শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

উত্তম চাকরি পাওয়ার দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৯ মে ২০২২, ০২:২৪ পিএম

শেয়ার করুন:

উত্তম চাকরি পাওয়ার দোয়া

হারাম উপার্জন থেকে বেঁচে থাকা বর্তমান সময়ে খুব কঠিন। কিন্তু একজন প্রকৃত মুমিন যেকোনো মূল্যে হারাম থেকে বেঁচে থাকেন, হালাল উপার্জনের জন্য অক্লান্ত পরিশ্রম করেন, একইসঙ্গে মহান প্রভুর কাছে দোয়া করেন। কারণ, উত্তম রিজিক দেওয়ার মালিক একমাত্র আল্লাহ তাআলা। তাঁর ইচ্ছা ছাড়া কারো পক্ষেই হালাল উপায়ে সাফল্যলাভ করা সম্ভব নয়।

বর্তমানে ইন্টারনেট ঘাঁটলেই চোখে পড়ে  চাকরি পাওয়ার অনেক দোয়া, যার অধিকাংশই সহিহ সূত্রে বর্ণিত নয়। তাই উত্তম রিজিকের জন্য আল্লাহ তাআলার কাছে পবিত্র কোরআনে বর্ণিত দোয়া করাই হবে সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তাছাড়া তাঁরই কালামের মাধ্যমে দোয়া করলে তিনি ফিরিয়ে দেওয়ার প্রশ্নই আসে না। 


বিজ্ঞাপন


কোরআনে বর্ণিত দোয়া

رَبِّ إِنِّي لِمَا أَنزَلْتَ إِلَيَّ مِنْ خَيْرٍ فَقِيرٌ ‘রাব্বি ইন্নি লিমা- আনজালতা ইলাইয়া মিন খাইরিন ফাকির।’ অর্থ: হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ পাঠাবে, আমি সেটার মুখাপেক্ষী। (সুরা আল-কাসাস: ২৪)

তাসবিহ পাঠ

যেকোনো বিষয়ে দোয়া করার জন্য আল্লাহ তাআলার মহান গুণবাচক নামের ওপর আমল করা এবং বেশি বেশি দরুদ পাঠ করা উচিত। তাঁর গুণবাচক নামগুলোর একটি হলো- يَا وَهَّابُ  ‘ইয়া ওয়াহহাবু’ অর্থ: হে কোনোরূপ প্রতিদান ব্যতীত অধিক দানকারী


বিজ্ঞাপন


উলামায়ে কেরাম বলেন, যারা এসব আমল জারি রাখবেন বা বেশি বেশি করবেন; আল্লাহ তাআলা তাদের রিজিকে বরকত দান করবেন। তাদের কোনো অভাব-অনটন ও প্রয়োজন থাকলে আল্লাহ তাআলা দ্রুত সমাধান করে দেবেন।

কোরআনে বর্ণিত দোয়াটি মুসা (আ.) করেছিলেন এবং মহান আল্লাহ সেই দোয়া কবুল করেছিলেন। আল্লাহ তাআলা দোয়াটি পবিত্র কোরআনে এভাবে তুলে ধরেন—

‘অতঃপর মুসা তাদের (দুই নারীর) জন্তুদের পানি পান করালেন। এরপর তিনি ছায়ার দিকে গিয়ে বললেন, ‘হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ অবতীর্ণ করবে, আমি সেটার মুখাপেক্ষী।’ (সুরা কাসাস: ২৪)

অতএব, যাদের উত্তম চাকরি ও কর্মসংস্থানের প্রয়োজন, তাদের উচিত সার্বিক চেষ্টা-প্রচেষ্টার পাশাপাশি মহান আল্লাহর কাছে উল্লেখিত দোয়া ও তাসবিহ পাঠের মাধ্যমে সহযোগিতা কামনা করা। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, 'তোমরা আমার কাছে দোয়া করো। আমি তোমাদের দোয়া কবুল করব।’ (সূরা মুমিন: ৬০)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর দরিদ্র ও হালাল রিজিক সন্ধানকারী ভাই-বোনদের উত্তম কর্মসংস্থান দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর