বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

৩ পাতায় কমবে ইউরিক অ্যাসিড

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৫ পিএম

শেয়ার করুন:

৩ পাতায় কমবে ইউরিক অ্যাসিড

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যে সমস্যাগুলো দেখা দেয় তার জন্য ইউরিক অ্যাসিড অন্যতম। এই অ্যাসিড বাড়ার কারণে হাঁটুতে প্রচণ্ড ব্যথা হয়। এছাড়া অস্থিসন্ধি ফুলে গিয়ে তীব্র যন্ত্রণা হওয়া, গাঁটে গাঁটে ব্যথা ইত্যাদি ইউরিক অ্যাসিডের অন্যতম লক্ষণ। 

খাবার থেকে তৈরি হওয়া অ্যাসিড রক্তে মিশে কিডনিতে পৌঁছায়। কিডনি এই দূষিত পদার্থ ছেঁকে মূত্রের মাধ্যমে বের করে দেয়। কিন্তু যকৃত যদি নির্গত ইউরিক অ্যাসিডের চেয়ে বেশি পরিমাণ অ্যাসিড তৈরি করে, তখন কিডনি সেই মাত্রাতিরিক্ত ইউরিক অ্যাসিড শরীরের বাইরে পাঠাতে ব্যর্থ হয়। এতেই রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ে। 


বিজ্ঞাপন


ইউরিক অ্যাসিড বৃদ্ধি পেলে হাঁটাচলা বন্ধ হয়ে যায়। তাই এটি নিয়ন্ত্রণে রাখা জরুরি। কয়েকটি পাতা রয়েছে যা ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। চলুন জেনে নিই বিস্তারিত- 

pata

তেজপাতা

রান্নার স্বাদ ও ঘ্রাণ বাড়াতে তেজপাতার জুড়ি নেই। পায়েস কিংবা পোলাওতে এটি ব্যবহার করা হয়। তবে কেবল রান্নার স্বাদ বাড়াতে নয়, শরীর সুস্থ রাখতেও এটি উল্লেখযোগ্য ভূমিকা রাখে। ইউরিক অ্যাসিডের রোগীরা তেজপাতা ফোটানো পানি খেতে পারেন। সুফল পাবেন।


বিজ্ঞাপন


pata

ধনেপাতা

রক্তে ক্রিয়েটেনিন ও ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ধনেপাতা দারুণ কার্যকরী। এতে রয়েছে ফাইবার, আয়রন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি এর মতো উপকারি সব উপাদান। ধনেপাতা খাওয়ার দু’টো উপায় রয়েছে। পানিতে এই পাতা ফুটিয়ে খেতে পারেন। কিংবা ধনেপাতা ভেজানো পানি খেতে পারেন। কয়েক দিনের মধ্যে সুফল পাবেন। 

pata

পানপাতা

ভরপেট খাওয়ার পর মুখশুদ্ধি হিসাবে পানের জনপ্রিয়তা বহু দিনের। হজমশক্তি বাড়াতে এটি দারুণ কাজ করে। এর পাশাপাশি ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও পান ওষুধের মতো কাজ করে। নিয়মিত পান খাওয়ার অভ্যাস করুন। উপকার মিলবে। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর