শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

টাকার বিনিময়ে পিরোজপুর জেলা ছাত্রলীগের কমিটি দেওয়ার অভিযোগ 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ০৪:০৭ পিএম

শেয়ার করুন:

টাকার বিনিময়ে পিরোজপুর জেলা ছাত্রলীগের কমিটি দেওয়ার অভিযোগ 

পিরোজপুরে টাকার বিনিময়ে সংগঠনবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত ব্যক্তিদের দিয়ে কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ করেছেন পদবঞ্চিত নেতারা। তাদের দাবি— বর্তমান পিরোজপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক অছাত্র, নারী নির্যাতনসহ নানা অপকর্মের সঙ্গে জড়িত।

বুধবার (৯ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন পদবঞ্চিত কয়েকজন নেতা। 


বিজ্ঞাপন


লিখিত বক্তব্যে নিজেকে জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক দাবি করে জাকারিয়া ইমতিয়াজ শুভ নামে এক নেতা বলেন, ২০১৭ সালে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের তৎকালীন সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন স্বাক্ষরিত পত্রে জাহিদুল ইসলাম টিটুকে সভাপতি ও অনিরুজ্জামান অনিককে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের কমিটি গঠন করে। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হচ্ছে তৎকালীন সাধারণ সম্পাদক ও নবগঠিত কমিটির সভাপতি অনিরুজ্জামান অনিককে স্বেচ্ছাচারিতা, অগঠনতান্ত্রিক আচরণ, পকেট কমিটি গঠনের প্রয়াসে তিন বছর হলেও পূর্ণাঙ্গ কমিটির মুখ দেখতে পায়নি পিরোজপুর জেলা ছাত্রলীগ। এতে শতশত নেতাকর্মীর রাজপথের পরিশ্রমের মৃত্যু ঘটে। 

তিনি বলেন, অনিরুজ্জামান অনিক একটি অনুষ্ঠানে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদকের কাছে অপমাণিত ও লাঞ্ছিত হয়ে তৎকালীন জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক উভয়ই স্বাক্ষর করে। কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাব্বী ইসলাম অপুকে অব্যাহতি দেন। কিছুদিন পরে গঠনতন্ত্রকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে লেনদেনের মাধ্যমে অনিরুজ্জামান অনিক একা স্বাক্ষর করে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদকের অব্যাহতি উঠিয়ে নেন যা সম্পূর্ণ গঠনতন্ত্রবিরোধী।

তিনি আরও বলেন, অনিরুজ্জামান অনিক স্বরুপকাঠী, পিরোজপুর সদর উপজেলাসহ আরও কয়েকটি কমিটি একা স্বাক্ষর করে বিলুপ্ত ও গঠন করেন। তৎকালীন সভাপতি আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের মেয়েকে অস্ত্রের মুখে তুলে নেওয়ার চেষ্টা করেন। এ ঘটনায় ব্যাপক প্রতিবাদ হয়। অনিক বিভিন্ন অপকর্মের মাধ্যমে ছাত্রলীগের সুনাম নষ্ট করেন।

শুভ বলেন, এ ঘটনায় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য তাকে কারণ দর্শানোর নোটিশ দেন। কিন্তু অজ্ঞাত কোনো এক কারণে নোটিশটি প্রকাশিত হওয়ার কিছুক্ষণের মধ্যেই সেটি আবার সরিয়ে নেওয়া হয়। তার অপকর্মে বিভিন্ন জায়গায় উত্তেজিত জনতার কাছে পিটুনিও খেয়েছে সে। অনিকের ছাত্রত্বও নেই। 


বিজ্ঞাপন


তিনি অভিযোগ করে বলেন,  কমিটির সাধারণ সম্পাদক ইফতেখার মাহামুদ সজলের একাডেমিক সনদ নেই। অনিককেও প্রকাশ্যে কুপিয়ে যখম করেছিলেন। ওই ঘটনার একাধিক ভিডিও রয়েছে। এজন্য কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে সজলকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। পরে তারা একটি তদন্ত কমিটি গঠন করে। সেসময় কমিটির প্রধান করা হয় আল নাহিয়ান খান জয়কে। এছাড়া সজলের আত্মীয়-স্বজন বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। 

জাকারিয়া ইমতিয়াজ শুভ বলেন, দুঃখের সঙ্গে বলতে হয়- নাজিরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে শেখ হাসিনার মনোনীত প্রার্থীর বিপক্ষে নাজিরপুর উপজেলা ছাত্রলীগ নৌকার বিরুদ্ধে অবস্থান নেয়। এতে পিরোজপুর জেলা ছাত্রলীগ নাজিরপুর উপজেলা কমিটি স্থগিত করে এবং কিছুদিন পরে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক লেনদেনের মাধ্যমে নাজিরপুর উপজেলা ছাত্রলীগের কমিটি পুনঃবহাল করে। 

টিএই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর