বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২৩, ০২:৪৪ পিএম

শেয়ার করুন:

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

নিঃশ্বাসের দুর্গন্ধ যে কেবল আমরা নিজেরাই অনুভব করি, এমনটা নয়। অনেকসময় এটি আশেপাশের মানুষের কাছেও বিরক্তির কারণ হয়। মুখে দুর্গন্ধ হলে বন্ধু-বান্ধব কিংবা সহকর্মীদের সামনে অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। 

সাধারণত মুখ ভালো করে পরিষ্কার করা না থাকলে এমনটা হয়ে থাকে। কারণ, ভালো করে মুখ না ধুলে মুখের অভ্যন্তরে ব্যাকটেরিয়া জমতে শুরু করে। এর থেকে তৈরি হয় দুর্গন্ধ। পাশাপাশি দাঁতে ক্যাভিটি বা মাড়ি সংক্রান্ত কোনো সমস্যা থাকলে তা থেকেও দুর্গন্ধ হয়। 


বিজ্ঞাপন


কিছু ঘরোয়া উপায় কাজে লাগিয়ে সহজে মুখের দুর্গন্ধ দূর করা যায়। চলুন এমন কিছু উপায় সম্পর্কে জেনে নিই- 

fitkiri

ফিটকিরি 

নিঃশ্বাসে দুর্গন্ধ থাকলে তা থেকে মুক্তি পেতে ফিটকিরির সাহায্য নিতে পারেন। এক গ্লাস পানিতে ফিটকিরি দিয়ে ২০ মিনিট রাখুন। একটি সুতি কাপড়ের সাহায্যে পানি ছেঁকে একটি কাঁচের বাটিতে রাখুন। প্রতিদিন সকালে দাঁত ব্রাশ করার পর এই পানি দিয়ে কুলকুচি করে নিন। গন্ধ দূর হবে। 


বিজ্ঞাপন


baking soda

বেকিং সোডা

সাধারণত খাবার বেক করার কাজে বেকিং সোডা ব্যবহৃত হয়। তবে মুখের দুর্গন্ধ দূর করতেও এই উপাদানটি কাজে লাগাতে পারেন। এক গ্লাস পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। দিয়ে অন্তত দুই বার এই মিশ্রণ দিয়ে কুলি করে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মুখের গন্ধ কমবে। 

clove

লবঙ্গ

রান্নাঘরে মসলা হিসেবে ব্যবহার করা হয় লবঙ্গ। এটি অত্যন্ত সুগন্ধযুক্ত। পাশাপাশি এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলী, যা নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সাহায্য করে। নিঃশ্বাস সতেজ করতে লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। সকালে ব্রাশ করার পর লবঙ্গ দিয়ে তৈরি চা পান করতে পারেন। এই চা বানাতে একটি পাত্রে পানির সঙ্গে লবঙ্গ গুঁড়া বা গোটা লবঙ্গ থেতলিয়ে মেশান। ১৫ মিনিট এটি সেদ্ধ করুন। এরপর পান করুন। 

মুখে দুর্গন্ধ হলে এই ঘরোয়া উপায়গুলো কাজে লাগান। এরপরও উন্নতি না হলে চিকিৎসকের পরামর্শ নিন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর