রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

যে দোয়া পড়লে শত্রুর মনে ভয় সৃষ্টি হয়

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ০৩:১৬ পিএম

শেয়ার করুন:

যে দোয়া পড়লে শত্রুর মনে ভয় সৃষ্টি হয়

মানুষের জীবনে শত্রু থাকা স্বাভাবিক। যারা আল্লাহ তাআলাকে বেশি ভালোবাসেন, ন্যায়ের পথে অবিচল থাকার চেষ্টা করেন, তাদের শত্রু অপেক্ষাকৃত বেশি। শয়তানেরও টার্গেট তিনি। কিন্তু মহান আল্লাহর আশ্রয় প্রার্থনা করলে বান্দাকে তিনি রক্ষা করেন। প্রিয়নবী (স.) উম্মতকে শত্রুর অনিষ্ট থেকে বাঁচার জন্যে আল্লাহর সাহায্য চাওয়ার দোয়া শিখিয়েছেন। এর মধ্যে একটি দোয়া এমন—যেটির ওপর আমল করলে গোত্রের বা দলের শত্রুতা কেটে যাবে।

আরও পড়ুন: পথভ্রষ্ট জীবন থেকে মুক্তির দোয়া 


বিজ্ঞাপন


হজরত আবু মুসা আশআরি (রা.) বলেন, ‌‌‌‌আল্লাহর রাসুল (স.) কোনো গোত্র বা লোকদের (কোনো দলের) ব্যাপারে শঙ্কায় থাকলে এই দোয়াটি পড়তেন— ‏ اللَّهُمَّ إِنَّا نَجْعَلُكَ فِي نُحُورِهِمْ وَنَعُوذُ بِكَ مِنْ شُرُورِهِمْ ‘আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম, ওয়া নাউজুবিকা মিং শুরুরিহিম।’ অর্থ: হে আল্লাহ! আমরা তোমাকে শত্রুর মোকাবেলায় পেশ করছি, তুমিই তাদের দমন করো। আর তাদের অনিষ্ট থেকে তোমার নিকট আশ্রয় চাই। (আবু দাউদ: ১৫৩৭)

আরও পড়ুন: উত্তম চাকরি পাওয়ার দোয়া

তাবরানির হাদিসে আরেকটি ছোট দোয়ার উল্লেখ আছে। যে দোয়াটি পড়লে আল্লাহ তাআলা শত্রুর মনে ভয় সৃষ্টি করে দেবেন। দোয়াটি হলো- اللَّهُمَّ مُنْزِلَ الْكِتَابِ ، سَرِيعَ الْحِسَابِ ، مُجْرِيَ السَّحَابِ ، هَازِمَ الأَحْزَابِ ، اهْزِمْهُمْ وَزَلْزِلْهُمْ ‘আল্লাহুম্মা মুনযিলাল কিতাব, সারিয়াল হিসাব; মুজরিয়াস সাহাব, হাযিমাল আহযাব। আহযিমহুম ওয়া যালযিলহুম।’ অর্থ: হে আল্লাহ! কোরআন অবতীর্ণকারী; দ্রুত হিসাব গ্রহণকারী, মেঘকে পরিচালনাকারী। শত্রুবাহিনীকে পরাজিত ও প্রতিহত করো। তাদের দমন ও পরাজিত করো। তাদের মধ্যে কম্পন সৃষ্টি করে দাও। (তাবরানি: ৯৮৯)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নবী (স.)-এর শেখানো দোয়া পড়ে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনার তাওফিক দান করুন। কাছের-দূরের শত্রুর অনিষ্ট থেকে আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর