শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ভাপা পিঠা বানান মাত্র ১০ মিনিটে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ০৩:০২ পিএম

শেয়ার করুন:

ভাপা পিঠা বানান মাত্র ১০ মিনিটে

শীত মানেই পিঠা খাওয়ার উপযুক্ত সময়। যদিও ব্যস্ততার এই যুগে পিঠা বানানোর সময় বের করাই কঠিন হয়ে পড়ে। কেমন হয় যদি মাত্র ১০ মিনিটেই বানাতে পারেন মজাদার ভাপা পিঠা? চলুন জেনে নিই রেসিপি- 

উপকরণ


বিজ্ঞাপন


চালের গুঁড়ো- ২ কাপ সিদ্ধ

vapa
ভেঙে নেওয়া খেজুরের গুড়- ১ কাপ
নারকেল কোরা- ২ কাপ
লবণ- স্বাদমতো
গরম পানি

vapa

প্রণালি 


বিজ্ঞাপন


চালের গুঁড়োতে অল্প লবণ মিশিয়ে গরম পানি দিয়ে মাখুন। খুব বেশি পানি দেওয়া যাবে না। খেয়াল রাখবেন যেন দলা না পাকে। ঝুরঝুরে মিশ্রণ তৈরি হবে। ৩০ মিনিট রেখে দিন। এরপর চালনি দিয়ে ছেঁকে নিন। 

একটি বাটিতে নারকেল কোরা আর ভেঙে রাখা গুড় রাখুন। চুলায় একটি হাঁড়িতে পানি বসান। ফুটে উঠলে পাতলা সুতির কাপড় দিয়ে মুখটা বেঁধে নিন। 

vapa

একটা বাটিতে নারকেল কোরা আর ভেঙে রাখা গুড় রাখুন। একটা হাড়িতে জল বসান। জল ফুটতে শুরু করলে পাতলা সুতির কাপড় দিয়ে মুখটা বেঁধে দিন। এবার একটি স্টিলের ছোট বাটি নিয়ে তাতে শুকনো চালের গুঁড়ো মেখে নিন। এতে কিছুটা চালের গুঁড়ো দিন। তার ওপর নারকেল আর গুড়ের পুর দিন। এর ওপর আবার চালের গুঁড়ো দিয়ে দিন।

আরও পড়ুন- 
নলেন গুড়ের পায়েসের আসল রেসিপি

একটি ছোট সুতির কাপড় নিয়ে বাটির মুখে মুড়ে বাটিটা হাড়ির ওপরের সুতির কাপড়ে বসান। হাত দিয়ে আলতো টোকা দিয়ে বাটিটি তুলে নিন। দেখবেন চালের গুঁড়ো বাটির শেপ নিয়েছে। 

vapa

বড় বাটি বা ঢাকনা দিয়ে ঢাকা দিয়ে রাখুন। ৫-৬ অপেক্ষা করুন। এসময় গ্যাসের আঁচ বেশি রাখবেন। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ভাপা পিঠা। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর