শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

সৌদির সঙ্গে হজের চুক্তি সই, বেড়েছে হজযাত্রীর সংখ্যা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ০৩:৩১ পিএম

শেয়ার করুন:

সৌদির সঙ্গে হজের চুক্তি সই, বেড়েছে হজযাত্রীর সংখ্যা

সৌদি আরবের সঙ্গে এবছর হজের জন্য আনুষ্ঠানিক চুক্তি করল বাংলাদেশ সরকার। চলতি বছর বাংলাদেশ থেকে হজ করার সুযোগ পাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রী। যা গতকাল রোববার সংসদকে জানিয়েছিলেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

সোমবার (৯ জানুয়ারি) সৌদি আরবের জেদ্দায় দুই দেশের মধ্যে হজে যাওয়ার এই চুক্তি সম্পন্ন হয়।


বিজ্ঞাপন


চুক্তি অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। করোনা মহামারির কারণে ২০২২ সালে সৌদি নিষেধাজ্ঞার মাঝে হজযাত্রীর সংখ্যা কমে ৬০ হাজার ১৪৬ জনে দাঁড়ায়। সে তুলনায় এবার অনেক যাত্রী হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধি অংশ নেন। এতে অন্য সদস্যরা ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউল ইসলাম এবং হাব’র সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম।

গত বছর ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ হজ করার সুযোগ পায়। দেশটি থেকে ১ লাখ ৫১ জন হজে যাওয়ার অনুমতি পেয়েছিল। আর সবচেয়ে কম সংখ্যক মানুষ সুযোগ পায় আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা থেকে। দেশটি থেকে হজে যাওয়ার অনুমতি পেয়েছিল মাত্র ২৩ জন।

তালিকায় যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে ছিল পাকিস্তান, ভারত ও বাংলাদেশ। পাকিস্তান থেকে ৮১ হাজার ১৩২ জন, ভারত থেকে ৭৯ হাজার ২৩৭ জন এবং বাংলাদেশ থেকে ২০২২ সালে সৌদি নিষেধাজ্ঞার মাঝে ৬০ হাজার ১৪৬ জন হজে অংশ নেন।


বিজ্ঞাপন


বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর