শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাম্পত্য জীবনের উষ্ণতা হারাচ্ছে যে বদভ্যাসের কারণে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩, ০৯:০১ এএম

শেয়ার করুন:

দাম্পত্য জীবনের উষ্ণতা হারাচ্ছে যে বদভ্যাসের কারণে

মম আর আশিকের বিয়ে হয়েছে বছর গড়াল। প্রথম ৬ মাসে সবকিছু বেশ সুন্দরই ছিল। এরপর ধীরে প্রেক্ষাপট বদলাতে শুরু করে। বেড়ে যায় কথা কাটাকাটি, ভুল বুঝাবুঝি। সম্পর্ক থেকে হারিয়ে যায় উষ্ণতা। ভুল বোঝাবুঝি, বিরক্তি ও মানসিক দূরত্ব— এই তিন যোগে সম্পর্কের রসায়ন দুর্বল হতে শুরু করে। 

সম্পর্কের উষ্ণতা হারিয়ে যাওয়ার পেছনে বিভিন্ন কারণ রয়েছে। তবে সম্প্রতি এক সমীক্ষায় জানা গেল ভিন্ন এক কারণ। মানুষের একটি বিশেষ বদভ্যাসের কারণে এমনটা হচ্ছে। 


বিজ্ঞাপন


couple

সম্প্রতি এক মোবাইল প্রস্তুতকারী সংস্থার করা এক সমীক্ষায় দেখা গেছে, ভারতীয় দম্পতিদের সম্পর্কে রসায়ন বিঘ্নিত হওয়ার অন্যতম কারণ হলো অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহার। ভারতের বিভিন্ন শহরের ২০০০ দম্পতিকে নিয়ে এই সমীক্ষা করা হয়েছে।

আরও পড়ুন- 
নববিবাহিতারা কোন প্রশ্নের উত্তর খোঁজেন গুগলে?

সমীক্ষার ফলাফল অনুযায়ী, অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশ স্বামী কিংবা স্ত্রীর সঙ্গে একান্তে সময় কাটাতে গিয়েও মোবাইল ফোন ব্যবহার করেন। ৮৮ শতাংশ স্বীকার করেছেন যে, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণেই তাদের সম্পর্কে তলানিতে ঠেকেছে।


বিজ্ঞাপন


couple

এই সমীক্ষা অনুযায়ী নারী, পুরুষ নির্বিশেষে দিনে প্রায় ৪ ঘণ্টা ৪২ মিনিট মতো সময় মোবাইল ব্যবহারের পিছনে ব্যয় করেন। উত্তরদাতাদের মধ্যে ৯০ শতাংশ জানিয়েছেন, নিজের সঙ্গীদের সঙ্গে আরও বেশিক্ষণ একান্তে সময় কাটাতে আগ্রহী। কিন্তু মোবাইলের আসক্তি তারা কাটাতে পারছেন না।

আরও পড়ুন- 
দাম্পত্য মধুর রাখতে নবদম্পতিরা যে ৫ বিষয় অবশ্যই মানবেন

 

সম্পর্কে উষ্ণতা ফেরাতে কী করবেন? 

একসঙ্গে জীবন কাটাতে কাটাতে সবকিছু হয়ে ওঠে গতানুগতিক ও ব্যবহারিক। যা এড়ানো যায় পরস্পরের সঙ্গে সময় কাটালে। দুজন দুজনকে সময়। একসঙ্গে সিনেমা দেখা, খেতে যাওয়া, গল্প করা, কোথাও রিকশায় ঘোরার মতো কাজগুলো করুন।

couple

ছুটির দিন নিজেদের মতো উপভোগ করুন। চায়ের কাপে চুমুক দিতে দিতে গল্প করুন কিংবা দুজনে একসঙ্গে রান্না করুন। মাঝেমধ্যে দুজন দুজনকে ছোটোখাটো সারপ্রাইজ দিন। এসব কাজেই সম্পর্কে গভীরতা বাড়বে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর