রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

দ্বিতীয় রাকাতেও একই সুরা পড়লে নামাজ হবে কি?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৮ জুন ২০২৩, ০১:৪৫ পিএম

শেয়ার করুন:

দ্বিতীয় রাকাতেও একই সুরা পড়লে নামাজ হবে কি?

নামাজ ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ এবং ইসলামের অন্যতম স্তম্ভ। এই গুরুত্বপূর্ণ ইবাদতকে ত্রুটিমুক্ত করার ব্যাপারে অধিক যত্নশীল হওয়া প্রত্যেক মুমিনের দায়িত্ব ও কর্তব্য। প্রশ্ন হলো- কোনো নামাজে কেউ যদি একই সুরা দুইবার পড়েন তার নামাজ কি শুদ্ধ হবে? নাকি সাহু সেজদা দিতে হবে?

এর উত্তরে ফতোয়ার কিতাবে এসেছে- ফরজ নামাজে একই সুরা বার বার পড়া মাকরুহ। তবে নফল নামাজে এমন করা মাকরুহ নয়। নামাজ শুদ্ধ হয়ে যাবে। (ফতোয়ায়ে কাজিখান, খণ্ড: ১, পৃ-১১৯; হালাবি কাবির, পৃ- ৩৫৫; দারুল উলুম, খণ্ড:২, পৃ-২) 


বিজ্ঞাপন


অর্থাৎ কেউ যদি ফরজ নামাজে দুই রাকাতে ইচ্ছাকৃত একই সুরা পাঠ করে, তাহলে নামাজ শুদ্ধ হবে, তবে তা শরিয়তের দৃষ্টিতে অনুত্তম। কেননা, রাসুলুল্লাহ (স.) সাধারণত এমনটি করতেন না। যদিও একবারের ঘটনা সম্পর্কে হাদিসে এসেছে, মহানবী (স.) এক সাহাবির নেতৃত্বে একদল সৈনিককে যুদ্ধে প্রেরণ করেন। তিনি যুদ্ধের দীর্ঘ সময়ে শুধু সুরা ইখলাস দিয়ে নামাজ পড়িয়েছেন। সৈন্যরা যুদ্ধ থেকে ফিরে মহানবী (স.)-কে তা অবহিত করেন। মহানবী (স.) তাদের বলেন, তোমরা তাকে জিজ্ঞেস করো কেন সে এরূপ করেছে। সেনাপতি বললেন, এ সুরায় আল্লাহর গুণাবলি বর্ণিত হয়েছে বিধায় আমি এ সুরাকে ভালোবাসি। মহানবী (স.) সাহাবিদের বলেন, তোমরা তাকে গিয়ে বলো, আল্লাহও তাকে ভালোবাসেন। (সহিহ বুখারি: ৭৩৭৫, মুসলিম: ৮১৩)

হাদিসে দেখা যাচ্ছে- আল্লাহর কালামের প্রতি ভালোবাসা সবকিছুর ওপরে প্রাধান্য পেয়েছে। আরেক হাদিসে মুআজ ইবনে আবদুল্লাহ আল-জুহানি (রা.) থেকে বর্ণিত, জুহায়না গোত্রের এক লোক তাকে জানান, তিনি নবী কারিম (স.)-কে ফজরের নামাজের উভয় রাকাতে সুরা ‘ইযা যুলযিলাতিল আরধ’ পড়তে শুনেছেন। তিনি আরও বলেন, আমি জানি না আল্লাহর রাসুল (স.) ভুলবশত এমনটি করেছিলেন নাকি ইচ্ছাকৃতভাবে পড়েছিলেন। (আবু দাউদ: ৮১৬)

উল্লেখিত হাদিসেও একই সুরা দ্বিতীয় রাকাতে পড়ার প্রমাণ রয়েছে। যদিও তা ইচ্ছাকৃত ছিল কি না অনিশ্চিত। সবকিছু বিবেচনায় রেখে দুই রাকাতে একই সুরা পাঠ করাকে শরিয়ত নাজায়েজ ঘোষণা করে না। ‘এ ভুলের কারণে সাহু সেজদাও দিতে হবে না।’ (ফতোয়ায়ে বাজ্জাজিয়া: ৪/৪০; রদ্দুল মুহতার: ১/৫৪৬ ) প্রত্যেক রাকাতে একই সুরা, সুরা ফাতেহার পরে প্রত্যেক রাকাতে একই সুরা

শেষ কথা হলো- টানা দুই রাকাতে একই সুরা পড়া অনুত্তম হলেও নামাজ শুদ্ধ হবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের ব্যাপারে অধিক যত্নশীল হওয়ার এবং এ সংক্রান্ত মাসায়েল ভালোভাবে জানার ও মানার তাওফিক দান করুন। আমিন।


বিজ্ঞাপন


নামাজের প্রত্যেক রাকাতে এক সুরা, সুরা ফাতেহার পর দ্বিতীয় রাকাতে একই সুরা

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর