মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

শত চেষ্টা করেও বাবা হতে পারছেন না? পাতে রাখুন এসব খাবার

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ০৩:৪১ পিএম

শেয়ার করুন:

শত চেষ্টা করেও বাবা হতে পারছেন না? পাতে রাখুন এসব খাবার

নানা কারণে হ্রাস পাচ্ছে পুরুষের যৌনক্ষমতা। কমছে শুক্রাণু উৎপাদনের হার। একই সঙ্গে শুক্রাণুর মানও খারাপ হচ্ছে। মানসিক চাপ, অতিরিক্ত কাজ ইত্যাদি বিষয়কে এর জন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা। এসব সমস্যার কারণে অনেক পুরুষই বাবা হতে পারছেন না। 

কিছু সাধারণ খাবার রয়েছে যা এই সমস্যা কিছুটা কমাতে পারে। চলুন জেনে নেওয়া যাক, শুক্রাণু উৎপাদনের হার বাড়ায় কোন খাবারগুলো- 


বিজ্ঞাপন


banana

কলা

অতি পরিচিত ফল কলা। ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই এটি কম খান। যেসব পুরুষ শুক্রাণু উৎপাদনের হার নিয়ে সমস্যায় রয়েছেন, তারা নিয়মিত কলা খেলে উপকার পেতে পারেন। 

বেদানা


বিজ্ঞাপন


নিয়মিত বেদানা খেলে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়তে পারে। পাশাপাশি শুক্রাণু উৎপাদনের হারও বাড়তে পারে ফলটি থেকে। পুরুষদের যৌনস্বাস্থ্যের জন্য মারাত্মক উপকারী এই ফল। 

seed

কুমড়োর বীজ

প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কুমড়োর বীজ। এটি শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের জোগান বাড়ায়। পাশাপাশি পুরুষদের যৌনাঙ্গে রক্তচসঞ্চালন বাড়ায় এবং শুক্রাণু উৎপাদনের হার বাড়ায়। 

>> আরও পড়ুন: পুরুষের বন্ধ্যত্বের কারণ যেসব খাবার

টমেটো

শুক্রাণু উৎপাদনের হার বাড়াতে চাইলে টমেটো খান। এতে রয়েছে লাইকোপেন নামক উপাদান। এটি শুক্রাণু উৎপাদনের হার বাড়ায়, পাশাপাশি শুক্রাণুর গুণগুত মানও উন্নত করে। 

রসুন

পুরুষের জন্য বেশ উপকারি রসুন। এতে অ্যালিসিন নামক এই যৌগ রয়েছে। এটি যৌনাঙ্গে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে বাড়ে শুক্রাণু উৎপাদনের হার। 

leaf

পালং শাক

নিয়মিত পালং শাক খাওয়ার অভ্যাস করুন। এতে প্রচুর ফলিক অ্যাসিড রয়েছে। এটি অ্যাসিড শুক্রাণু উৎপাদনের হার ভালো মাত্রায় বাড়াতে পারে। 

>> আরও পড়ুন: পুরুষের বন্ধ্যাত্বের কারণ কী

ডিম

প্রতিদিন সকালের নাশতায় রাখুন একটি ডিম। এতে প্রোটিন ছাড়াও প্রচুর ধরনের ভিটামিন রয়েছে। এটি শুক্রাণু উৎপাদনের হার বাড়ায়, আর শুক্রাণুকে শক্তিশালী করতে সাহায্য করে। 

বাবা হওয়ার পরিকল্পনা করলে খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলো। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর