থাকুক বা না থাকুক সালাম দিয়ে প্রবেশ করা সুন্নত। দোয়াটি হলো-

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ خَيْرَ الْمَوْلِجِ وَخَيْرَ الْمَخْرَجِ بِسْمِ اللَّهِ وَلَجْنَا وَبِسْمِ اللَّهِ خَرَجْنَا وَعَلَى اللَّهِ رَبِّنَا تَوَكَّلْنَا

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাল মাউলিজি, ওয়া খাইরাল মাখরাজি; বিসমিল্লাহি ওয়ালাজনা, ওয়া বিসমিল্লাহি খারাজনা; ওয়া আলাল্লাহি রাব্বিনা তাওয়াক্কালনা।

অর্থ: হে আল্লাহ! আমি আপনার নিকট আগমন ও প্রস্থানের কল্যাণ চাই। আপনার নামে আমি প্রবেশ করি ও বের হই এবং আমাদের রব আল্লাহর উপর ভরসা করি।

আবু মালিক আল-আশআরি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘যখন কেউ নিজ ঘরে প্রবেশ করবে তখন সে যেন এই দোয়া বলে। অতঃপর সে যেন তার পরিবারের লোকদের সালাম দেয়। (আবু দাউদ: ৫০৯৬)

ঘর থেকে বের হওয়ার সময় যে দোয়া পড়বেন

রাসুলুল্লাহ (স.) বাড়ি থেকে বের হওয়ার সময় একটি দোয়া পড়তে নির্দেশ ও পরামর্শ দিয়েছেন। দোয়াটি পড়লে বাইরে অবস্থানের সময় আল্লাহর জিম্মাদারিতে থাকা যায়। সব ধরনের বিপদ-আপদ ও অসুবিধা থেকে আল্লাহ তাআলা রক্ষা করেন। দোয়াটি হলো-

بِسْمِ اللهِ تَوَكَّلْتُ عَلَى اللهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ

উচ্চারণ: বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।

অর্থ: আল্লাহর নামে, আল্লাহ তাআলার ওপরই নির্ভর করলাম, আল্লাহ তাআলার সাহায্য ছাড়া বিরত থাকা ও মঙ্গল লাভ করার শক্তি কারো নেই।

আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন, আল্লাহর রাসুল (স.) বলেছেন, “যদি কেউ ঘর থেকে বের হওয়ার সময় বলে, ‘বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’, তবে তাকে বলা হয় (আল্লাহ তাআলাই) তোমার জন্য যথেষ্ট, তুমি হেফাজত অবলম্বন করেছ (অনিষ্ট থেকে)। তাতে শয়তান তার থেকে দূরে সরে যায়। (তিরমিজি: ৩৪২৬)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত সুন্নতগুলো প্রতিদিন যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর