সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

গরমে লবঙ্গ খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৩, ১১:০২ এএম

শেয়ার করুন:

গরমে লবঙ্গ খেলে কী হয়?

রান্নাঘরের পরিচিত মশলা লবঙ্গ। রান্নায় আলাদা ঘ্রাণ যোগ করা ছাড়াও এর আরও ব্যবহার রয়েছে। গলা ব্যথা, গলা খুশ খুশ করা ইত্যাদি সমস্যায় অনেকেই মুখে লবঙ্গ রাখেন। কেউবা পানির সঙ্গে এটি ফুটিয়ে খান। মাথাব্যথায় অনেকে লবঙ্গের তেল ব্যবহার করেন। আবার ত্বকের পরিচর্যায়ও এর ব্যবহার রয়েছে। 

শরীরে ভিটামিন ই, সি, ওমেগা ফ্যাটি অ্যাসিডের যোগান দেয় লবঙ্গ। তবে এই গরমে লবঙ্গ পানি পান করা কতটা উপযোগী? এর কিছু উপকারিতা আর কিছু সতর্কতা চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


clove

মাথাব্যথা কমায়

গরমে প্রায়ই অনেকের মাথা ব্যথা হয়ে থাকে। ব্যথা কমাতে ওষুধ ও বামের ওপর নির্ভর করতে হয়। এই যন্ত্রণা থেকে কিন্তু সহজে মুক্তি দিতে পারে লবঙ্গ তেল। অন্য কোনো তেলের সঙ্গে মিশিয়ে লবঙ্গ তেল ম্যাসেজ করুন। চটজলদি উপকার পাবেন। 

হজমের ক্ষমতা বাড়ায়


বিজ্ঞাপন


এই হাঁসফাঁস গরমে খাবার খেলেই বুক জ্বালা, অ্যাসিডিটি লেগেই থাকে। ঠিকঠাক ঘুম না হওয়ার কারণে দেখা দেয় হজমের নানান সমস্যা। খালি পেটে এক টুকরো লবঙ্গ মুখে রাখুন। আরাম পাবেন। হজমের সমস্যাও মিটবে।

clove

ত্বক পরিষ্কার করে

এই গরমে ত্বকের ঔজ্জ্বল্য কে না ধরে রাখতে চায়। প্রখর রোদে ত্বকে কালো কালো ছোপ পড়ে। এক্ষেত্রে লবঙ্গ ব্যবহার করতে পারেন। এতে থাকা অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য সূর্যরশ্মি থেকে ত্বককে বাঁচায়।

মশার হাত থেকে বাঁচায়

গরম মানেই লোডশেডিং। সেইসঙ্গে আছে মশার কামড়। এর থেকে রেহাই পেতে ব্যবহার করুন লবঙ্গ তেল। এতে থাকা ইউজেনল যৌগ মশাকে আপনার ধারে কাছে ঘেঁষতে দেবে না। কিংবা একটা লেবু অর্ধেক কেটে তাতে কিছু লবঙ্গ গেঁথে রাখতে পারেন। এতেও মশার উপদ্রব কমবে। 

clove

সতর্কতাও আবশ্যক

অনেক গুণাবলী থাকলেও লবঙ্গ খাওয়ার বেশ কিছু অসুবিধা রয়েছে। অত্যাধিক লবঙ্গ পানি খেলে রক্ত পানি হয়ে যেতে পারে। ডায়াবেটিস রোগীদের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হয়। এই মাত্রা বেড়ে যাওয়া যেমন ক্ষতিকর, তেমনই কমে যাওয়াও বিপদজ্জনক। লবঙ্গ রক্তে শর্করারা মাত্রা অনেক কমিয়ে দেয়। তাই ডায়াবেটিস রোগীদের লবঙ্গ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত।

গরমে সবাই শরীর ঠান্ডা রাখার উপায় খোঁজেন। লবঙ্গ শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। বেশি লবঙ্গ খেলে শরীর গরম হয়ে যায়। তাই, বিশেষ করে গরমে লবঙ্গ খাওয়া থেকে বিরত থাকুন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর