শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

তুরস্কে আন্তর্জাতিক সেমিনারে শায়খ আহমাদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ০৮:৪৬ পিএম

শেয়ার করুন:

তুরস্কে আন্তর্জাতিক সেমিনারে শায়খ আহমাদুল্লাহ

বিশিষ্ট ইসলামি আলোচক ও দাঈ এবং আস-সুন্নাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ তুরস্কে আন্তর্জাতিক সেমিনারে যোগ দিয়েছেন। সেখানে তিনি বিভিন্ন দেশের স্কলারদের সঙ্গে মতবিনিময় করেন। এছাড়া তিনি দেশটির বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করেন।

শায়খ আহমদুল্লাহ সোমবার (১৩ মার্চ) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে সাম্প্রতিক এই সফরের বিবরণ তুলে ধরেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: রমজানের আগের সময়টাকে মূল্যায়ন করতে শায়খ আহমাদুল্লাহর নাসিহা

শায়খ আহমাদুল্লাহ লিখেছেন- আলহামদুলিল্লাহ, ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচার আয়োজিত আন্তর্জাতিক শিক্ষা সেমিনারে যোগ দিতে তুরস্ক সফরের সুযোগ হলো। এ সময় সেমিনার উপলক্ষে উপস্থিত কানাডা, জাপান, চীন, মালয়েশিয়া, বাংলাদেশসহ বিভিন্ন দেশের বিজ্ঞ ও বিদগ্ধ ইসলামিক স্কলারগণের সাক্ষাতের সুযোগ হয়। বিভিন্ন দেশের ও সমাজের আলেমদের পারস্পরিক নৈকট্য তথ্য ও চিন্তা বিনিময়ের পথ সুগম করে।

সেমিনারে যোগ দেওয়ার পাশাপাশি তুরস্কে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গ মতবিনিময় করার ও তাদের সামনে কথা বলার এবং তাদের প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ হয়।


বিজ্ঞাপন


এসময় আমি তুরস্কের বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করি। যেমন: সুলতান সুলেমানের আমলের নির্মিত বিভিন্ন মসজিদ, মসজিদভিত্তিক গবেষণাগার ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠান। সাহাবি আবু আইয়ুব আনসারী রা. ও কুসতুনতুনিয়া-বিজয়ী মুহাম্মাদ আল-ফাতিহ-এর কবর জিয়ারতের সুযোগ হয়।

আরও পড়ুন: শায়খ আহমাদুল্লাহর ব্যক্তিগত ওয়েবসাইট চালু

এখানকার বিভিন্ন দর্শনীয় স্থাপনা ঐতিহাসিক স্মারকের পাশাপাশি স্থপতিদের অগ্রসর চিন্তা, মুসলিমদের সোনালি যুগের শৈল্পিক নৈপুণ্য ও স্থাপত্যকলার অনন্যতার পরিচয় বহন করছে। তুরস্কের মুসলিম সংস্কৃতির সঙ্গে মসজিদের নিবিড় সম্পর্ক রয়েছে। এখানে খুব ঘন ঘন প্রাচীন মসজিদ দেখা যায়। প্রায় প্রত্যেকটাই পুরাকীর্তির নিদর্শন। প্রতিটা মসজিদের সঙ্গে রয়েছে বিভিন্ন দীনি ও জনকল্যাণমূল প্রতিষ্ঠান। এ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে।

প্রসঙ্গত, শায়খ আহমাদুল্লাহ বিপুল জনপ্রিয় একজন ইসলামি আলোচক। তিনি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ইতিবাচক আলোচনার মাধ্যমে ব্যাপক খ্যাতি অর্জন করেছেন। দীর্ঘদিন সৌদি আরবে দাঈ হিসেবে কাজ করে আসা শায়খ আহমাদুল্লাহ ২০১৮ সালে প্রতিষ্ঠা করেন আস-সুন্নাহ ফাউন্ডেশন। তার প্রতিষ্ঠিত এই সংস্থাটি সামাজিক ও জনকল্যাণমূলক বিভিন্ন কাজের কারণে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর