বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

এখন থেকে ফ্রি পরিবহন সেবা পাবেন হজযাত্রীরা

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩, ০৩:৩৪ পিএম

শেয়ার করুন:

এখন থেকে ফ্রি পরিবহন সেবা পাবেন হজযাত্রীরা

হজ ও ওমরাযাত্রীরা বিশেষ সেবার অংশ হিসেবে এখন থেকে ফ্রি পরিবহন সেবা পাবেন বলে জানিয়েছে সৌদি আরব। জেদ্দা থেকে মক্কাগামী হজ ও ওমরাযাত্রীরা এ সেবা গ্রহণ করতে পারবেন। সম্প্রতি এক টুইট বার্তায় এ তথ্য জানায় জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর কর্তৃপক্ষ। 

এতে বলা হয়, জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দরের এক নম্বর টার্মিনাল থেকে মক্কার মসজিদুল হারাম পর্যন্ত বিনামূল্যে পরিবহন সেবা পাবেন হজ ও ওমরা-যাত্রীরা।


বিজ্ঞাপন


সৌদি গেজেট সূত্রে জানা যায়, প্রতিদিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি দুই ঘণ্টা পরপর বাস ছাড়বে।

এর আগে ২০২১ সালে মক্কা থেকে মদিনার উদ্দেশ্যে দ্রুতগামী হারামাইন ট্রেন পুরোপুরি চালু হয়। ৬০ বিলিয়ন সৌদি রিয়াল বা ১৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মেগা প্রকল্পটি মধ্যপ্রাচ্যের বৃহত্তম রেলপথ। এই ট্রেনে প্রতিবছর ছয় কোটি যাত্রী পরিবহন করতে পারবে। জেদ্দা কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং কিং আবদুল্লাহ ইকোনমিক সিটি (কেএইসি) রুটেও হারামাইন ট্রেন চলাচল করে।

এদিকে গত সপ্তাহে করোনা ভাইরাসের বিধিনিষেধ একেবারে উঠিয়ে দেওয়ার কথা জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সহকারী সচিব ডক্টর আমর বিন রেদা আল মাদ্দাহ জানিয়েছেন, গত বছরের তুলনায় হজ প্যাকেজের মূল্য এবার ৩০ শতাংশ কমানো হবে। 


বিজ্ঞাপন


উল্লেখ্য, প্রতি বছর সৌদি আরবের পবিত্র মক্কায় ২৫ লাখ মানুষ হজ পালন করেন। কিন্তু করোনা ভাইরাসের বিধিনিষেধের কারণে এ সংখ্যা ২০২০ সালে কয়েক হাজারে নামিয়ে আনা হয়। ২০২১ সালে সৌদির ভেতর অবস্থানরত ৬০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পান। আর গত বছর বিদেশিসহ ১০ লাখ মানুষ হজ পালন করেছিলেন।

সূত্র: সৌদি গেজেট, আল আরাবিয়া, গালফ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর