শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

ইমামের সঙ্গে মুক্তাদিকেও সব তাকবির বলতে হবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২৩, ০৫:১৭ পিএম

শেয়ার করুন:

ইমামের সঙ্গে মুক্তাদিকেও সব তাকবির বলতে হবে?

ইমামের পেছনে নামাজ আদায় করার সময় তাকবিরে তাহরিমা ছাড়া অন্য সব তাকবির বলা সুন্নত। (ফতোয়ায়ে হিন্দিয়া: ১/৭২) সুতরাং জামাতের নামাজে উঠা-বসার তাকবির ‘আল্লাহু আকবর’ না বলে চুপ থাকা বাঞ্ছনীয় নয়। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে নবী কারিম (স.) ইরশাদ করেন, ‘ইমাম নির্ধারণ করাই হয়েছে তার অনুসরণের জন্য। সুতরাং যখন তিনি তাকবির বলেন, তোমরাও তাকবির বলো। তিনি যখন রুকু করেন, তোমরাও রুকু করো।...’ (সহিহ বুখারি: ৭৩৪; ইমদাদুল ফাত্তাহ, পৃষ্ঠা-৩১৯; হাশিয়াতুত তাহাবি আলাল মারাকি, পৃষ্ঠা-২৮২)

তবে, কেউ তাকবিরে তাহরিমা বলে ইমামের সাথে নিয়ত করে নামাজে শরিক হয় আর ইমামের সাথে অন্য কোনো তাকবির না বলে তাতেও নামাজ আদায় হয়ে যাবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: সাহু সেজদা দিতে ভুলে গেলে কী করবেন

আর তাকবিরে তাহরিমা বলা ইমাম, মুক্তাদি ও একা নামাজ আদায়কারী সবার জন্যই ফরজ। জামাতে নামাজের সময় মুক্তাদিরা ইমামের তাকবিরে তাহরিমা বলার পর তাকবির বলবে। যদি মুক্তাদির তাকবিরে তাহরিমা ইমামের তাকবির শেষ হওয়ার আগে শেষ হয়ে যায়, তাহলে মুক্তাদির নামাজ সহিহ হবে না। (আল মুহিতুল বুরহানি: ১/২৯৪)

রুকু-সেজদা ও উঠা-বসার তাকবিরগুলোর সুন্নত হলো- রুকু-সেজদার জন্য ঝুঁকে পড়ার সঙ্গে সঙ্গেই তাকবির বলা শুরু করবে এবং রুকু-সেজদায় গিয়েই তাকবির শেষ করবে। এমন যেন না হয় যে, আগেই তাকবির শেষ অথবা আগে রুকু-সেজদায় গিয়ে তারপর তাকবির শুরু। (মুন্য়াতুল মুসল্লি, পৃ-৮৮)

আরও পড়ুন: তৃতীয় রাকাতে ভুলে বসে গেলে করণীয়


বিজ্ঞাপন


যদি কোনো ব্যক্তি জামাতে এসে ইমাম সাহেবকে রুকুতে পায়, তাহলে হাত উঠিয়ে দাঁড়ানো অবস্থায়ই তাকবিরে তাহরিমা বলবে। তারপর হাত না বেঁধে রুকুর তাকবির বলে রুকুতে যাবে। যদি তাকবিরে তাহরিমা দাঁড়ানো অবস্থায় বলা শেষ না করে কেউ রুকুতে যায়, তাহলে নামাজ হবে না, কেননা তখন তা রুকুর তাকবির বলে গণ্য হবে। (রদ্দুল মুহতার: ১/৪৮০)

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর