শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউরিক অ্যাসিড কমায় ধনেপাতা, কীভাবে খাবেন? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ মার্চ ২০২৩, ০৯:৫৩ এএম

শেয়ার করুন:

ইউরিক অ্যাসিড কমায় ধনেপাতা, কীভাবে খাবেন? 

ধনেপাতা এক ধরনের শাক হলেও মসলা বা হার্ব হিসেবে ব্যবহৃত হয়। রান্নায় আলাদা মাত্রা যোগ করে এটি। আয়ুর্বেদে ধনেপাতার একটি আলাদা স্থান রয়েছে। এটি ইউরিক অ্যাসিডের মাত্রা কমায়। এটি ওষুধের ডোজসহ ইউরিক অ্যাসিডের মাত্রা স্বাভাবিককরণকে ত্বরান্বিত করতে পারে। প্রস্রাবের প্রবাহের জন্যও ভালো ধনেপাতা। তবে কেবল এই পাতা খেলেই ইউরিক অ্যাসিড কমবে এমনটা নয়। 

আপনি যদি ইউরিক অ্যাসিড কমানোর উপায় জানতে চান এবং আপনার রক্তের ময়লা কার্যকরভাবে অপসারণ করতে চান, তাহলে জেনে নিই কীভাবে ধনেপাতা খাবেন। 


বিজ্ঞাপন


coriander

ধনেপাতা খাওয়ার উপকারিতা

ধনেপাতায় রয়েছে ডায়েটরি ফাইবার, আয়রন, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়ামের মতো উপাদান। প্রোটিনের উৎস এটি। এই পাতায় রয়েছে ভিটামিন সি এবং ভিটামিন কে। এখানেই শেষ নয়। ক্যালসিয়াম, পটাসিয়াম, থায়ামিন, ফসফরাস এবং নিয়াসিনের মতো খনিজ পদার্থও এই পাতায় অল্প পরিমাণে পাওয়া যায়। 

পাচনতন্ত্র ভালো রাখে 


বিজ্ঞাপন


ধনেপাতা পাচনতন্ত্রের জন্য ভালো। এটি লিভারের কার্যকারিতা বাড়ায়। অন্ত্রের কাজকে উৎসাহিত করে।

coriander

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি 

এটি ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। কারণ ধনেপাতা ইনসুলিনের নিঃসরণকে উদ্দীপিত করতে পারে এবং রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। 

আলঝেইমার কমায় 

ভিটামিন কে আলঝেইমার রোগের চিকিৎসার জন্য ভালো। আর ধনেপাতায় আছে এই ভিটামিন। 

coriander

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে 

ধনেপাতা খারাপ কোলেস্টেরল (LDL) কমাতে এবং ভাল কোলেস্টেরলের (HDL) মাত্রা বাড়াতেও সাহায্য করে।

এছাড়াও এটি ফুসফুস ও মুখ গহ্বরের ক্যানসার প্রতিরোধে সাহায্য করে বলে মনে করা হয়। এর অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য মুখের আলসার নিরাময়ে সাহায্য করতে পারে। ধনে বীজ বিশেষ করে পিরিয়ড ফ্লোয়ের জন্য ভালো।

coriander

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে ধনেপাতা খাওয়ার নিয়ম 

একগুচ্ছ ধনে পাতা নিন। পাতাগুলো ভালো করে ধুয়ে নিন। শাকসবজি চাষে নানা রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। তাই অন্তত আধা ঘণ্টা পাতাগুলো লবণ জলে ভিজিয়ে রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। 

আরও পড়ুন- 
ইউরিক অ্যাসিড বাড়ে যেসব খাবারে
৩ পাতায় কমবে ইউরিক অ্যাসিড

এবার শেকড় কেটে নিন। এক গ্লাস পানির মধ্যে পাতাগুলো দিয়ে বন্ধ পাত্র বা ঢাকনা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। ঢাকনা না সরিয়ে ঠান্ডা করুন। এরপর এই পানীয় পান করুন। খালিপেটে এটি পান করার পরামর্শ দেওয়া হয়। 

ইউরিক অ্যাসিড নিয়ে সমস্যায় আছেন? এই উপায়টি কাজে লাগিয়ে দেখুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর