রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

সৌদিরা ইফতারে কী খায়?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৩:৪০ পিএম

শেয়ার করুন:

সৌদিরা ইফতারে কী খায়?

রমজান মাস প্রতিটি মুসলমানের জন্য গুরুত্বপূর্ণ। এই সময় রোজা রাখার মাধ্যমে প্রত্যেক মুসলিম আল্লাহর নৈকট্য লাভ করেন। সারাদিন সিয়াম সাধনার পর রোজাদারের জন্য সবচেয়ে আনন্দের মুহূর্ত হলো ইফতারের সময়। এই ইফতারের মাধ্যমে রোজা সম্পন্ন হয়। তাই রোজাদাররা এই সময় জাঁকজমকপূর্ণ আয়োজন করে থাকেন। কিন্তু দেশভেদে এই আয়োজনে খাবারে ভিন্নতা রয়েছে।

মুসলিম প্রধান দেশগুলোতে ইফতার একটি উৎসবে পরিণত হয়েছে। বিভিন্ন ধরনের খাবারের মাধ্যমে সকলে একসঙ্গে বসে ইফতার করেন। তবে এর মধ্যে সব দেশেই ইফতারে খেজুর দিয়ে ইফতার শুরু করা হয়। কারণ, হযরত মুহাম্মদ (সা.) খেজুর বা পানি দিয়ে ইফতার শুরু করতেন বলে বিভিন্ন হাদিসে বর্ণিত রয়েছে। তাই রোজাদাররা সুন্নত হিসেবে খেজুর বা পানি দিয়ে ইফতার শুরু করেন। কিন্তু এরপর বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকেন তারা।


বিজ্ঞাপন


আরও পড়ুন: হায়দ্রাবাদি হালিমের জনপ্রিয়তার কারণ ও রেসিপি জানুন

বাংলাদেশে ইফতারে যা খায়

বাংলাদেশে ইফতারের সময় সাধারণত শরবত, খেজুর বুট, মুড়ি, আলুর চপ, পেঁয়াজু ইত্যাদি ভাজা-পোড়া খাবারের আয়োজন করা হয়। এছাড়া ইফতারিতে হালিম বেশ জনপ্রিয়। বাসায় রান্না করে বা হোটেল থেকে কিনে নিয়ে যান অনেকেই। এছাড়া বিভিন্ন মৌসুমি ফলও ইফতারে খাওয়া হয়। এছাড়াও আস্ত খাসি, মুরগি, পরোটা, বিভিন্ন কাবাবসহ মুখরোচক বিভিন্ন ধরনের খাবারও থাকে।

ইফতারের এই আয়োজন বেশ ঝাকঝমকপূর্ণভাবে করে থাকে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। বিশ্বের সবচেয়ে বড় ইফতারের আয়োজন হয় দেশটিতে। কিন্তু সেখানে ইফতারে কী কী থাকে এনিয়ে অনেকেরই কৌতূহল রয়েছে। চলুন জেনে নিই সৌদিরা ইফতারে কী খায়।


বিজ্ঞাপন


saudi-iftarসৌদিরা ইফতারে যা খায়

সৌদি আরবের মসজিদে হারাম ও মসজিদে নববিতে বিশ্বের সর্ববৃহৎ ইফতারের আয়োজন করা হয়। এখানে গড়ে প্রতিদিন প্রায় লক্ষাধিক মানুষ একসঙ্গে ইফতার করেন। ইফতারে থাকে বাহারি মুখরোচক খাবার।

সৌদিরা ইফতারের আয়োজনে খেজুর, আরবের কফি, স্যুপ, কোনাফা, ত্রোম্বা, বাছবুচাণ্ডর নামক নানা রকম হালুয়া, সরবা, জাবাদি দই, লাবান, খবুজ (ভারী ছোট রুটি) বা তমিজ (বড় রুটি) ইত্যাদি খেয়ে থাকে। নানা ধরনের হালুয়া ইফতারে অন্যতম প্রধান খাবার। এছাড়া সাম্বুচা নামক এক ধরনের খাবার রয়েছে, যা দেখতে সমুচার মতো। এটি মাংসের কিমা দ্বারা তৈরি এবং এতে কোনো মরিচ থাকে না।

এছাড়া তাদের ইফতারে থাকে সালাতা, যা এক প্রকার সালাদ। আর খেজুর ও খেজুরের তৈরি বিভিন্ন ধরনের খাবার যেমন— খেজুরের বিস্কুট, পিঠা ইত্যাদিও থাকে এই আয়োজনে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর