শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

সাহু সেজদা দিতে ভুলে গেলে কী করবেন

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১২:১৬ পিএম

শেয়ার করুন:

সাহু সেজদা দিতে ভুলে গেলে কী করবেন

নামাজের কিছু ভুলের ক্ষতিপূরণ হিসেবে নামাজ শেষ করার আগে যে দুটি অতিরিক্ত সেজদা আদায় করতে হয়, তা-ই সাহু সেজদা। শরয়ি দৃষ্টিকোণ থেকে এই সেজদা ওয়াজিব। যেমন—নামাজের কোনো ফরজ ভুলক্রমে নির্ধারিত সময়ের আগে বা পরে আদায় করলে, এক ফরজ ডাবল আদায় করলে, নামাজের কোনো ওয়াজিব ছুটে গেলে বা তা আদায়কালে কোনো পরিবর্তন বা বিলম্ব করলে সাহু সেজদা ওয়াজিব হয়ে যায়।

প্রশ্ন হলো—সাহু সেজদা ওয়াজিব হওয়ার পর তা আদায় না করে ভুলে সালাম ফিরিয়ে ফেললে তখন কি নামাজ শুদ্ধ হবে? নাকি নতুনভাবে নামাজ পড়তে হবে?


বিজ্ঞাপন


এর উত্তর হলো— এই অবস্থায় নামাজ পরিপন্থী অন্য কোনো কাজ (যেমন কথা বলা, মসজিদ থেকে বের হয়ে যাওয়া ইত্যাদি) না করে থাকলে স্মরণ হওয়ামাত্র সাহু সেজদা আদায় করে নিতে হবে। অর্থাৎ নামাজ ভেঙে যাওয়ার কারণ পাওয়া না গেলে এ অবস্থায় সাহু সেজদা করে নিলেও নামাজ সহিহ হয়ে যাবে।

ইবরাহীম নাখায়ি (রহ) বলেন, ‘সাহু সেজদা করে নেবে, যতক্ষণ মসজিদ থেকে বের না হয় এবং কথা না বলে। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, বর্ণনা-৪৫১৪)

আরও পড়ুন: নামাজ শুদ্ধ হওয়ার জন্য ১৩টি কাজ আবশ্যক

কিন্তু যদি সালাম ফেরানোর পর নামাজ ভঙ্গ হওয়ার মতো কোনো কাজ করে ফেলে, সেক্ষেত্রে সাহু সেজদা আদায়ের সুযোগ নেই। তখন ওই নামাজ পুনরায় পড়ে  নিতে হবে। (কিতাবুল আছল: ১/২০০; শরহু মুখতাসারিত তহাবি, ইসবিজাবি: ১/৩৫২; খুলাসাতুল ফতোয়া: ১/১৭৯; শরহুল মুনইয়া, পৃ-৪৬৪; আদ্দুররুল মুখতার: ২/৯১)


বিজ্ঞাপন


উল্লেখ্য, সাহু সেজদার নিয়ম হলো—শেষ বৈঠকে তাশাহুদ পড়া শেষ করে ডান দিকে সালাম ফেরাবে। তারপর তাকবির বলে নামাজের মতো দুটি সেজদা করে বসে যাবে এবং তাশাহুদ, দরুদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফেরাবে। (মুসনাদে আহমদ: ১৮১৮৮, বুখারি: ১১৫০, ১১৫৩)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের ব্যাপারে সর্বোচ্চ সাবধানতা অবলম্বনের তাওফিক দান করুন। জীবনের প্রত্যেক ক্ষেত্রে, প্রত্যেক বিষয়ে শরিয়তের নির্দেশনা মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর