শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

২য় তারাবিতে যা পড়া হবে

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৪, ০৭:০৪ পিএম

শেয়ার করুন:

২য় তারাবিতে যা পড়া হবে

রহমত, মাগফেরাত ও নাজাতের বার্তা নিয়ে মুসলিম উম্মাহর কাছে আগমন করেছে পবিত্র রমজান। এ বরকতময় মাসেই নাজিল হয়েছে পবিত্র কোরআনুল কারিম। রমজান মাসের অন্যতম আমল হলো কোরআনুল কারিম খতমের মাধ্যমে তারাবি নামাজ আদায়।

আজ দ্বিতীয় তারাবি। ইসলামি ফাউন্ডেশন নির্ধারিত দ্বিতীয় তারাবিতে দেশের প্রায় সব মসজিদে আজ পড়া হবে সুরা বাকারার ২০৪ আয়াত থেকে সুরা আলে ইমরানের ৯১ আয়াত পর্যন্ত। 


বিজ্ঞাপন


সুরা বাকারা, আয়াত ২০৪-২১০
মুমিন, মুনাফিক ও কাফেরদের বিভিন্নরকম বৈশিষ্ট্যের পার্থক্য সম্পর্কে আলোচনা করা হয়েছে। 

সুরা বাকারা, আয়াত ২১১-২১৬
মুমিনদের প্রতি গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। বনি ইসরাইলদের কথা উল্লেখ করে সত্য অস্বীকার করা, দলে-উপদলে বিভক্ত হওয়া, আল্লাহর দ্বীনের সংগ্রামে ধৈর্যহারা হওয়ার মতো বিষয় থেকে বিরত থাকার প্রসঙ্গে আলোচনা এসেছে। 

সুরা বাকারা, আয়াত ২১৭-২২২
পবিত্র মাসে যুদ্ধ-বিগ্রহের বিধান, মদ-জুয়ার অপকারিতা, এতিমদের ভালো ব্যবস্থা করা এবং মুশরিক নারীদের বিয়ে না করা ইত্যাদি সম্পর্কে আলোকপাত করা হয়েছে ২৭ তম রুকুতে 

সুরা বাকারা, আয়াত ২২৩-২৪২
নারীদের ঋতুস্রাব, তালাক, ইদ্দত ও দেনমোহরের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: প্রথম তারাবিতে যা পড়া হবে

সুরা বাকারা, আয়াত ২৪৩-২৫৩
হজরত মুসা (আ.)-এরপর বনি ইসরাইলরা পরবর্তী নবীদের সঙ্গে যুদ্ধ ও সংগ্রামের ব্যাপারে কেমন বিরূপ আচরণ করেছিল তা আলোচিত হয়েছে। 

সুরা বাকারা, আয়াত ২৫৪-২৬০
আল্লাহর মহত্বের বর্ণনা সম্বলিত আলোচনাসহ হজরত ইব্রাহিম (আ.) নমরুদের সঙ্গে কী বিতর্ক করেছিলেন এবং পাখি কীভাবে জীবন্ত হয়ে উড়ে আসে এমন দুটো ঘটনা বর্ণিত হয়েছে।

সুরা বাকারা, আয়াত ২৬১-২৮৩
অর্থনৈতিক বিধান সম্পর্কে আলোচনা হয়েছে। আল্লাহর জন্য ব্যয়ের মাহাত্ম্য ও মর্যাদা, ব্যয় না করার পরিণাম, উশরের বিধান, দানের উপযুক্ত করা এসব বিধান আলোচনা করার পাশাপাশি সুদের ভয়াবহতা, সুদ হারাম হওয়ার ঘোষণা এবং সুদ ছেড়ে দেয়ার নির্দেশও দেয়া হয়েছে। আলোচনা করা হয়েছে ঋণের বিধান। ঋণ যেন লিখিত চুক্তির ভিত্তিতে হয়, এসব নির্দেশনা সবিস্তারে আলোচনা হয়েছে। 

সুরা বাকারা, আয়াত ২৮৪-২৮৬
ঈমানের বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। বান্দার জন্য আল্লাহর দয়া ও মেহেরবানি উল্লেখ করা হয়েছে শেষের দুই আয়াতে।

আরও পড়ুন: ৩য় তারাবিতে যা পড়া হবে

সুরা আলে ইমরান, আয়াত ১-৯
ভূমিকাস্বরুপ পবিত্র কোরানের মাহাত্ম্য তুলে ধরা হয়েছে। এ কোরআন যে পূর্ববর্তী গ্রন্থের সত্যায়নকারী এবং এটিই সত্য ও মিথ্যার মাঝে প্রকৃত পার্থক্যকারী, সে কথা বলা হয়েছে। এর আয়াতগুলোর ওপর বিশ্বাসীরা আমল করে এবং অন্তর দিয়ে বিশ্বাস করে। আর বক্র মনের মানুষ এতে জটিলতা খোঁজে।

সুরা আলে ইমরান, আয়াত ১০-২০
সত্য অস্বীকারকারীদের জন্য জাহান্নামের ভয়াবহ আজাবের কথা বলা হয়েছে। পার্থিব জীবনের অসারতা ও মোহগ্রস্ততার হেতু কী এ প্রশ্নের উত্তর রয়েছে ১৪ নম্বর আয়াতে। পরবর্তী অংশে ঈমান ও দাওয়াতের বিষয়ে সংক্ষেপ, তবে মৌলিক আলোচনা করা হয়েছে।

সুরা আলে ইমরান, আয়াত ২১-৩০
আহলে কিতাব অর্থাৎ ইহুদি ও খ্রিস্টানের মধ্যে যারা জ্ঞান অনুযায়ী আমল করেনি, সত্য লুকিয়ে রেখেছিল, তাদের শাস্তির কথা বলা হয়েছে। আরো বলা হয়েছে, ক্ষমতা ও সম্মানের মালিক আল্লাহ। তিনি যাকে ইচ্ছা এসব দান করেন, আবার যার থেকে ইচ্ছা এসব ছিনিয়ে নেন।

সুরা আলে ইমরান, আয়াত ৩০-৬২
ইমরানের স্ত্রী, মরিয়ম (আ.) ও ঈসা (আ.) এর ঘটনা বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সুরা আলে ইমরান, আয়াত ৬৩-৯১
আলোচ্য বিষয় হলো- আহলে কিতাবদের সঙ্গে মুসলমানদের আচরণ ও দাওয়াতের পন্থা, তাদের ব্যাপারে ইসলাম ও মুসলমানদের দৃষ্টিভঙ্গি ইত্যাদি।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর