বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিএনপির যুগপৎ আন্দোলনে নেই জামায়াত!

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০৯:২৬ পিএম

শেয়ার করুন:

বিএনপির যুগপৎ আন্দোলনে নেই জামায়াত!
জামায়াতে ইসলামী বুধবার আলোচনা সভা করে। ছবি: সংগৃহীত

সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ বিভিন্ন দাবিতে বিএনপি ও ডান-বাম ঘরানার দলগুলোর ডাকে গণঅবস্থান কর্মসূচি পালিত হয়েছে বুধবার। তবে এই কর্মসূচিতে ছিল না বিএনপির দীর্ঘদিনের সঙ্গী বাংলাদেশ জামায়াত ইসলামী।

বুধবার (১১ জানুয়ারি) যুগপৎ আন্দোলনের দ্বিতীয় কর্মসূচি বিএনপি ও সমমান দলগুলো পালন করেছে। কিন্তু ওই কর্মসূচিতে অংশ না নিয়ে জামায়াত আলাদাভাবে ১০ দফা দাবিতে ঢাকায় আলোচনা সভার আয়োজন করে।


বিজ্ঞাপন


এর আগে ডিসেম্বরে বিএনপির সাথে ১০ দফা দাবিতে সমমনা দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে জামায়াত। প্রথম কর্মসূচিতে ঢাকায় ৩০ ডিসেম্বর এবং অন্যান্য জেলা ও মহানগরে ২৪ ডিসেম্বর গণমিছিল হয়। যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ঢাকায় গণমিছিল করে জামায়াত। সেদিন মালিবাগ এলাকায় জামায়াতের কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এই ঘটনায় দায়ের করা মামলায় জামায়াতের বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ।

আরও পড়ুন: বিএনপির সঙ্গে জামায়াতের ‘মনোমালিন্য’

তবে প্রথম কর্মসূচিতে থাকলেও দ্বিতীয় কর্মসূচিতে ছিল না সম্প্রতি জোট ছাড়া জামায়াতে ইসলামী। বুধবারের গণঅবস্থান কর্মসূচিতে যোগ না দিয়ে জামায়াতে ইসলামী আলোচনা সভা করেছে।

ঢাকা মহনগরী উত্তর জামায়াত আয়োজিত আলোচনা সভায় দলের ভারপ্রাপ্ত আমির, সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলছে, চলবে। যারা গণতন্ত্র মানতে চায় না তাদের বিরুদ্ধে যুগপৎ আন্দোলন করবে জামায়াত।’


বিজ্ঞাপন


bbb

মুজিবুর রহমান বলেন, ‘গণতন্ত্রকে যারা হত্যা করেছে, তাদের সাথে জনগণ নেই। বরং যারা গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে চায়, জনগণ এখন তাদের সাথে রয়েছে। তাই জনগণের দাবি মেনে নিন। মানুষের অধিকার ফিরিয়ে দিন। তাহলে শান্তি বিরাজ করবে।’

আরও পড়ুন: গ্রেফতার আতঙ্কে বাড়ি ছাড়া বিএনপির নেতাকর্মীরা

সাবেক এই এমপি বলেন, ‘জামায়াতের আমির ডা. শফিকুর রহমানকে গত ১০ ডিসেম্বের দশ দফা ঘোষণার পর অন্যায়ভাবে আটক করা হয়। জামায়াত আমিরসহ সকল দলের রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তির দাবি করছি।’ এ সময় তিনি কে কখন জেলে যাবে তা বলা যায় না বলে নেতাকর্মীদের সতর্ক করেন।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে দেশের মানুষ কষ্টে আছে উল্লেখ করে তিনি বলেন, ‘সরকারের লোকজন কোটি কোটি টাকা আত্মসাৎ করে বিদেশে পাচার করেছে। দেশের বিশ্ববিদ্যালয়, ট্রাস্ট, স্কুল, কলেজ ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান দখল করে দখলবাজ সরকারে পরিণত হয়েছে আওয়ামী লীগ সরকার।’

মুজিবুর রহমান বলেন, ‘স্বাধীনতার ৫১ বছর চলছে, কিন্তু গণতন্ত্র, ভাতের অধিকার, ভোটের অধিকার প্রতিষ্ঠিত হয়নি। মাঝে মাঝে গণতন্ত্রের দেখা মিললেও এদেশের মানুষ বেশিরভাগ সময় গণতন্ত্রের সুফল পায়নি।’ এজন্য সরকারকে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠা আহ্বান জানান তিনি।

আলোচনা সভার সভাপতিত্ব করেন কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মো. সেলিম উদ্দিন।

এমই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর