রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

পথভ্রষ্ট জীবন থেকে মুক্তির দোয়া 

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৫:৪১ পিএম

শেয়ার করুন:

পথভ্রষ্ট জীবন থেকে মুক্তির দোয়া 

আল্লাহ তাআলার দয়া অফুরান। তিনি প্রার্থনাকারীর প্রার্থনা কবুল করেন। মানুষকে তাঁর কাছে দোয়া ও প্রার্থনা করার নির্দেশ দিয়ে বলেন, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব।’ (সুরা গাফির: ৬০)

মুমিনের দায়িত্ব হলো—আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করা। মৃত্যুর আগে পথভ্রষ্টতা থেকে মুক্তিলাভের দোয়াও শিখিয়েছেন নবীজি (স.)। কারণ মৃত্যুর পরে আর কোনো আমল নেই। কোনো সুযোগ নেই পথভ্রষ্ট জীবনের কলঙ্ক থেকে নিষ্কৃতি পাওয়ার। প্রিয়নবী (স.) নিজেও এমন দোয়া করতেন বলে হাদিসে উল্লেখ রয়েছে। 


বিজ্ঞাপন


দোয়াটি হলো— اَللهم إنِّي أَعُوذُ بِكَ مِنَ الْجُبْنِ وَالْبُخْلِ وَأَرْذَلِ الْعُمُرِ وَعَذَابِ الْقَبْرِ وَفِتْنَةِ الصَّدْرِ ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল জুবনি ওয়াল বুখলি ওয়া আরজালিল ওমরি ওয়া আজাবিল কাবরি ওয়া ফিতনাতিস সাদরি।’ অর্থ: হে আল্লাহ! আমি আপনার নিকট ভীরুতা, কাপুরুষতা, কার্পণ্য, অথর্বজনক বার্ধক্য, কবরের শাস্তি ও অন্তরের বিপর্যয় থেকে আশ্রয় প্রার্থনা করছি। (ইবনে মাজাহ: ৩৮৪৪)

ওমর (রা.) বলেন, নবী (স.) এই দোয়াটি পাঠ করতেন। ওয়াকি (রা.) বলেন, অন্তরের বিপর্যয়ের অর্থ হলো- যে ব্যক্তি তার পথভ্রষ্টতা থেকে আল্লাহর নিকট ক্ষমাপ্রার্থনা না করে মারা যায়। (ইবনে মাজাহ: ৩৮৪৪)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অন্তরের বিপর্যয় থেকে রক্ষা করুন এবং উপরোক্ত দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর