শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

শতাধিক শ্রমিকের ঘামে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪, ০৯:৫৬ পিএম

শেয়ার করুন:

শতাধিক শ্রমিকের ঘামে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ

কিছুদিন পরেই পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন ধর্মপ্রাণ মুসুল্লিরা। বিশেষ করে যারা ঢাকায় ঈদ উৎযাপন করেন তাদের অনেকেই শরীক হন সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে। সেই ঈদগাহে দুই রাকাত ওয়াজিব নামাজের জায়গা প্রস্তুত করতে মাসব্যাপী শ্রম দেন শত শত শ্রমিক। তাদের শ্রম ও ঘামেই প্রস্তুত হয় জাতীয় ঈদগাহ ময়দান।

মাহে রমজানের একদিন আগে থেকেই শুরু হয়েছে ঈদগাহ প্রস্তুতের কাজ। চলবে চাঁদ রাত পর্যন্ত। প্রতিদিন ১২০ থেকে ১৩০ জন শ্রমিক নিয়মিতভাবে কাজ করে যাচ্ছেন। ঢাকা মেইলকে এসব তথ্য জানিয়েছেন পিয়ারু এন্ড সন্স ডেকোরেটরের ম্যানেজার মো. মোজাম্মেল হক। তিনি বলেন, মাহে রমজানের একদিন আগে থেকেই ঈদগাহ মাঠ প্রস্তুতের কাজ শুরু করেছি। দিনে ১২০ থেকে ১৩০ জন শ্রমিক কাজ করেন। এখানে প্রায় ২৫ থেকে ৩০ হাজার মুসুল্লি একসঙ্গে নামাজ আদায় করেন। এদের মধ্যে নারী মুসুল্লির সংখ্যা হবে ৪ থেকে ৫ থেকে হাজার।


বিজ্ঞাপন


eidgah2

ঈদগাহে কাজের অভিজ্ঞতা জানিয়ে শ্রমিক এহসানুল হক ঢাকা মেইলকে বলেন, আমি প্রায় সপ্তাহখানেক ধরে কাজ করছি। আরও ১২দিন কাজ করব। আগামী ২৬ রোজা পর্যন্ত কাজ করে যাব। প্রতিদিন ৬০ জন শ্রমিক কাজ করছি একসঙ্গে। দুই দিন পর লোক আরও বাড়বে। এই শ্রমিক বলেন, আমি দৈনিক ১ হাজার টাকা মজুরি পাই। বর্তমান সময়ে ১ হাজার টাকা দিয়ে চলা কঠিন। 

শ্রমিক এহসান আরও বলেন, আমরা কাজ করছি আনন্দের সঙ্গেই। হেলপার থেকে মিস্ত্রি হয়েছি। এখন নিজে থেকে কাজ করি। অভিজ্ঞতা আমার ১২ বছরের।

প্রতি বছর ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন জাতীয় ঈদগাহে। নারী-পুরুষ মিলিয়ে এবারও এখানে ঈদের নামাজ আদায় করবেন প্রায় ২৫ হাজার মানুষ। ঈদের দিন সকাল সাড়ে ৮টায় হবে ঈদের প্রথম জামাত।


বিজ্ঞাপন


eidgah1

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, প্রায় ৩০ হাজার বর্গমিটারের জাতীয় ঈদগাহ ময়দানে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবার ঈদগাহের প্যান্ডেলের ক্ষেত্রফল ২৫ হাজার চার শত বর্গমিটার।

গত বছর এই ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট ছিল একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি এবং মহিলাদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছিল। এছাড়াও ঈদ জামায়াতে জাতীয় ঈদগাহ ময়দানে ভিআইপি পুরুষ কাতার থাকবে ৫টি এবং মহিলা কাতার ছিল একটি।

পবিত্র ঈদুল ফিতরের নামাজের পর ঈদুল আযহাতেও নামাজের জন্য ঈদগাহ মাঠটি সাজানো থাকে। এরপর আস্তে আস্তে এগুলো খুলে ফেলা হয়।

এআইএম/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর