মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেয়র পদ ফিরে পাচ্ছেন জাহাঙ্গীর!

আবুল হাসান
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ০৮:৪৪ পিএম

শেয়ার করুন:

মেয়র পদ ফিরে পাচ্ছেন জাহাঙ্গীর!
ফাইল ছবি

দলীয়ভাবে বহিষ্কারাদেশ প্রত্যাহার হওয়ায় গাজীপুরে বেশ ফুরফুরে মেজাজে সাময়িক বরখাস্ত হওয়া মেয়র জাহাঙ্গীর আলমের অনুসারী আওয়ামী লীগের নেতাকর্মীরা। তারা প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এমন সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করে মিছিল ও মিষ্টি বিতরণও করেছেন। নেতাকর্মীরা প্রতিদিনই জাহাঙ্গীর আলমের বাসভবনে জড়ো হচ্ছেন।

তবে দলীয় বহিষ্কারের শৃঙ্খল থেকে মুক্ত হলেও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক এই সাধারণ সম্পাদক কবে মেয়র পদ ফিরে পাবেন এমন আলোচনা এখন নগরজুড়ে। স্থানীয় লোকজন ও দলের নেতাকর্মীরা মনে করেন, মেয়র পদ ফিরে পেলে এলাকার উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন জাহাঙ্গীর আলম। আর জাহাঙ্গীর আলমের মেয়র পদে ফেরার বিষয়টি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে বলে বুধবার (২১ ডিসেম্বর) গাজীপুরে এক অনুষ্ঠানে এসে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ‘জাহাঙ্গীরের মেয়র পদে ফেরার বিষয়টি প্রক্রিয়াধীন’

মেয়র জাহাঙ্গীর আলমের দলীয় বহিষ্কারাদেশ প্রত্যাহার হওয়ায় তার প্রতি দলীয় হাইকমান্ড অনেকটাই নমনীয় বলে মনে করছেন আওয়ামী লীগের তৃণমূলের নেতাকর্মীরা। তাই মেয়র পদে তার ফেরা নিয়ে মোটামুটি নিশ্চিত তারা। আর নগরবাসী মনে করছেন, নগরের উন্নয়নে মেয়র জাহাঙ্গীরের প্রয়োজন আছে। তিনি তার মেয়াদে নগরের যে উন্নয়ন করেছেন তা আর কেউ করতে সক্ষম হননি।

প্রায় এক বছর পর দলে ফিরেছেন গাজীপুরের আলোচিত আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম। বহিষ্কারাদেশ উঠিয়ে নেওয়ায় তার মেয়র পদে ফেরার বিষয়টি জেলার চায়ের দোকান থেকে সব মহলে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। গত শনিবার আওয়ামী লীগের জাতীয় কমিটির বৈঠকে স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহী প্রার্থীসহ দলের শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত শতাধিক নেতাকর্মীকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এই ঘোষণার পর থেকেই বহিষ্কৃত জাহাঙ্গীর আলমের দলে ফেরার বিষয়টি আলোচনায় আসে।


বিজ্ঞাপন


jahangir2

জাহাঙ্গীর আলম ফিরছেন প্রচার হওয়ার পর গাজীপুরের সর্বসাধারণের মধ্যে কৌতূহল দেখা গেছে। দলে ‘জাহাঙ্গীরপন্থী’ হিসেবে যারা এতদিন কোণঠাসা ছিলেন তাদেরও উজ্জীবিত দেখা যাচ্ছে। জাহাঙ্গীর আলমের বাড়ির সামনে নেতাকর্মীরা ইতোমধ্যেই আনন্দ মিছিল করেছেন। সেখানে বিগত দিনগুলোর তুলনায় নেতাকর্মীদের ভিড়ও বেড়েছে। সাধারণ মানুষের মনে এখন একটিই প্রশ্ন- দলে ফিরলেও মেয়র পদে কি ফিরবেন জাহাঙ্গীর! কবে ভারমুক্ত মেয়র পাবে গাজীপুর সিটি করপোরেশন!

আরও পড়ুন: জাহাঙ্গীরের মেয়দ পদ বরখাস্তের সিদ্ধান্ত কেন বেআইনি নয়: হাইকোর্ট

এ বিষয়ে বুধবার বিকেলে গাজীপুরের মৌচাক স্কাউট ক্যাম্প মাঠে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, গাজীপুরে জাহাঙ্গীর আলমের মেয়র পদে ফেরার বিষয়টি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। তাকে তো মেয়র পদ থেকে বহিষ্কার করা হয়নি, সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। সাময়িকভাবে বরখাস্ত যেসব কারণে করা হয়েছে, সেগুলো প্রক্রিয়াধীন রয়েছে।

এ ব্যাপারে জাহাঙ্গীর আলম ঢাকা মেইলকে বলেন, ‘দল আমার বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে। এখন মানুষ চায় নির্বাচিত প্রতিনিধি যাকে তারা ভোট দিয়ে নির্বাচিত করেছে, তিনি দায়িত্ব পালন করুক। আমি আশাবাদী, দ্রুত এ ব্যাপারে ভালো সিদ্ধান্ত আসবে। আমি এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সার্বিক সহযোগিতা চাই। তার মাধ্যমে এই নগরী পরিকল্পিত, ক্লিন সিটি গড়তে চাই। আমি মনে করি, প্রধানমন্ত্রী যেটা ভালো মনে করেন এখানে তাই হবে।’ 

আরও পড়ুন: গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীরের দুর্নীতি অনুসন্ধানে দুদক

২০২১ সালের সেপ্টেম্বরে গোপনে ধারণ করা জাহাঙ্গীর আলমের কথোপকথনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জেলার কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করা হয়েছে বলে অভিযোগ করা হয়। পরে ১৯ নভেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় জাহাঙ্গীরকে দল থেকে বহিষ্কার করা হয়। ২৫ নভেম্বর তাকে মেয়র পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়।

jahangir3

ওইদিন নিজ দফতরে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এসেছে। কোনো নির্বাচিত জনপ্রতিনিধির বিরুদ্ধে যদি অভিযোগ আসে এবং সে অভিযোগ তদন্তের জন্য বা নিষ্পত্তির জন্য আমলে নেওয়া হয়, তাহলে আইন অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করার নিয়ম আছে। সে কারণে জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেন জাহাঙ্গীর আলম।

আরও পড়ুন: জাহাঙ্গীরের বিরুদ্ধে মানহানি মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত

এর আগে গত ৪ আগস্ট মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে দায়ের করা সাত মামলায় গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত হওয়া জাহাঙ্গীর আলমকে আগাম জামিন দেন হাইকোর্ট। পঞ্চগড়, রাজবাড়ী, গাজীপুর, নওগাঁ, মাদারীপুর, গোপালগঞ্জ জেলায় দায়ের করা মামলায়ও তিনি জামিন পেয়েছেন।

২০১৮ সালে গাজীপুর সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হন সাবেক ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর আলম। তিনি নৌকা প্রতীক নিয়ে চার লাখ ১০ ভোট পেয়ে জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির হাসান উদ্দিন সরকার ধানের শীষ প্রতীক নিয়ে পান এক লাখ ৯৭ হাজার ৬১১ ভোট।

এর আগে জাহাঙ্গীর আলম ২০১৩ সালেও মেয়র পদে আওয়ামী লীগের সমর্থন চেয়েছিলেন। তবে তখন দল আজমত উল্লাহ খানকে সমর্থন দেয়, যিনি বিএনপির এম এ মান্নানের কাছে পরাজিত হন। এর আগে জাহাঙ্গীর আলম গাজীপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ছিলেন।

প্রতিনিধি/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর