রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সরকারি ব্যবস্থাপনায় এবার হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০২:১০ পিএম

শেয়ার করুন:

সরকারি ব্যবস্থাপনায় এবার হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার
ফাইল ছবি

এবারের হজ প্যাকেজ ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়। সরকারি ব্যবস্থাপনায় এবার হজ করতে জনপ্রতি খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। প্রতি বছর দুটি প্যাকেজ ঘোষণা করা হলেও এবার একটি প্যাকেজই ঘোষণা করা হয়। 

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে ধর্ম মন্ত্রণালয়ে হজ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। পরে সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।


বিজ্ঞাপন


প্রতিমন্ত্রী জানান, গত ৯ জানুয়ারি সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপাক্ষিক হজ চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন।

আরও পড়ুন: সৌদির সঙ্গে হজের চুক্তি সই, বেড়েছে হজযাত্রীর সংখ্যা

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে গমনেচ্ছু শতভাগ হজযাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন মক্কা রোড চুক্তি অনুযায়ী বিমানবন্দরেই হবে বলে জানান ধর্ম প্রতিমন্ত্রী। 

গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১-এ পাঁচ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২-এ পাঁচ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ হয়েছে। এবার বিমান ভাড়া বৃদ্ধি, ডলার সংকট, রিয়ালের দাম বৃদ্ধি, মুয়াল্লিম ফি বৃদ্ধিসহ বিভিন্ন কারণে খরচ এক লাখের বেশি বেড়েছে।


বিজ্ঞাপন


HHH

গত কয়েক বছরে তথ্য বিশ্লেষণে দেখা গেছে, হজের ব্যয় বেড়েছে প্রতিবছরই। ২০২০ সালে সরকারের সর্বশেষ ঘোষিত হজ প্যাকেজ-১ ছিল চার লাখ ২৫ হাজার টাকার, প্যাকেজ-২ ছিল তিন লাখ ৬০ হাজার টাকার এবং প্যাকেজ-৩ ছিল তিন লাখ ১৫ হাজার টাকার। ২০১৯ সালের প্যাকেজ-১ ছিল চার লাখ ১৮ হাজার ৫০০ টাকার, ২০২০ সালে বাড়ানো হয় সাড়ে ছয় হাজার টাকার। ২০১৯ সালে প্যাকেজ-২ ছিল তিন লাখ ৪৪ হাজার টাকার, ২০২০ সালে বেড়েছে ১৬ হাজার টাকা। ২০১৮ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকার, প্যাকেজ-২ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকার। এর আগে ২০১৭ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকার, ২০১৬ সালে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকার এবং ২০১৫ সালে ছিল তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকার।

আরও পড়ুন: এখন থেকে ফ্রি পরিবহন সেবা পাবেন হজযাত্রীরা

গত দুই বছর করোনা মহামারির কারণে সীমিত পরিসরে হজ পালিত হয়। এবার কোনো বিধিনিষেধ না থাকায় স্বাভাবিক কোটায় হজ পালিত হবে। যেতে পারবেন ৬৫ বছরের বেশি বয়সীরাও। আগামী ২৮ জুন চাঁদ দেখাসাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

চলতি বছর হজ পালনে গত ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে দ্বিপক্ষীয় হজচুক্তি করেছে বাংলাদেশ। হজচুক্তি অনুযায়ী এ বছর মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে পারবেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর