শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে জাতীয় ঈদগাহে

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২৪, ০৭:৫০ এএম

শেয়ার করুন:

শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে জাতীয় ঈদগাহে

মুসলিম উম্মাহর সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে ঈদ উদযাপন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। নামাজ শেষে ঈদগাহ মাঠে পারস্পারিক কুশল বিনিময় ও কোলাকুলিতে ব্যস্ত হয়ে পড়েন তারা। দোয়া করা হবে সারাবিশ্বের মুসলিমদের কল্যাণে। সিয়াম সাধনার মাস শেষপ্রান্তে। চাঁদ দেখার পর প্রথম ঈদের নামাজ আদায় করতে মুসল্লিরা ছুটবেন ঈদগাহ ময়দানে। তাই বেশ আনন্দ উৎসাহ নিয়ে প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদ ময়দান।

জাতীয় ঈদগাহ মাঠ প্রস্তুত করতে ১২০ থেকে ১৩০ জন শ্রমিক নিয়মিতভাবে কাজ করে যাচ্ছেন। রমজানের শুরুর দিন থেকে শুরু করে এখনও কাজ করে যাচ্ছেন। মাঠের প্রস্তুতি প্রায় শেষের দিকে। দৃশ্যত কাজ প্রায় সমাপ্তের পথে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।


বিজ্ঞাপন


সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে। জাতীয় ঈদগাহ মাঠে গিয়ে দেখা যায়, ভেতরের সব কাজ প্রায় শেষের দিকে। গেট নির্মাণও প্রায় শেষের পথে।

আরও পড়ুন

ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়

ঈদগাহে আসা মানুষদের নিরাপত্তার জন্য কদম ফোয়ারার সামনে বসানো হবে পুলিশ ওয়াচ টাওয়ার। এছাড়াও প্রতিটি গেটে বসানো হবে পুলিশি নিরাপত্তা।

জাতীয় ঈদগাহ ময়দান প্রস্তুতে দায়িত্বে থাকা পিয়ারু এন্ড সন্স ডেকোরেটরের ম্যানেজার মো. মোজাম্মেল হক ঢাকা মেইলকে বলেন, রমজান শুরুর একদিন আগে থেকেই ঈদগাহ মাঠ প্রস্তুতের কাজ শুরু করেছি। দিনে ১২০ থেকে ১৩০ জন শ্রমিক কাজ করছেন। এখানে প্রায় ২৫ থেকে ৩০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করবেন। তাদের মধ্যে নারী মুসল্লির সংখ্যা হবে ৪ থেকে ৫ থেকে হাজার।


বিজ্ঞাপন


শ্রমিক এহসানুল হক ঢাকা মেইলকে বলেন, ‘আমি প্রায় সপ্তাহখানেক ধরে কাজ করছি। শেষ পর্যন্ত কাজ করব। আনন্দ নিয়েই আমরা কাজ করছি।

প্রতি বছর ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন জাতীয় ঈদগাহে। নারী-পুরুষ মিলিয়ে এবারও এখানে ঈদের নামাজ আদায় করবেন প্রায় ২৫ হাজার মানুষ। ঈদের দিন সকাল সাড়ে ৮টায় হবে ঈদের প্রথম জামাত।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, প্রায় ৩০ হাজার বর্গমিটারের জাতীয় ঈদগাহ ময়দানে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবার ঈদগাহের প্যান্ডেলের ক্ষেত্রফল ২৫ হাজার ৪০০ বর্গমিটার।

আরও পড়ুন

শতাধিক শ্রমিকের ঘামে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ

গত বছর এই ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট ছিল একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি এবং মহিলাদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছিল। গতবার ঈদ জামাতে জাতীয় ঈদগাহ ময়দানে ভিআইপি পুরুষ কাতার ছিল ৫টি এবং মহিলা কাতার ছিল একটি।

ঈদুল ফিতরের নামাজের পর ঈদুল আজহাতেও নামাজের জন্য ঈদগাহ মাঠটি সাজানো থাকে। এরপর আস্তে আস্তে এগুলো খুলে ফেলা হয়।

এআইএম/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর