শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘জাহাঙ্গীরের মেয়র পদে ফেরার বিষয়টি প্রক্রিয়াধীন’

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ০৬:২৫ পিএম

শেয়ার করুন:

‘জাহাঙ্গীরের মেয়র পদে ফেরার বিষয়টি প্রক্রিয়াধীন’
ফাইল ছবি

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে মেয়র পদ থেকে বহিষ্কার করা হয়নি, সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার মেয়র পদ ফিরে পাওয়ার বিষয়টি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধানী বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (২১ ডিসেম্বর) গাজীপুরে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। এদিন মন্ত্রী জাতীয় যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবক ক্যাম্পে অতিথি হিসেবে যোগ দেন।


বিজ্ঞাপন


বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে মেয়র পদ থেকে বরখাস্ত হওয়া জাহাঙ্গীর আলম প্রসঙ্গে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘জাহাঙ্গীর আলমের মেয়র পদ ফেরার বিষয়টি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। তাকে তো মেয়র পদ থেকে বহিষ্কার করা হয়নি, সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। সাময়িকভাবে বরখাস্ত যেসব কারণে করা হয়েছে, সেগুলো প্রক্রিয়াধীন।’

গত বছরের ২৫ নভেম্বর মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে শহীদদের নিয়ে কটাক্ষ করার অভিযোগে প্রথমে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয় জাহাঙ্গীর আলমকে। এরপর গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

ওইদিন নিজ দফতরে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এসেছে। কোনো নির্বাচিত জনপ্রতিনিধির বিরুদ্ধে যদি অভিযোগ আসে এবং সে অভিযোগ তদন্তের জন্য বা নিষ্পত্তির জন্য আমলে নেওয়া হয়, তাহলে আইন অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করার নিয়ম আছে। সে কারণে জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেছেন জাহাঙ্গীর আলম।

এদিকে রেড ক্রিসেন্টের অনুষ্ঠানে স্বেচ্ছাসেবকদের উদ্দেশে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমে দেশের অন্যতম দৃষ্টান্ত স্থাপনকারী প্রতিষ্ঠান। মানবসেবায় প্রতিষ্ঠানটি বহুমুখী অবদান রাখছে। বিশেষ করে আগামী প্রজন্মকে মানবিক মানুষ হিসেবে গড়ে তোলার পাশাপাশি জনহিতকর কাজে উদ্বুদ্ধ করছে। দেশের জরুরি পরিস্থিতিতে স্বেচ্ছাসেবকদের সততা ও নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান তিনি।


বিজ্ঞাপন


সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্‌হাব।

মানবতার শক্তিতে বিশ্বাস রাখার শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হলো ১৪তম জাতীয় যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবক ক্যাম্প ২০২২। বাংলাদেশসহ সাতটি দেশের ১৫০০ যুব স্বেচ্ছাসেবক অংশ নেন তিন দিনের এই জাতীয় ক্যাম্পে। এবারের প্রতিপাদ্য ছিল ‘টেকসই ভবিষ্যতের লক্ষ্যে যুব নেতৃত্ব’। ১৮৫৯ সালে ফ্রান্স ও অস্ট্রিয়ার মধ্যকার সলফেরিনো যুদ্ধের পটভূমিতে করা নাটক মঞ্চায়িত হয়। যে যুদ্ধের প্রেক্ষাপটে বিশ্বব্যাপী শুরু হয় রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন।

পরে মন্ত্রী ও সোসাইটির চেয়ারম্যানকে ক্যাম্পের ক্রেস্ট প্রদান করে পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। এসময় জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউল্লাহ মন্ডল উপস্থিত ছিলেন।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর