সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বৈধভাবে বিদেশ গিয়েও ‘বিক্রি’, দায় নিতে গড়িমসি বিএমইটির!

বোরহান উদ্দিন
প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ০৭:৩১ পিএম

শেয়ার করুন:

বৈধভাবে বিদেশ গিয়েও ‘বিক্রি’, দায় নিতে গড়িমসি বিএমইটির!

ভাগ্য বদলের আশায় ব্রাহ্মণবাড়িয়ার মেহেদী হাসান মায়ের কানের দুল বিক্রি করে, কিশোরগঞ্জের সজল মিয়া জমি বন্ধক রেখে বৈধ উপায়ে গিয়েছিলেন কিরগিজস্তান। ধারের পাশাপাশি ঋণ করে ঝিনাইদহের রুবেল হোসেন গিয়েছিলেন আরব আমিরাত। কিন্তু এদের কারও ভাগ্য বদল তো দূরে থাক, কোনোভাবে প্রাণে বেঁচে দেশে ফিরেছেন নিঃস্ব হয়ে। কারণ সেখানে তাদের বিক্রি করে দিয়ে টাকা নিয়ে সটকে পড়ে দালাল চক্র। সরকারের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ইস্যু করা স্মার্টকার্ড পেয়ে বিদেশ গিয়েও এমন প্রতারণার শিকার হতে হলো তাদের। তবু এই প্রতারণার দায় নিতে অনেকটা অনীহা বিএমইটির কর্মকর্তাদের।

এদিকে নিজেদের টাকা দিয়ে দেশে ফিরেও তাদের কারও স্বস্তি নেই। কারণ যাদের কারণে এমন প্রতারণার শিকার হয়েছেন তাদের পক্ষ থেকেও হুমকি দেওয়া হচ্ছে। অন্যদিকে ঋণের টাকা ফেরত দিতে পাওনাদারদের ভয়ে বাড়িও ফিরতে পারছেন না তারা।

ইতোমধ্যে প্রতারণার শিকার হয়ে বিদেশ ফেরত ছয়জনের কথা শুনেছে বিএমইটি। কিন্তু প্রতারণায় জড়িত এজেন্সির বিষয়ে শক্ত পদক্ষেপ নেওয়ার তেমন কোনো উদ্যোগ নেই তাদের।

বিএমইটির স্মার্টকার্ড নিয়ে বৈধভাবে বিদেশ যাওয়ার পর প্রতারণার শিকার হলে এর দায় প্রতিষ্ঠানটিরও আছে কি না- এমন প্রশ্নের জবাবে জনশক্তি কমর্সংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (কর্মসংস্থান) মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া টেলিফোনে কথা বলতে প্রথমে অপরাগতা প্রকাশ করেন। তিনি বলেন, ‘এ বিষয় নিয়ে টেলিফোনে আপনার সঙ্গে কোনো কথা বলবো না। অফিসে আসেন কী জানতে চান, তখন দেখা যাবে।’

এরসঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিএমইটি কোনো ব্যবস্থা নেবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিষয়টি তদন্তাধীন। আগে তদন্ত শেষ হোক। এরপরে ব্যবস্থার বিষয়টি দেখা হবে।’ 


বিজ্ঞাপন


আরও পড়ুন: ভুয়া বিজ্ঞাপনে ১৭০ কোটি টাকা হাতিয়েছেন প্রতারক জিয়া

গত ১৬ আগস্ট ঢাকায় রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু) এবং রাইটস যশোরের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এমন প্রতারণার শিকার হয়ে বিদেশ ফেরতরা নিজেদের দুর্দশার কথা জানান। তারা শুনিয়েছেন ভোগান্তির কাহিনি।

ওই সংবাদ সম্মেলনে জানানো হয়, কিরগিজস্তানে পাচারকারী চক্রের হাতে এখনও বন্দী আছেন কুমিল্লার শরিফুল ইসলাম, আলমগীর হোসেন, দেলোয়ার হোসেন, আবু মুসা, জাহাঙ্গীর আলম, নরসিংদীর শামসুল ইসলাম এবং যশোরের নুরুজ্জামান।

রুবেল ২০১২ সালের মানবপাচার প্রতিরোধ ও দমন আইনের বিভিন্ন ধারায় রিক্রুটিং এজেন্সি এয়ার চ্যানেল ইন্টারন্যাশনালের মালিক ও দালালের বিরুদ্ধে মামলা করেছেন। তিনি পাসপোর্ট, সরকারের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ইস্যু করা স্মার্টকার্ড কিছুই সঙ্গে আনতে পারেননি। দেশে ফিরেছেন আউটপাস নিয়ে।

বিদেশ ফেরত শ্রমিকদের অভিযোগ অনেকটা একই রকম। দেশে একই দালাল চক্র তাদের সবার কাছ থেকে হাতিয়ে নিয়েছে তিন থেকে সাড়ে চার লাখ টাকা। হাসান নামের একজন দালাল বাংলাদেশ থেকে তাদের পরিবার-পরিজনকে বেশি বেতনের চাকরি দেওয়ার নাম করে বিদেশে পাঠান।

ভুক্তভোগীরা জানান, প্রথম দিনে কিছু টাকা নিয়ে প্রশিক্ষণের জন্য ঢাকায় একেক জায়গায় কয়েক দিন রেখে তাদের গ্রামে পাঠিয়ে দেওয়া হয়। এসময় কোনো ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করেনি দালাল চক্র।

এর কিছুদিন পর হঠাৎ করে একেকজনকে টাকার চাপ দেওয়া শুরু হয়। পরবর্তী সময়ে বিদেশের প্রতিষ্ঠানের কাগজপত্র, বিএমইটির স্মার্টকার্ড দেওয়াসহ সব প্রক্রিয়া শেষে এদের বিদেশ পাঠানো হয়। কিন্তু সেখানে পৌঁছার কয়েক দিন পর থেকে পরিস্থিতি পাল্টে যায় বলে জানিয়েছেন তারা।

ভুক্তভোগীরা জানিয়েছেন, তারা এয়ার চ্যানেল, মক্কা-মদিনা ও আল জাবিন এজেন্সির মাধ্যমে বিদেশে গিয়েছেন। এরমধ্যে এয়ার চ্যানেল মূলত হজ এজেন্সি।

প্রতারণার জাল যেভাবে ছড়ায় দালাল চক্র

কিরগিজস্তান ফেরত সজল মিয়া ঢাকা মেইলকে বলেন, মাসে ৫২ হাজার টাকা বেতনের কথা বলে বাবা-মাকে রাজি করান দালাল হাসান। তার কথায় বিশ্বাস করে বাড়ির জায়গা বন্ধক, ব্যাংক থেকে ঋণ এবং অনেকের কাছ থেকে ধারদেনা করে তিন লাখ ২০ হাজার টাকা জোগাড় করে তাকে দিই। কিন্তু ওই দেশে যাওয়ার পর এক মাস কাজ করে ১০ হাজার ৩০০ টাকা পাই। তারমধ্যে মালিক কেটে রাখেন সাত হাজার টাকা। কারণ হিসেবে বলেন, দালাল তাদের বিক্রি করে দিয়েছেন। পরে দেশ থেকে জমি বিক্রি করে টাকা পাঠানো হয় কিরগিজস্তানে। সেই টাকা দিয়ে দেশে ফিরেছেন তিনি।

আরও পড়ুন: বৈধভাবে বিদেশ গিয়েও প্রতারণার শিকার ৫ যুবক, বিচার চেয়ে কাঁদলেন

সজল বলেন, ‘দেশে ফেরার পরে দালালের ভয়ে পালিয়ে বেড়াচ্ছি। সবাই টাকা চায়। আবার দালালদের সাথে কথা বললে তারা মেরে ফেলার হুমকি দেয়।’

ব্রাহ্মণবাড়িয়ার মেহেদি হাসানও একইভাবে প্রতারণার শিকার হয়েছেন। মঙ্গলবার দুপুরে টেলিফোনে তিনি বলেন, ‘ভাই আমি বাড়ি যাইতে পারছি না। আত্মীয়-স্বজনের বাড়িতে বাড়িতে থাকি। যদি টাকা পয়সা ফেরতের কোনো ব্যবস্থা না হয় তাইলে মরে যাওয়া ছাড়া উপায় নেই।’

কিরগিজস্তান থেকে ফেরত আসা মোহাম্মদ অলিউল্লাহ ঢাকা মেইলকে বলেন, ২১ আগস্ট বিএমইটিতে তারা ছয়জন গিয়েছিলেন। কোনো লিখিত নয়, মৌখিকভাবে সেখানকার অফিসার সমস্যার কথা শুনেছেন। লিখেও রেখেছেন। আর বলেছেন আপনাদের সঙ্গে এই কাজটি অন্যায় হয়েছে। দেখি আমরা কী ব্যবস্থা নিতে পারি।

bbb

তবে কোন কর্মকর্তার কাছে তারা গিয়েছিলেন তা বলতে পারেননি প্রতারিক এই যুবক। পরে খোঁজ নিয়ে জানা গেছে পরিচালক (কর্মসংস্থান) মিজানুর রহমান ভুঁইয়া তাদের সঙ্গে কথা বলেছেন। তার সঙ্গে একই শাখার উপপরিচালক জোহরা মনসুর ছিলেন।

এদিকে সাত শ্রমিককে ফেরত আনার কাজে শুরু থেকে যুক্ত থাকা রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক ঢাকা মেইলকে বলেন, ‘বিএমইটি শুনানিতে ভুক্তভোগী ও আমার কথা শুনেছে। কিন্তু যারা অপরাধী সেই এজেন্সির লোকদের কথাও সেইভাবে শুনেনি, লিখিতও রাখেনি। কেমন যেন বেয়াই-বেয়াই সম্পর্ক তাদের মনে হলো। অথচ রেমিট্যান্স যোদ্ধারা বিদেশ থেকে ফেরত এলো, এখন ঘুরে বেড়াচ্ছে রাস্তায় রাস্তায়, সেদিকে তো বেশি গুরুত্ব দেওয়া উচিত।’

বিনয় কৃষ্ণ মল্লিক জানান, কিরগিজস্তান ও দুবাই থেকে যে শ্রমিকেরা এসেছেন তাদের কথামত আরও সাতজন শ্রমিক এখনও কিরগিজস্তানে বন্দী আছেন। দুবাইতেও একজন বন্দী আছেন। এই শ্রমিকদের ফিরিয়ে আনার কথা বললে বিএমইটি নানা টালবাহানা করছে। অথচ এ সংস্থার ক্লিয়ারেন্স নিয়েই শ্রমিকেরা বৈধ পথে বিদেশ গিয়েছিলেন। ওই দেশের মালিকের সঙ্গে যোগাযোগ না করে এই শ্রমিকদের পাঠাল কেন, প্রশ্ন তার।

আরও পড়ুন: মালয়েশিয়া যেতে ইচ্ছুকদের সতর্ক করল মন্ত্রণালয়

অভিবাসন নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান রামরুর নির্বাহী পরিচালক অধ্যাপক সি আর আবরার ঢাকা মেইলকে বলেন, প্রতারিত হয়ে ফেরত আসা শ্রমিকরা দালালের মাধ্যমে গেলেও তারা বৈধ পথে বিদেশ গিয়েছেন। যাওয়ার পর বুঝতে পেরেছেন তারা প্রতারণার শিকার হয়েছেন। এই শ্রমিকদের পাশে নিজেদের স্বার্থেই দাঁড়াতে হবে। এদের ভোগান্তির পেছনে যে এজেন্সি এবং সরকারি কর্মকর্তারা দায়ী, তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। দালালদেরও জবাবদিহির আওতায় আনতে হবে।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর