রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

নভেম্বরে কমিটিতে স্থান পাওয়া, বহিষ্কার-পুনর্বহালদের ভাগ্যে কী আছে

কাজী রফিক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৮:৫৫ পিএম

শেয়ার করুন:

নভেম্বরে কমিটিতে স্থান পাওয়া, বহিষ্কার-পুনর্বহালদের ভাগ্যে কী আছে

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে নিয়ে গত ৩১ অক্টোবর বৈঠকে বসেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে তাদেরকে জানানো হয়- আগামী ৯ ডিসেম্বর কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনের তারিখ পেয়েই কমিটি ঘোষণার জন্য তোড়জোড় শুরু করে কেন্দ্রীয় ছাত্রলীগ। নভেম্বরের প্রথম ১০ দিন নতুন কমিটি দেওয়া, কমিটি পূর্ণাঙ্গ করা, বহিষ্কার, বহিষ্কারাদেশ প্রত্যাহারের হিড়িক দেখা গেছে কেন্দ্রীয় ছাত্রলীগের মাঝে।


বিজ্ঞাপন


এই দশ দিনে জয়-লেখক স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রলীগ থেকে ৯ জনকে বহিষ্কার করা হয়েছে। অব্যাহতি দেওয়া হয়েছে একজনকে। ইডেন মহিলা কলেজ ছাত্রলীগ শাখার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। একই সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরও তিনজনের বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। নতুন কমিটি ঘোষণা করা হয়েছে ৮টি। এ ছাড়া আরও দুইজনকে ছাত্রলীগের পৃথক দুই কমিটিতে দায়িত্ব দেওয়া হয়েছে।

>> আরও পড়ুন: ছাত্রলীগ কমিটির স্থগিতাদেশ প্রত্যাহারে ফের উত্তপ্ত ইডেন

যে সংগঠনের কেন্দ্রীয় কমিটিরই মেয়াদ নেই, তারা কিভাবে কমিটি ঘোষণা করবে? ৩১ অক্টোবরের বৈঠকে এ বিষয়টি নিয়েও আলোচনা হয়েছিল। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী, মেয়াদোত্তীর্ণ কমিটির কার্যকারিতা লোপ পাবে।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ১১(খ) তে বলা হয়েছে, ‘কেন্দ্রীয় নির্বাহী সংসদের মেয়াদকাল দুই বছর। উক্ত সময়ের মধ্যে সম্মেলন আয়োজন করতে হবে। অন্যথায় নির্বাহী সংসদের কার্যকারিতা লোপ পাবে।’


বিজ্ঞাপন


সম্মেলনের তারিখ পাওয়ার পরও কমিটি ঘোষণার বিষয়টি নজরে এসেছে কেন্দ্রীয় আওয়ামী লীগের। গত শনিবার (১২ নভেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম এ বিষয়ে বলেছেন, ছাত্রলীগ নতুন করে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কোনো জেলা, উপজেলা কিংবা বিশ্ববিদ্যালয় শাখা সর্বোপরি কোনো শাখার কমিটি দিতে পারবে না। এসব কমিটিকে ‘কাগুজে’ কমিটি বলে আখ্যা দিয়েছেন আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক।

নাছিম বলেছেন, এটা আমাদের ও ছাত্রলীগের অভিভাবকের (শেখ হাসিনা) নির্দেশনা। সেটা আমরা যোগাযোগ করে দিয়েছি।

>> আরও পড়ুন: টাকার বিনিময়ে পিরোজপুর জেলা ছাত্রলীগের কমিটি দেওয়ার অভিযোগ

নভেম্বরের প্রথম দশ দিনে কেন্দ্রীয় ছাত্রলীগ যে সকল কমিটি ঘোষণা করেছে, যাদেরকে বহিষ্কার করেছে, যাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে এবং কমিটি পুনর্বহাল করেছে, সেসব কমিটির বৈধতা নিয়ে খোদ ছাত্রলীগের মধ্যেই নানা আলোচনা।

ইডেন ছাত্রলীগের কমিটি পুনর্বহাল করার পর শিক্ষাপ্রতিষ্ঠানটিতে পুনরায় ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। আবার অন্যান্য কমিটির ক্ষেত্রেও নানা ধরনের আলোচনা-সমালোচনা চলছে।

>> আরও পড়ুন: ধামরাইয়ে ছাত্রলীগের কমিটি বাতিলের দাবিতে সড়ক অবরোধ

এ বিষয়ে জানতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের মোবাইল ফোন নাম্বারে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। কেন্দ্রীয় ছাত্রলীগের দফতর সম্পাদক ইন্দ্রনীল শর্মার মোবাইল ফোন নাম্বারে কল করা হলে তিনিও রিসিভ করেননি।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দীন নাছিমের কাছে জানতে চাইলে ঢাকা মেইলকে তিনি বলেন, এটা আমরা দেখব। যাচাই-বাছাই করব। এটা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আমরা দেখছি। সব বিষয়ে লক্ষ্য রাখছি।

কারই/জেএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর