শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

তফসিল ঘোষণার উপযুক্ত পরিবেশ আছে: ইসি সচিব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২৩, ০৩:৫৭ পিএম

শেয়ার করুন:

তফসিল ঘোষণার উপযুক্ত পরিবেশ আছে: ইসি সচিব
মো. জাহাংগীর আলম (ফাইল ছবি)

সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার মতো উপযুক্ত পরিবেশ আছে বলে মনে করছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম। তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচনের আয়োজনে বদ্ধপরিকর ইসি। এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বারবার বলেছেন।

বুধবার (৮ নভেম্বর) নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হলেও এখনো সঠিক সময়ে নির্বাচন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এখনো রাজপথে আন্দোলন করছেন বিএনপিসহ তাদের সমমনা দলগুলো। অন্যদিকে সংবিধানের বাইরে গিয়ে ভোট না করতে অনড় ক্ষমতাসীন আওয়ামী লীগ। দেশের প্রধান দুই দলের এমন অবস্থানের কারণে সঠিক সময়ে ভোট হবে কিনা তা নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করলেও নির্বাচন কমিশন সঠিক সময়েই ভোট করতে চায়। এজন্য নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাটি ইতোমধ্যে প্রস্তুতিও গ্রহণ করেছে।

আরও পড়ুন

নির্বাচন পর্যবেক্ষণে আন্তর্জাতিক তিন সংস্থার সাড়া

বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন অত্যাসন্ন। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সাক্ষাতের সূচি রয়েছে। রাষ্ট্রপতিকে নির্বাচন প্রস্তুতি সংক্রান্ত সবধরনের অগ্রগতি বিষয়ে অবহিত করবেন। প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতির পরামর্শ ও নির্দেশনা থাকলে তা কমিশন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের যেসব প্রস্তুতিমূলক কাজ রয়েছে তার সব এগিয়ে রয়েছে। নির্বাচনী মালামালও ধাপে ধাপে জেলা পর্যায়ে পাঠানো হচ্ছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন

লক্ষ্মীপুর ও ব্রাহ্মণবাড়িয়া উপনির্বাচনের গেজেট প্রকাশ স্থগিত 

ইসি সচিব জানান, এরই মধ্যে কমিশন বারবার বলেছে নভেম্বর মাসের প্রথমার্ধের যেকোনো দিন তফসিল হতে পারে। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বা জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে পারবে।

বিদেশি পর্যবেক্ষকের বিষয়ে জাহাংগীর আলম জানান, এ পর্যন্ত কমিশনকে মেইলে তিনটি (এনডিআই, ইইউ ও কমনওয়েলথ) প্রতিষ্ঠান কনফার্ম করে গেছেন। এর মধ্যে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান, যেটা প্রি অ্যাসেসমেন্ট করে গেছেন; ইইউ আগেই বলেছে এবং সম্প্রতি কমনওয়েলথের একটি টিম ইসির সাক্ষাতের সময় চেয়েছেন। ২১ নভেম্বর সময় রয়েছে আবেদনের। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত সেলের মাধ্যমে সমন্বয়ের পর পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে এবার কতজন আসবে।’

আরও পড়ুন

ভোটের আগে কী হচ্ছে ইসিতে?

আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের বিষয়ে করা প্রশ্নের জবাবে ইসি সচিব জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় যথাসময়ে পরিপত্র জারি করে। এরই মধ্যে আইনশৃঙ্খলা সভায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। ভোটের সময় পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মাঠে থাকবে। ভোটাররা নির্বিঘ্নে যাতে ভোট দিতে পারে সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিপত্র জারি করবে এবং সেভাবে মন্ত্রণালয় কাজ করবে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর