মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

দৃষ্টি এবার ইসির দিকে

বোরহান উদ্দিন
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১০:৩৯ পিএম

শেয়ার করুন:

দৃষ্টি এবার ইসির দিকে

রাজনৈতিক উত্তাপের মধ্যে আলোচনায় দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল। কখন, কবে তফসিল ঘোষণা করা হবে, সর্বোপরি কবে ভোট গ্রহণ হবে তা নিয়ে গণমাধ্যমে প্রতিনিয়ত ফলাও করে সংবাদ প্রকাশিত হচ্ছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে যারা ভোটে যেতে অপেক্ষার প্রহর গুনছেন তাদের পাশাপাশি বিএনপিসহ যারা দলীয় সরকারের অধীনে ভোট ঠেকাতে মাঠে আছে তারাও নজর রাখছে নির্বাচন কমিশনের দিকে।

এতদিন একেক সূত্রে একেক সময়ের কথা শোনা গেলেও নির্ভরযোগ্য সূত্র বলছে- আসন্ন সংসদ নির্বাচনের তফসিল নিয়ে বুধবার (১৪ নভেম্বর) বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। গুঞ্জন শোনা যাচ্ছে, এদিন জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


বিজ্ঞাপন


অন্যদিকে সাধারণ মানুষের কৌতূহল নির্বাচন কমিশনের কর্মকাণ্ড নিয়ে। বিশেষ করে তফসিল কবে ঘোষণা হবে, তফসিল দেওয়া হলে রাজনৈতিক পরিস্থিতি কোনদিকে যাবে তা নিয়েও আতঙ্ক আছে জনমনে। কারণ ইতোমধ্যে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে তফসিল ঘোষণা করা হলে কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভোট কবে জানা যেতে পারে কাল

আবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আওয়ামী লীগ-বিএনপি ও জাতীয় পার্টির মধ্যে শর্তহীন সংলাপের চিঠি দেওয়াকে কেন্দ্র করে নতুন আলোচনা চলছে রাজনৈতিক অঙ্গনে। চিঠির প্রভাবে ভোটের আগে সমঝোতার কোনো পথ তৈরি হবে কি না, এর ফলে তফসিল পেছানো হবে কি না এমন আলোচনাও হচ্ছে। অবশ্য ইসি সচিব জানিয়েছেন, সংলাপের চিঠি তফসিলে কোনো প্রভাব পড়বে না।

তবে আদৌ বুধবারই তফসিল হবে কি না তা নিয়ে যেন মুখে কুলুপ এঁটেছেন সংশ্লিষ্টরা। নির্বাচন কমিশনের কর্মকর্তারা সবাই এ ব্যাপারে সতর্ক হয়ে কথা বলছেন। সাংবাদিকদের বারংবার প্রশ্নের মুখেও এ নিয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলেননি নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।


বিজ্ঞাপন


জানা গেছে, বুধবার বিকেল ৫টায় কমিশনের বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সে অনুযায়ী আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

আরও পড়ুন: হঠাৎ বঙ্গভবনে জিএম কাদের, কী আলোচনা হলো

আবার পরিস্থিতি বিবেচনায় নিয়ে ২০ তারিখের পরে তফসিল ঘোষণা হতে পারে- এমন গুঞ্জনও আছে। তবে বুধবার বিষয়টি পরিষ্কার হবে এটা নিশ্চিত।

Vote2

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে সাংবাদিকদের প্রশ্ন ছিল নির্বাচন কমিশন সচিবের কাছে- ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে, কখন, কীভাবে ঘোষণা হবে? এ বিষয় নিয়ে সচিব বলেন, ‘আগামীকাল (বুধবার) সকাল ১০টায় আপনাদের অবগত করব। আমি এখন পর্যন্ত কমিশন সভার কোনো নোটিশ হাতে পাইনি। কবে, কখন কী হবে- সেটা আগামীকালই জানাতে পারব।’

তফসিল ঘিরে জোরদার ইসি এলাকার নিরাপত্তা

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নির্বাচন কমিশন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। এমনকি ইসিতে এনআইডি সংশোধনের জন্য ব্যক্তিগত শুনানি মঙ্গলবার (১৪ নভেম্বর) থেকে বন্ধ করা হয়েছে। এদিন থেকে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইসি ভবনের সামনে চার টিমের পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে, যা আগে ছিল না।

আরও পড়ুন: তফসিল ঘিরে নিরাপত্তা জোরদার, ইসিতে প্রবেশে কড়াকড়ি

এছাড়া নির্বাচন কমিশন ভবনে ঢুকতে হলেও গেটের সামনে পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে। পাশাপাশি পুলিশি টহলও বাড়ানো হয়েছে। কিছুক্ষণ পরপরই পুলিশের গাড়ি নির্বাচন কমিশনের সামনে দিয়ে টহল দিচ্ছে।

অনেক রাজনৈতিক দল তফসিলকে প্রতিহত করতে চাচ্ছে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর রক্ষায় ইসি বাড়তি কী ব্যবস্থা নিচ্ছেন জানতে চাইলে ইসি সচিব বলেছেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কমিশন বৈঠক করেছে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীকে যে নির্দেশনা দেওয়া হয়েছে তারা সেভাবেই কাজ করবে।’

তফসিল নিয়ে কোনো বাড়তি নিরাপত্তার ব্যবস্থা রাখা হচ্ছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘এটা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলবেন তারা কী উদ্যোগ নেবে। কমিশন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করেছে। সেখানে তাদের নির্দেশনা দেওয়া আছে। আমি জানি তারা সেভাবে সব ব্যবস্থা নেবেন।’

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নির্বাচন কমিশন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। এমনকি ইসিতে এনআইডি সংশোধনের জন্য ব্যক্তিগত শুনানি আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) থেকে বন্ধ করা হয়েছে।

ওই এলাকায় পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইসি ভবনের সামনে চার টিমের পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে, যা আগে ছিল না। এ ছাড়া নির্বাচন কমিশন ভবনে ঢুকতে হলেও গেটের সামনে পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে। পাশাপাশি পুলিশি টহলও বাড়ানো হয়েছে। কিছুক্ষণ পরপরই পুলিশের গাড়ি নির্বাচন কমিশনের সামনে দিয়ে টহল দিচ্ছে।

অন্যদিকে নির্বাচন কমিশনের প্রবেশের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করার কথা জানানো হয়েছে। কর্মকর্তা, কর্মচারীদের আইডি কার্ড প্রদর্শন করার জন্য বলা হয়েছে। গণমাধ্যমকর্মীদেরও একই ধরনের পরামর্শ দেওয়া হয়েছে।

তফসিল ঘোষণা নিয়ে অপেক্ষায় রাখলেন ইসি সচিব

বুধবার তফসিল ঘোষণা হবে এমন খরচ চাউর হলেও এ নিয়ে সবাইকে অপেক্ষায় রেখেছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। তফসিল ঘোষণার ক্ষণ সম্পর্কে ইসি সচিবকে প্রশ্ন করলে তিনি বলেন, ‘সবকিছু আগামীকালই (বুধবার) বলতে পারব।’

Vote3

তফসিল ঘোষণা কি সরাসরি হবে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘আপনারা জানেন ৭০ এবং তার পরবর্তী যতগুলো জাতীয় সংসদ নির্বাচন হয়েছে তার প্রত্যেকটি তফসিল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে সম্পূর্ণ জাতি ও বিশ্বকে অবগত করেছেন। এবারও সেই রেওয়াজ অব্যাহত থাকবে।’

তফসিল ঘিরে মাঠ গরম রাখবে রাজনৈতিক দল

এদিকে বিএনপির অবরোধের কর্মসূচি আবার শুরু হচ্ছে বুধবার ভোর থেকে। যা চলবে শুক্রবার ভোর ছয়টা পর্যন্ত। তবে এরমধ্যে তফসিল ঘোষণার খবরে দলটির নেতারা সরকারকে তফসিল ঘোষণা বন্ধ করে পদত্যাগের আহ্বান জানিয়েছে। এই তফসিলে দেশে কোনো নির্বাচন হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আরও পড়ুন: তফসিলকে স্বাগত জানিয়ে সারাদেশে আনন্দ মিছিল করবে আ.লীগ

রাজনৈতিক সমঝোতার আগে তফসিল ঘোষণা হলে নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল করা হবে বলে হুমকি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলটির প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী জানিয়েছেন, আন্দোলনরত বিরোধী দলগুলোর সঙ্গে সমঝোতা ছাড়া এক তরফা তফসিল ঘোষণা হলে বুধবার বিকেল ৩টায়, বায়তুল মোকাররম উত্তর গেটে জমায়েত শেষে নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল হবে।

বিরোধী দলগুলো যখন তফসিল প্রতিরোধের কথা বলছে তখন তফসিল ঘোষণা করা হলে বুধবার দিনব্যাপী সতর্ক পাহারায় থাকার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পাশাপাশি তফসিল ঘোষণার পর রাজধানী ঢাকাসহ সারাদেশে মিছিল করবে ক্ষমতাসীনরা।

মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠকে কেন্দ্রীয় নেতারা এ সিদ্ধান্ত নেন বলে জানা গেছে।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর