শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

হার্ট অ্যাটাক হতে পারে শিশুরও! 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ১১:২৭ এএম

শেয়ার করুন:

হার্ট অ্যাটাক হতে পারে শিশুরও! 

একসময় মানুষ মনে করত হার্ট অ্যাটাক বা হৃদরোগের আশঙ্কা কেবল বয়স্ক মানুষের রয়েছে। এই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। যেকোনো বয়সী মানুষই হৃদরোগে আক্রান্ত হতে পারে। নির্দিষ্ট কিছু নিয়ম না মানলে এই বিপদের আশঙ্কা আরও বাড়ে।  

বিশেষজ্ঞদের মতে, মূলত দুই কারণে হৃদরোগের আশঙ্কা বেড়ে যায়। অনিয়মিত রক্তচাপ এবং রক্তে বেশি কোলেস্টেরল। এর কারণেই বেশিরভাগ সময় হার্ট অ্যাটাক হয়। ছোটবেলা থেকে এই দুটি বিষয়ে নজর রাখা জরুরি। 


বিজ্ঞাপন


heart attack

শিশুর উচ্চ রক্তচাপ হয় কেন? 

বয়সের তুলনায় শিশুর ওজন বেশি হলে শিশুর রক্তচাপ অনিয়মিত হতে পারে। অনেকসময় মা-বাবা আদর করে শিশুকে প্রয়োজনের চেয়ে অতিরিক্ত খাওয়ার। এর থেকে রক্তচাপ বাড়ার আশঙ্কা দেখা দেয়। 

শিশু খেলাধুলা ও দৌড়ঝাঁপে কতোটা সক্রিয় তা দেখা জরুরি। হাঁটাচলা কম হলে ওজন দ্রুত বাড়ে। দেখা দেয় নানা রোগ। যার মধ্যে হৃদরোগ অন্যতম। 


বিজ্ঞাপন


heart attack

হৃদরোগের আশঙ্কা বাড়ানোর ক্ষেত্রে লবণও অনেকাংশে দায়ী। তাই শিশুর প্রতিদিনের খাবারে লবণের পরিমাণ যেন বেশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ফাস্ট ফুড দ্রুত ওজন বাড়ায়। টানা ফাস্টফুড খাওয়ার অভ্যাস শিশুর হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে দেয়। এ ব্যাপারে সচেতন থাকতে হবে। 

শৈশব পেরিয়ে শিশু একসময় কৈশোরে পৌঁছয়। এই বয়সে অনেকেই ধূম ও মদ্যপান করার প্রবণতা দেখা যায়। যার ফলে হৃদরোগের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

heart attack

শিশুদের রক্তে কীভাবে কোলেস্টেরল বাড়তে পারে? 

মূলত ফ্যাট জাতীয় খাবারে কোলেস্টেরল থাকে। এটি ভালো ও খারাপ দুই ধরনেরই হয়। খারাপ কোলেস্টেরলের মাত্রা রক্তে বাড়তে থাকলে হৃদরোগের আশঙ্কাও বাড়তে থাকে। এর মাত্রা ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করা জরুরি। খেলাধুলা, দৌড়াদৌড়ি করে শরীর সচল রাখতে হবে। 

>> আরও পড়ুন: শিশুর স্মৃতিশক্তি বাড়াতে আপনার করণীয়

>> আরও পড়ুন: ৬ মাস বয়সী শিশুকে কী খাওয়াবেন

এছাড়াও রোজকার খাবার থেকে খারাপ ফ্যাট বাদ দেওয়া জরুরি। তাহলে রক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকে।

শিশুরা বড়দের রোগে আক্রান্ত হয় না, এমন ধারণা থাকলে আজই তা ঝেড়ে ফেলুন। সন্তানের সুস্বাস্থ্য নিশ্চিতে সচেতন হোন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর