শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

রায়তা বানানোর রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৫ পিএম

শেয়ার করুন:

রায়তা বানানোর রেসিপি

নান আর গ্রিলের সঙ্গে কিংবা বিরিয়ানির সঙ্গে খানিকটা রায়তা না হলে যেন চলে না। টক দই আর শসা দিয়ে তৈরি এক ধরণের সালাদ এটি। খাবারকে আরও বেশি মুখরোচক ও সুস্বাদু করে তোলে রায়তা। কী করে তৈরি করবেন এটি? চলুন জেনে নিই রেসিপি- 

উপকরণ


বিজ্ঞাপন


শসা কুচি- ১ কাপ
টক দই- ৩/৪ টেবিল চামচ

rayta
পুদিনা পাতা কুচি- অল্প
পেয়াজ মিহি কুচি- ১ চা চামচ
শুকনা মরিচ গুঁড়া- সামান্য
ভাজা জিরা গুঁড়া- সামান্য
লবণ- স্বাদ অনুযায়ী
বিট লবণ- আধা চা চামচ 

rayta

প্রণালি 


বিজ্ঞাপন


প্রথমে শসা চিকন কুচি করে কেটে একটি বাটিতে রেখে দিন । পুদিনা পাতা ও পেয়াজ মিহি কুচি করে আলাদা করে রেখে দিন। একটি বড় বাটিতে দই নিয়ে প্রথমে পানি ছেকে নিয়ে ভালো করে ফেটে নিন। এর মধ্যে মরিচ গুঁড়া, ভাজা জিরা গুঁড়া, বিট লবণ ও লবণ দিয়ে ভালো করে ফেটে নিন। মনে রাখবেন, দইয়ে পানি থাকা যাবে না। পানি থাকলে রায়তা ভালো হবে না।

আরও পড়ুন- 
ক্যাশুনাট সালাদ রেসিপি

 
এখন শসা কুচিগুলো হালকা চিপে পানি ঝেড়ে ফেলে দিন। বেশি চিপার দরকার নেই। শসা কেটে রাখলে পানি বের হয়। এই পানি চিপে ফেলে না দিলে রায়তার আসল স্বাদ পাওয়া যায় না।

rayta

এবার ফেটানো দইয়ের মধ্যে শসা, পুদিনা কুচিও পেয়াজ কুচি দিয়ে ভালোভাবে মেশালেই তৈরি হয়ে যাবে শসার রায়তা। বিরিয়ানি, তেহারি, খিচুড়ি বা নানের সঙ্গে পরিবেশন করুন। 

মনে রাখবেন, রায়তা বানিয়ে বেশিক্ষণ রাখলে এর রঙ ও স্বাদ নষ্ট হয়ে যায়। তাই আগে শুধু প্রস্তুতি নিয়ে রেখে পরিবেশনের আগে রায়তা মেশানো ভালো। এই উপকরণে ৪-৫ জনকে পরিবেশন করা যাবে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর