শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

ইউরিক অ্যাসিড বাড়ে যেসব খাবারে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৯ মে ২০২২, ০৯:৪৭ এএম

শেয়ার করুন:

ইউরিক অ্যাসিড বাড়ে যেসব খাবারে

ইউরিক শরীরের ওয়েস্ট প্রোডাক্ট। আমরা প্রোটিন খাই। সেই প্রোটিনে থাকে পিউরিন। এবার সেই পিউরিন ভেঙে তৈরি হয় ইউরিক অ্যাসিড। এক্ষেত্রে প্রতিটি মানুষের শরীরেই ইউরিক অ্যাসিড থাকে। বাড়তি ইউরিক অ্যাসিড বেরিয়ে যায় কিডনির মাধ্যমে। তবে অনেকের শরীরে এই কাজটা ঠিকমতো হয় না। ফলে শরীরে বেড়ে যায় ইউরিক অ্যাসিড। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে হয়ে যেতে হবে সতর্ক।

ইউরিক অ্যাসিড এক গুরুতর সমস্যা। প্রচুর মানুষ এই রোগে আক্রান্ত। সেক্ষেত্রে ইউরিক অ্যাসিড জয়েন্টে জমে। এই অবস্থায় টমেটো, সামুদ্রিক মাছ, সয়াবিন থেকে দূরে থাকতে হবে। জানুন কোন কোন খাবারে শরীরে বাড়ে ইউরিক অ্যাসিড।


বিজ্ঞাপন


uric acidরেড মিট

গরু ও খাশির মাংস এক ধরনের রেড মিট। এই মাংস অনেক ক্ষেত্রেই সমস্যা তৈরি করে দিতে পারে। কারণ রেড মিটে রয়েছে মাত্রাতিরিক্ত প্রোটিন। আর রেড মিটের প্রোটিন অনেকটা পরিমাণে ইউরিক অ্যাসিড তৈরি হয়। তাই এই সমস্যা থাকা মানুষকে অবশ্যই রেড মিট খাওয়া থেকে দূরে থাকতে হবে।

​চিংড়ি

চিংড়ি খেতে ভালোবাসা মানুষের সংখ্যা নেহাত কম নয়। অসংখ্য মানুষ চিংড়ি খান। এবার চিংড়িতে রয়েছে ভালো পরিমাণে প্রোটিন। তাই চিংড়ি খেলেও সমস্যা হতে পারে। সেক্ষেত্রে ইউরিক অ্যাসিড অনেকটা বেশি থাকলে চিংড়ি থেকে দূরে থাকুন। তবেই সমস্যা থেকে দূরে থাকা হয়ে যাবে সম্ভব।


বিজ্ঞাপন


​সামুদ্রিক মাছ

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে সামুদ্রিক মাছ খেলেও এই সমস্যা বাড়ে। এক্ষেত্রে আমাদের খুব পরিচিত ইলিশ, রূপচাঁদা খেলেও কিন্তু সমস্যা দেখা দিতেই পারে। এমনকী কেউ ক্যানবন্দি বিদেশি সামুদ্রিক মাছ যেমন স্যামন, টুনা খেলেও সমস্যা হতে পারে। তাই ইউরিক অ্যাসিডের সমস্যায় ভোগা প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে হয়ে যেতে হবে সাবধান। 

uric acid​দানা থাকা সবজি

বিভিন্ন দানা জাতীয় সবজি যেমন ঢ্যাঁড়শ, টেমেটো থেকে মানুষকে দূরে থাকতে হবে। দেখা গিয়েছে এই দানা খেলে সমস্যা বাড়তে পারে। এবার আপনি চাইলে অনায়াসে এই দানা দূর করে সবজিগুলো খেতে পারেন। সেক্ষেত্রে সমস্যা নেই। এছাড়া বিনস জাতীয় খাবারও এড়িয়ে চলতে হবে।

​সয়াবিন

সয়াবিন হল হাই প্রোটিন খাবার। এই খাবার থেকে মানুষের শরীরে একগাদা প্রোটিন পৌঁছায়। এবার সয়াবিন কিন্তু অত্যন্ত ভালো একটি খাবার। কিন্তু কিছু ক্ষেত্রে মানুষের এই খাবার থেকে সমস্যা হয়। এই যেমন ইউরিক অ্যাসিড বেশি থাকলে এই খাবার নিয়ে অত্যন্ত সচেতন হয়ে যেতে হয়। তবেই ভালো থাকা হয়ে যায় সম্ভব।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর