রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

হঠাৎ বঙ্গভবনে জিএম কাদের, কী আলোচনা হলো

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ০৯:২৮ পিএম

শেয়ার করুন:

হঠাৎ বঙ্গভবনে জিএম কাদের, কী আলোচনা হলো

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের রাজনৈতিক পরিস্থিতি যখন উত্তপ্ত তখন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করলেন সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির প্রধান জিএম কাদের।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাত ৮টার দিকে বঙ্গভবনে এই সাক্ষাৎ পর্ব অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। তবে সেখানে রাষ্ট্রপ্রধানের সঙ্গে জিএম কাদেরের কী আলোচনা হয়েছে সে সম্পর্কে কোনো পক্ষই আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।


বিজ্ঞাপন


তবে জাতীয় পার্টির একজন শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, রাষ্ট্রপতি জিএম কাদেরকে চা আপ্যায়নের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে জিএম কাদের বঙ্গভবনে যান। তিনি একাই ছিলেন। তার সঙ্গে আর কেউ যাননি।

এদিকে জাতীয় পার্টির চেয়ারম্যান রাষ্ট্রপতির সঙ্গে এমন এক সময় সাক্ষাৎ করলেন যখন দেশে নির্বাচনে ডামাঢোল বাজতে শুরু করেছে। আগামীকাল বুধবার (১৫ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। যদিও সব দলের অংশগ্রহণে নির্বাচনের বিষয়টি এখনো নিশ্চিত হয়নি। বিএনপিসহ বিরোধী দলগুলো নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে আসছে। সেই দাবি আদায়ে লাগাতার অবরোধ কর্মসূচি পালন করছে দলগুলো। আগামীকাল ভোর থেকে ষষ্ঠবারের মতো ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হওয়ার কথা রয়েছে।

আগামী নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে প্রধান বিরোধ বিএনপির। জাতীয় পার্টি সংসদের প্রধান বিরোধী দল হলেও সরকারের সঙ্গে তাদের বিরোধ খুব একটা নেই। সুষ্ঠু ও অবাধ নির্বাচন দাবি করলেও শেষ পর্যন্ত জাতীয় পার্টি নির্বাচনে যাবে বলেই ধারণা করা হচ্ছে। যদিও দলটির পক্ষ থেকে নির্বাচনে যাওয়ার ব্যাপারে এখনো স্পষ্ট কোনো ঘোষণা আসেনি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে আগামী নির্বাচনে অংশ নেওয়া নিয়েই আলোচনা হয়েছে বলে গুঞ্জন রয়েছে।

HHH
দলের নির্বাহী কমিটির সভায় বক্তব্য দেন জিএম কাদের। ছবি: সংগৃহীত

তবে যেদিন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন জিএম কাদের এদিনই বিকেলে দলের নির্বাহী কমিটির সভায় জাপা চেয়ারম্যান বলেন, নির্বাচনে যাওয়ার পরিবেশ এখনও তৈরি হয়নি। এ অবস্থায় নির্বাচনে গেলে স্যাংশন আসার সম্ভাবনা রয়েছে। এখন যদি আমরা নির্বাচনে যাই আর যদি পরবর্তীতে সরকার সমস্যায় পড়ে, তাহলে কী হবে?

নেতাদের উদ্দেশে জাপা চেয়ারম্যান বলেন, আপনারা আমাকে দায়িত্ব দিয়েছেন সিদ্ধান্ত নেওয়ার। নানান বিষয়ে আমাকে ভেবে দেখতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের চিঠি এসেছে আমাদের কাছে। এই চিঠির গুরুত্ব অনেক। এটা যুক্তরাষ্ট্রের অফিসিয়াল চিঠি। তারা সংলাপ চাচ্ছেন। আমরাও সংলাপের কথা বলে আসছি।

জি এম কাদের বলেন, দেশের রাজনৈতিক অবস্থায় জাতীয় পার্টি এখনো মনে করে সংলাপের সুযোগ আছে। যুক্তরাষ্ট্র যেহেতু সবাইকে চিঠি দিয়েছে, তাই আমরা আশা করছি বিএনপিও সংলাপে অংশ নেবে।

আওয়ামী লীগের সমালোচনা করে তিনি বলেন, গত ১৫ বছরে আওয়ামী লীগ অবহেলা করেছে। অথচ আমরাই তাদের ক্ষমতায় থাকতে সহায়তা করেছি।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর