বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

দাম্পত্য মধুর রাখতে নবদম্পতিরা যে ৫ বিষয় অবশ্যই মানবেন 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ১১:৫৯ এএম

শেয়ার করুন:

দাম্পত্য মধুর রাখতে নবদম্পতিরা যে ৫ বিষয় অবশ্যই মানবেন 

বছরের শেষ সময় এলেই শুরু হয় বিয়ের মরশুম। জীবনের নতুন সূচনা করেন অনেকে। ভালোবাসার মানুষকে আপন করে সারাজীবন একসঙ্গে কাটানোর সম্পর্ক এটি। বেশিরভাগ ক্ষেত্রে স্বামী-স্ত্রী দুজনই নিজেদের মানিয়ে নিয়ে সুন্দরভাবে সংসার করেন। কেউ কেউ আবার বোঝেন সব ঠিক থাকলেও ভালোবাসার ঘাটতি রয়েছে। 

ঝগড়া, ভুল বোঝাবুঝি, ঘরের কাজের চাপ, নানা দায়িত্বসহ বিভিন্ন কারণে সম্পর্ক মলিন হয়ে যায়। দুজনের দূরত্ব বাড়ে। বিয়ের পর সম্পর্কে উষ্ণতা আর হৃদয়ের টান ধরে রাখতে নবদম্পতিদের কিছু বিষয় মেনে চলা উচিত। তাহলে সম্পর্ক থাকবে চির সবুজ। চলুন এমন কিছু বিষয় সম্পর্কে জেনে নিই- 


বিজ্ঞাপন


couple

একসঙ্গে পথ চলার মানসিকতা 

সময়ের সঙ্গে সঙ্গে সম্পর্কে পরিবর্তন আসে। এই পরিবর্তনকে মেনেই একসঙ্গে পথ চলতে হবে। একসঙ্গে পথ চলার মানসিকতা রাখতে হবে স্বামী-স্ত্রী উভয়কেই। মাথায় রাখতে হবে, পরিবর্তনের ফলে কখনও যেন এমনটা না হয় যে, একজন সময়ের সঙ্গে অনেকটা এগিয়ে চলে গেছেন, আর অন্যজন পিছনে পড়ে রয়েছেন। তবেই সুন্দর থাকবে দাম্পত্য। 

couple


বিজ্ঞাপন


পারস্পরিক সম্মান জরুরি 

সম্মান যে কোনো সম্পর্কে গুরুত্ব বহন করেন। স্বামী আর স্ত্রী উভয়েরই পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ থাকা উচিত। সম্মান না থাকলে সম্পর্ক থেকে ভালোবাসা হারিয়ে যায়। ভুল বোঝাবুঝির জন্ম হয়। তাই, সঙ্গীকে সম্মান করুন। 

couple

একে অন্যের হাসির কারণ হোন

দুজন দুজনের হাসির কারণ হোন। সপ্তাহ অন্তত একটি দিন রাখুন নিজেদের জন্য। কোথাও ঘুরতে যেতে পারেন। একসঙ্গে সিনেমা দেখতে পারেন কিংবা ডিনার করতে পারেন। এতে নিজেদের মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে। 

couple

যোগাযোগ গুরুত্বপূর্ণ

যেকোনো মজবুত সম্পর্কের জন্য পারস্পরিক যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ। কাজের চাপে প্রিয়জনকে ভুলতে বসেছেন? এমনটা করবেন না। কর্মক্ষেত্রে যতই ব্যস্ত থাকুন, তার ফাঁকে একটু সময় বের করে তার খোঁজ নিন। মনে রাখবেন, যোগাযোগ যত কমবে সম্পর্কের বাঁধন তত আলগা হবে। 

>> আরও পড়ুন: নারীর যে ৫ আচরণ সহ্য করতে পারেন না পুরুষ

couple

ভুল বোঝাবুঝি যেন স্থায়ী না হয় 

সম্পর্কে অশান্তি কিংবা ভুল বোঝাবুঝি হতেই পারে। তবে তা যেন স্থায়ী না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ভুল বোঝাবুঝি হলে মাথা ঠান্ডা রেখে দুজন কথা বলুন। সমস্যার সমাধান করুন। অভিমান করে থাকলে সমস্যা বাড়বে বৈ কমবে না। 

>> আরও পড়ুন: দাম্পত্যে ঘনিষ্ঠতা বাড়াতে করণীয়

>> আরও পড়ুন: নববিবাহিতারা কোন প্রশ্নের উত্তর খোঁজেন গুগলে?

একসঙ্গে যখন সারাজীবন কাটাবেন বলে সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন তখন দুজন দুজনের ভালো বন্ধু হোন। সুখ, দুঃখ সব ভাগ করে নিন। এতে দাম্পত্য হবে মধুর, সম্পর্ক থাকবে মজবুত। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর