সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

কবরবাসী কি জীবিতদের জিয়ারত-সালাম শুনতে পান?

মো. মারুফুল আলম
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২৩, ১২:২৮ পিএম

শেয়ার করুন:

কবরবাসী কি জীবিতদের জিয়ারত-সালাম শুনতে পান?

মুসলিম মৃত ব্যক্তির কবর জিয়ারত করা অন্য মুসলমানদের জন্য সুন্নত। হাদিসে রাসুল (স.) বলেন, ‘... এখন থেকে কবর জিয়ারত করো। কারণ, তা দুনিয়াবিমুখতা এনে দেয় এবং আখেরাতের কথা স্মরণ করিয়ে দেয়।’ (ইবনে মাজাহ: ১৫৭১)

মানুষ যখন মৃত স্বজন বা অন্যকারও কবর জিয়ারত করে এ সময় কবরে শুয়ে থাকা মৃত স্বজনরা জীবিতদের জিয়ারত ও সালাম শুনতে পান কি না—বিষয়টি সাহাবিদের যুগ থেকেই মতভেদপূর্ণ। তবে, মুহাক্কিকিনদের মতে মৃতব্যক্তি জিয়ারতকারীর কথা শুনতে পান এবং তার পরিচিতজনকে চিনতেও পারেন।


বিজ্ঞাপন


একাধিক হাদিসে এর ইঙ্গিত রয়েছে। রাসুল (স.) বলেন, ‘যখন কোনো মুসলিম ব্যক্তি দুনিয়ায় পরিচিত তার কোনো মৃত ভাইয়ের কবরের পাশ দিয়ে গমন করে এবং তাকে সালাম দেয় তখন তার সালামের জবাব দেওয়ার জন্য আল্লাহ তার রুহকে ফেরত দেন।’ (আল-ইসতিজকার: ১/১৮৫) এ কথা দ্বারা প্রমাণিত যে মৃত ব্যক্তি তাকে চিনতে পারেন এবং তার সালামের জবাব দেন।

আরও পড়ুন: কবরের আজাব থেকে বাঁচার আমল

রাসুলুল্লাহ (স.) কবরবাসীদের জীবিতদের মতো সম্বোধন করে সালাম দিতে বলেছেন। মুতাওয়াতির (নিরবচ্ছিন্ন) সূত্রে পূর্বসূরি মুসলিম মনীষীদের থেকে অসংখ্য বাণী বর্ণিত আছে যে মৃতব্যক্তি জীবিতদের জিয়ারত (সাক্ষাৎ) বুঝতে পারেন এবং এতে তারা খুশি হন। এছাড়াও সহিহ হাদিস দ্বারা প্রমাণিত যে জানাজাশেষে কবরের পাশে জীবিতদের কিছুক্ষণ অবস্থান মৃতব্যক্তি পছন্দ করেন। (মুসলিম: ১২১)

আরও পড়ুন: কবর জিয়ারতের নিয়ম-কানুন


বিজ্ঞাপন


কবর জিয়ারতের দোয়া
১. السَّلاَمُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالأَثَرِ উচ্চারণ: ‘আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুর; ইয়াগফিরুল্লাহু লানা ওয়ালাকুম, আনতুম সালাফুনা ওয়া নাহনু বিল আ-সার।’ অর্থ: ‘হে কবরবাসী! তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ আমাদের ও তোমাদের ক্ষমা করুন, তোমরা আমাদের আগে কবরে গিয়েছ এবং আমরা পরে আসছি।’ (সুনানে তিরমিজি: ১০৫৩)

২. السَّلامُ عَلَيْكُمْ دَارَ قَوْمٍ مُؤمِنينَ وإِنَّا إِنْ شَاءَ اللَّهُ بِكُمْ لاحِقُونَ উচ্চারণ: ‘আসসালামু আলাইকুম দারা ক্বাওমিম মুমিনিন ওয়া ইন্না ইনশাআল্লাহু বিকুম লা-হিকুন।’ অর্থ: ‘মুমিন এই ঘরবাসীদের ওপর শান্তি বর্ষিত হোক। ইনশাআল্লাহ আমরা আপনাদের সঙ্গে মিলিত হবো।’ (মুসলিম: ২৪৯)

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর