বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

লবণ-চিনির স্বাদ নিলে রোজা হবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২, ০৮:২১ পিএম

শেয়ার করুন:

লবণ-চিনির স্বাদ নিলে রোজা হবে?

বাচ্চার খাবারের স্বাদ দেখতে অথবা শরবতে চিনির পরিমাণ কিংবা তরকারিতে লবণ-মসলার পরিমাণ কতটুকু হয়েছে, তা পরীক্ষা করার জন্য অনেক সময় জিহ্বায় অল্প খাবার নেওয়া জরুরি হয়ে পড়ে। এ অবস্থায় রোজা ভেঙে যাবে কি না কিংবা রোজার ক্ষতি হবে কি না জানতে চান অনেকে। না, এতে বিচলিত হবার কিছু নেই।

জিহ্বায় সামান্য পরিমাণ নিয়ে স্বাদ দেখা যাবে। এভাবে লবণ-মশলা বা চিনির স্বাদ পরীক্ষা করে দেখলে সমস্যা নেই, বরং জায়েজ আছে। তাই এতে রোজা নষ্ট হবে না। তবে, প্রয়োজনীয় পরীক্ষা সেরে নেওয়ার পরে পানি দিয়ে কুলি করে নিতে হবে।

তথ্যসূত্র: মুসান্নাফে ইবনে আবি শাইবাহ, বর্ণনা: ৯৩৮৫; ফাতাওয়া খানিয়া: ১/২০৪; আল-মুহিতুল বুরহানি: ৩/৩৫৬; আত-তাজনিস ওয়ালমাজিদ: ২/৪৮; আল-বাহরুর রায়েক: ২/২৭৯; তাবয়িনুল হাকায়েক: ২/১৮৪; ফতোয়া হিন্দিয়া: ১/১৯৯

ইমাম আহমদ বলেন, খাবার চেখে না দেখাটাই আমার নিকট পছন্দনীয়। তবে, যদি চেখে দেখা হয়, তাতে রোজার কোনো ক্ষতি হবে না। (আল-মুগনি: ৪/৩৫৯)

একই কথা বলেছেন, ইবনে তাইমিয়া। তিনি তাঁর ‘ফাতাওয়া কুবরা’ (৪/৪৭৪) গ্রন্থে বলেন, প্রয়োজন ছাড়া খাবার চেখে দেখা মাকরুহ; তবে এতে রোজা ভঙ্গ হবে না। উসাইমিন (রহ) বলেন, প্রয়োজন ছাড়া এটি করা যাবে না। তবে, এমতাবস্থায় যদি অনিচ্ছাকৃতভাবে কিছু খাবার পেটে ঢুকে যায়, এতে রোজা ভঙ্গ হবে না। (ফতোয়াস সিয়াম, পৃষ্ঠা-৩৫৬)

প্রসঙ্গত, রমজান মাসের রোজা ফরজ। এই ফরজ ইবাদত পালনের কিছু বিধি-বিধান রয়েছে। সেগুলোর প্রতি যত্ন রেখে অত্যন্ত সতর্কতা ও পবিত্রতার সঙ্গে রোজা পালন করতে হয়। কারণ, ছোটখাটো কিছু ভুলের কারণে রোজা মাকরুহ হয়ে যেতে পারে। নষ্ট হতে পারে রোজার পবিত্রতা। তাই কী কী কারণে রোজা মাকরুহ হয়—তা জেনে রাখা জরুরি।


বিজ্ঞাপন


রোজা মাকরুহ হওয়ার কারণগুলো জানতে এখানে ক্লিক করুন: রোজা মাকরুহ হওয়ার ১৯ কারণ। আর যেসব কারণে রোজা মাকরুহ হয় না, তা-ও জেনে নিন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের রোজার যাবতীয় হুকুম আহকাম মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর